1. nahidprodhan143@gmail.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  2. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  3. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  4. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  5. msprovat@gmail.com : ms provat : ms provat
  6. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  7. subeditor@narsingdipratidin.com : Narsingdi Pratidin : Narsingdi Pratidin
মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০৭:২২ অপরাহ্ন



ভিডিও ক্যামেরার বিষয়ে শটের প্রকারভেদ নিয়ে আলোচনা, শেখ জালাল সি: ভিডিও সাংবাদিক

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | সোমবার, ১০ জুলাই, ২০১৭

বিশেষ আয়োজন, নরসিংদী প্রতিদিন: ভিডিও ক্যামেরার ব্যাকরণ বিষয়ে শটের প্রকারভেদ নিয়ে আলোচনা করতে চাই। ক্ষমা করবেন, যদিও আমি এই বিষয়ে খুব সামান্যই জানি তবু যতটুকু জানি ততটুকু নতুনদের জন্য কিছুটা উপকারে আসতে পারে।
পর্বঃ ০১
ক্যামেরায় চিত্র গ্রহণের ক্ষেত্রে বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে শটকে কয়েকটি উল্লেখযোগ্য ভাগে ভাগ করা যায়। সাবজেক্ট থেকে ক্যামেরার অবস্থান ও ফোকাসের উপর ভিত্তি করে শটের বিভাজন ভিডিও চিত্রের প্রধান শর্ত।
সাবজেক্ট থেকে ভিডিও ক্যামেরার অবস্থানের উপর ভিত্তি করে শটকে কয়েকটি ভাগে ভাগ করা যেতে পারে যেমন-
০১| ওয়াইড শট:
(সাবজেক্ট) পাহাড়, নদী, কোন সবুজ প্রান্তর বা পুরো একটি গ্রাম অথবা দুরের কিছু দেখাতে ক্যামেরা ফুল ওয়াইড রেখে যে শট নেওয়া হয় তাকে ওয়াইড শট বলে।
ভিডিও ক্যামেরায় প্রথমে এই ধরনের একটি শটে বিশাল ক্যানভাস দেখানো হয়। এই শটে সাবজেক্ট অনেক দূরে থাকে যা ভাল করে দেখা যায় না। এই শটের মাধ্যমে সাবজেক্ট সহ আশেপাশের এলাকা দেখানো হয়। আর এই ওয়াইড শটই এস্টাব্লিসিং শট। কোন দৃশ্যের প্রথম শট হিসেবে এই শট ব্যবহার করা হয়। যে কোনো তথ্যচিত্র দর্শকদেরকে বুঝাতে এই শটের মাধ্যমে ঘটনাটি কোথায় ঘটছে তা দেখানো হয়ে থাকে।
০২| লং শট :
লং শটে মানুষের বা সাবজেক্টের পুরো শরীর ফ্রেম বন্দি করা হয়। এবং সেই সাথে সাবজেক্টের পেছনের ও সামনের বেশ কিছু জায়গা ফ্রেমে রাখা হয়। এই ধরণের শটকে লং শট বলে। ভিডিও ক্যামেরায় লং শট কোন গল্পের বিষয়বস্তুকে ফুটিয়ে তুলতে যথেষ্ট ভূমিকা রাখে।
০৩। ফুল শট :
(সাবজেক্ট) একটি মানুষের পা থেকে মাথা পর্যন্ত যে শট নেয়া হয় তাকেই ক্যামেরার ভাষায় ফুল শট বলে।এই শটে মানুষের সামনে কোন দৃশ্য বা ফোরগ্রাউন্ড থাকে না। বড় ক্যানভাসের লং শটের ফোরগ্রাউন্ড বা সামনের জায়গা ফ্রেম থেকে বাদ দিলেই সেটা ফুল শট হয়ে যায়। সেক্ষেত্রে ফুল শট-এ পূর্ণ ফ্রেম শুধু সাবজেক্টের উপরই রাখা হয়।
