1. nahidprodhan143@gmail.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  2. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  3. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  4. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  5. msprovat@gmail.com : ms provat : ms provat
  6. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  7. subeditor@narsingdipratidin.com : Narsingdi Pratidin : Narsingdi Pratidin
সোমবার, ২১ জুন ২০২১, ০৬:১৫ পূর্বাহ্ন



এসএসসিতে থাকছে না ৪ বিষয়

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | সোমবার, ২৮ নভেম্বর, ২০১৬

6541নরসিংদী প্রতিদিন ডেস্ক: শিক্ষার্থীদের উপর পরীক্ষার চাপ কমাতে এসএসসি পরীক্ষায় চার বিষয় বাদ দেয়ার সুপারিশ করেছেন দেশের বিশিষ্ট শিক্ষাবিদরা। শিক্ষাবিদদের সুপারিশ করা বিষয়গুলো হচ্ছে- শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা, চারু ও কারুকলা এবং ক্যারিয়ার শিক্ষা।

সোমবার (২৮ নভেম্বর) বিকালে সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংবাদ সম্মেলনে এ কথা জানান।

শিক্ষাবিদদের সুপারিশ তুলে ধরে শিক্ষামন্ত্রী জানান, পাবলিক পরীক্ষায় বিষয়গুলো অন্তর্ভূক্ত না করে বিদ্যালয় পর্যায়ে সম্পূর্ণভাবে ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনার সুপারিশ করা হয়। বিষয়গুলো স্কুল পর্যায়ে ভালোভাবে পড়ানো এবং শিক্ষার্থীদের কাছে আকর্ষণীয় করে তোলার কর্যকর পদ্ধতি উদ্ভাবন করারও সুপারিশ করা হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, স্কুল পর্যায়ে শিক্ষার্থীদের বই পড়াতে উৎসাহিত করার জন্য কো-কারিকুলাম অ্যাক্টিভিটিজ অন্তর্ভুক্ত করা এবং বছরের একদিন বইপড়া দিবস হিসেবে পালন করা যেতে পারে। পাশাপাশি শিক্ষকদের সহায়তার জন্য শিক্ষা গাইড যথাসময়ে করতে হবে।

সুপারিশে দেশের পরীক্ষা পদ্ধতি বর্তমান বিশ্বে প্রচলিত পদ্ধতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করতে পাবলিক পরীক্ষায় ফলাফল প্রকাশের ক্ষেত্রে ‘র স্কোর’ (Raw Score) এর পরিবর্তে ‘স্ট্যন্ডাটাইজ স্কোর’ (Standardize Score)  ব্যবহার করার বিষয়টি অপরিহার্য ।

২০১৭ সালের এসএসসি পরীক্ষার ফলাফল নিয়ে বাংলাদেশ এডুকেশন ডেভেলপমেন্ট ইউনিট (বিইডিইউ) একটি পরীক্ষামূলক ফলাফল তৈরি করা হবে।  এটা শুধুই গবেষণা।

এমসিকিউ (নৈর্বিত্তিক পরীক্ষা) ও সৃজনশীল প্রশ্নের মান উন্নয়নের লক্ষে আইটেম ব্যাংক তৈরি করা হবে। প্রশ্নের সঙ্গে নমুনা কিছু উত্তর যাচাই-বাছাই করে (স্ট্যান্ডার্ড) সরবরাহ করা বা উন্মুক্ত করা যেতে পারে শিক্ষার্থীদের সহায়তার জন্য।

নবম-দশম শ্রেণির নির্বাচিত কয়েকটি পাঠ্যবই পরিমার্জন করে সহজপাঠ্য, আকর্কষণীয় ও সহজবোধ্য করা হবে। এ উদ্দেশ্যে শিক্ষাবিদদের একটি প্যানেল তৈরি করা হবে। অন্তর্ভুক্ত করা হবে শ্রেণি শিক্ষকদের।

২০১৮ সালের জানুয়ারির আগেই এই পাঠ্যপুস্তক সম্পন্ন করা হবে। পাঠ্যপুস্তক পরিমার্জনের জন্য একটি টাইমলাইন বেধে দেয়া হবে যাতে ২০১৮ সালের ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া যায়। ২০১৯ সালের এসএসসিতে সব শিক্ষাবোর্ডে অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা নেয়া হবে।

এই পাতার আরও সংবাদ:-





টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-
Theme Customized BY WooHostBD