1. nahidprodhan143@gmail.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  2. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  3. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  4. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  5. msprovat@gmail.com : ms provat : ms provat
  6. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  7. subeditor@narsingdipratidin.com : Narsingdi Pratidin : Narsingdi Pratidin
বুধবার, ২৩ জুন ২০২১, ০১:৪১ অপরাহ্ন



নরসিংদীতে ন্যায্য মূল্যে ধান বীজের দাবীতে সহকারী পরিচালকের কার্যালয় ঘেরাও

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | রবিবার, ২ জুলাই, ২০১৭


নরসিংদী প্রতিদিন: নরসিংদীতে আমন ধানের বীজ ন্যায্য মূল্যে পাওয়ার দাবীতে রোববার জেলার বীজ বিপনন কেন্দ্রে সহকারী পরিচালকের কার্যালয় ঘেরাও করেছেন জেলার কৃষকরা।
পরে নরসিংদী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা তাকে উদ্ধার করে নরসিংদী জেলা প্রশাসক কার্যালয়ে নিয়ে যান।
বিবরনে জানা যায়, এখন চলছে আমন ধানের বীজ বপনের প্রস্তুতির সময়। আর তাই কৃষকরা বীজ সংগ্রহের জন্য নিকটস্ত ডিলারদের স্বরনাপন্ন হলে ডিলারগণ দ্বিগুন দামে বিক্রি করছে চলতি মৌসুমের ধান বীজ। তাই ন্যায্য মূল্যে বীজ পাচ্ছেনা জেলার কৃষকরা। এজন্য ন্যায্য মূল্যে বীজের দাবীতে জেলার হাজার হাজার কৃষক রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত নরসিংদী জেলা শহরে অবস্থিত সহকারী পরিচালক (বীজ বিপনন কেন্দ্র) এর কার্যালয় ঘেরাও করে রাখে। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে দায়িত্বপ্রাপ্ত পুলিশ সদস্যরা কৃষকদের উপর লাঠি চার্জ করেছে বলে অভিযোগ করেছেন কৃষকরা।
নরসিংদীর বীজ বিপনন কেন্দ্রের সিনিয়র সহকারী পরিচালক ড. আবু রেজা মাহফুজুর রহমান এ প্রতিনিধিকে জানান, বিএডিসি চলতি আমন মৌসুমে নরসিংদী জেলার জন্য ৩৩৩ মেট্রিক টন ধান বীজের চাহিদা দিয়েছন। এর বিপরীতে ধান বীজ পাওয়া গেছে ৩৭৬.৩৩ মেট্রিক টন। এছাড়া নরসিংদী জেলার বিভিন্ন উপজেলায় ১০৪ জন ডিলারের মাধ্যমে বীজ বিতরণ করা হয়ে গেছে। অভিযোগ উঠছে ডিলারগণ দ্বিগুণ দামে বীজ বিক্রি করছে তাই কৃষকরা এখানে এসে জড়ো হয়েছে। আজকের মধ্যে আরো ২০ মেট্রিক টন বীজ আসবে। তখন কৃষকদের মাঝে বীজ বিতরণ করা সম্ভব হবে।
নরসিংদী বীজ বিপনন কেন্দ্রে উপস্থিত কৃষকদের মধ্যে অধিকাংশ কৃষকই শিবপুর উপজেলার বলে জানা গেছে। তাছাড়া পলাশ, বেলাব, রায়পুরা ও মনোহরদী উপজেলা থেকেও কৃষকরা ন্যায্য মূল্যে বীজ নেয়ার জন্য নরসিংদী চলে আসেন। বীজ নেওয়ার জন্যে কৃষকরা সকাল ৮ টা থেকে লাইন ধরে দাড়িয়ে থাকেন।
কৃষকরা জানান, কর্তৃপক্ষ প্রথমে কিছু বীজ দিয়েছেন ও কিন্তু কোনো কৃষকের কাছ থেকে ৪৪০ টাকার পরিবর্তে ৫০০টা ও গ্রহন করেছেন। এ অবস্থায় কৃষকরা ৫০০ টাকা নেওয়ার বিষয়ে প্রতিবাদ শুরু করলে বীজ দেয়া বন্ধ করে অফিস ও গোডাউন তালাবদ্ধ করে রাখে কর্তৃপক্ষ।
শিবপুর উপজেলা থেকে আসা কৃষক মাহতাব জানান, আমি প্রতি বছর ৪/৫ বিঘা জমিতে ধান করি। অন্যান্য সময় আমির নিজের রাখা বীজ দিয়েই বীজতলা তৈরী করতাম। কিন্তু গত বছর ধান ভালো না হওয়ার কারনে বীজ রাখতে পারিনি। তাই এবার বীজতলার জন্য ৪৯ ধানের বীজের জন্য প্রথমে শিবপুর উপজেলার নিকটস্ত ডিলারের কাছে যাই। সেখানে গেলে প্রথমে ১০ কেজি একটি বস্তা ৪৪০টাকা নির্ধারিত থাকলেও তার জন্য ৮শত টাকা দাবী করে। এভাবে একাধিক ডিলারের কাছে গিয়েও সূলভমূল্যে বীজ কিনতে না পেরে আমি বৃহস্পতিবার নরসিংদী অফিসে চলে আসি। তখন কর্তৃপক্ষ রোববার আসার জন্য বলে। তাদের কথায় আমি আজ বীজ নিতে এসে বীজ না নিয়ে পুলিশের বাড়ি খেয়ে চলে যেতে হচ্ছে। এর চেয়ে লজ্জার আর কি হতে পারে।
শিবপুর থেকে আজিম উদ্দীন, ফোরকান, বাতেন জানায়, তারা প্রতি বছরই নরসিংদী বীজ অফিস থেকে বীজ নিয়ে ধানের জমি করে থাকেন। তাই এবারও বীজ নেয়ার জন্য সকাল থেকে অপেক্ষা করছেন কিন্তু বীজ না নিয়েই ফিরে যেতে হচ্ছে।
এবিষয়ে মোবাইলে নরসিংদী সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আব্দুল হাই জানান, বীজের কোনো ঘাটতি নরসিংদীতে নেই। জেলা কর্মকর্তা হয়তো সিস্টেম লস করেছেন। তিনি যদি কার্ডধারী কৃষকদের মাঝে বীজ বিতরণ করতেন তাহলে হয়তো এই সমস্যাটা হতোনা। যেমন, নরসিংদী সদর উপজেলায় কৃষকদের কৃষিকার্ড দেখে দেখে বীজ দেওয়া হয়ে থাকে। যারফলে সদর উপজেলায় বীজের কোনো সংকট নেই।
কৃষকদের অভিযোগ, নরসিংদী জেলার জন্য চাহিদার অতিরিক্ত বীজ থাকলেও প্রতিবছর কালো বাজারীর মাধ্যমে বাজারে বীজের সংকট তৈরী করে কৃষকদের কাছ থেকে অতিরিক্ত অর্থের মাধ্যমে বীজ বিক্রি হয়ে থাকে। বাজারে নিয়মিত বীজ মনিটরিং টিমের তদারকি করার কথা থাকলেও প্রশাসনের কার্যক্রম খুববেশী সফলতা দেখা পারছেনা।
সঠিক সময়ে বীজ পাওয়া না গেলে আমন মৌসুমে ধানের লক্ষ্যপুরনে বাধাগ্রস্থ হবে বলে মনে করছেন সচেতন কৃষকরা।

এই পাতার আরও সংবাদ:-





টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-
Theme Customized BY WooHostBD