০৪। মিড লং শট :
(সাবজেক্ট) বসা অবস্থায় একজন মানুষের পায়ের পাতা ও হাঁটুর মাঝের জায়গা থেকে মাথা পর্যন্ত শটকে মিড লং শট বলে। সাবজেক্টকে আরো বেশি বাস্তবসম্মত উপস্থাপন করার জন্য এই শট নেয়া হয়।
০৫। মিড শট :
(সাবজেক্ট) একজন মানুষের বসা অবস্থায় হাঁটু ও কোমরের মাঝামাঝি হতে মাথা পর্যন্ত ফ্রেমের শটকে মিড শট বলে। এই শটে সাবজেক্টকে আরো গুরুত্ব সহকারে উপস্থাপন করা হয়।
০৬। ক্লোজ আপ শট:
(সাবজেক্ট) ভিডিও চিত্রে ক্লোজ আপ শট তুমুল জনপ্রিয় ও বহুল ব্যবহৃত শট। ক্যামেরায় নিখুঁত ফোকাসের মাধ্যমে কোন সাবজেক্টকে পুঙ্খানুপুঙ্খ বর্ননা করার জন্য ক্লোজ আপ শট ব্যবহার করা হয়। এই শটে সাবজেক্টের বাইরের কোন কিছু অন্তর্ভুক্ত করা হয় না। তবে গল্পের ধরণ অনুযায়ী ছবিতে গ্লামার ক্রিয়েট করার জন্য ফোরগ্রাউন্ড রেখেও ক্লোজ আপ শট নেয়া হয়।এ ধরনের শটে (সাবজেক্ট)একজন মানুষকে সাধারণত বুক থেকে মাথা পর্যন্তই দেখানো হয়। ক্লোজ আপ শট বিভিন্ন ভাবে ব্যবহৃত হয়। যেমন অনেক সময় দুরের কোন শট থেকে ক্যামেরা জুম করে সাবজেক্টকে নিখুঁত ফোকাস করে তার পারফেক্ট এক্সপ্রেশন, হাত পায়ের কোন এক্টিভিটিস দেখানোর জন্য ক্লোজ করে এই শট নেয়া হয়।
ক্লোজ আপ শট অনেক ধরনের হয়ে থাকে। বেশি ব্যবহৃত ক্লোজ আপ শট গুলো নিয়ে নিম্নে আরো একটু আলোচনা করতে পারি।
যেমনঃ
ক- টাইট ক্লোজ আপ শট।
(সাবজেক্ট) একজন মানুষের গলার নিচ থেকে মাথা পর্যন্ত ক্যামেরা জুম করে যে শট নেয়া হয় তাকে টাইট ক্লোজ আপ শট বলে।
খ- বিগ ক্লোজ আপ শট
(সাবজেক্ট) টাইট ক্লোজ আপ থেকেও আরো বেশি ক্লোজ আপ শটই হচ্ছে বিগ ক্লোজ আপ শট। ক্যামেরার ভাষায় কোন এক্সপ্রেশন আরো
প্রাণবন্ত করে দেখানোর জন্য বিগ ক্লোজ আপ শট নেয়া হয়। একজন মানুষের থুঁতনি থেকে কপাল পর্যন্ত যে শট নেয়া হয় তাকে বিগ ক্লোজ আপ শট বলে।
গ.এক্সট্রিম ক্লোজ আপ শট:
(সাবজেক্ট) শরীরের নির্দৃষ্ট কোন অংশ যেমন-ঠোঁট, চোখ, গলা, ইত্যাদি নিখুঁত ভাবে দেখানোর জন্য এক্সট্রিম ক্লোজ আপ শট ব্যবহার করা হয়। ভিডিও ক্যামেরায় এক্সট্রিম ক্লোজ আপ শট খুব জনপ্রিয় ও দৃষ্টি নন্দন।
যদি পাঠকের উৎসাহ পাই তবে আগামী পর্বে অন্য কোন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করতে চাই।
ধন্যবাদান্তেঃ
শেখ জালাল
সিনিয়র ভিডিও সাংবাদিক
নিউজ টোয়ান্টিফোর টেলিভিশন, ঢাকা।
মোবাইলঃ 01721551932
ই-মেইলঃ sheikhjalal24@gmail.com
সূত্র: ফেসবুক থেকে সংগ্রহ

এই পাতার আরও সংবাদ:-





টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-
Theme Customized BY WooHostBD