1. nahidprodhan143@gmail.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  2. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  3. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  4. narsingdipratidin.mail@gmail.com : narsingdi :
  5. msprovat@gmail.com : ms provat : ms provat
  6. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  7. subeditor@narsingdipratidin.com : Narsingdi Pratidin : Narsingdi Pratidin
শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ১১:০১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
দুর্গোৎসব উপলক্ষে সেভ লাইফ ব্লাড ডোনার্স ক্লাবের উদ্যোগে শিশু মেলা ও খাদ্য বিতরণ নরসিংদীতে থার্মেক্স গ্রুপের সামনে মটরসাইকেল থেকে ছিটকে পরে মা ও শিশু সন্তান নিহত বড় উৎসবকে টার্গেট করে দেশব্যাপী জাল টাকা ছড়িয়ে দিত চক্রটি নরসিংদীতে পূজা মন্ডপে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী উপহার,মনিটরিং সেল ও বিনামূল্যে চিকিৎসা সেবা কেন্দ্র উদ্বোধন শারদীয় দূর্গাপূজা উপলক্ষে খাদ্য সামগ্রী,বস্ত্র ও নগদ অর্থ বিতরণ করলেন ইউ.পি চেয়ারম্যান ঝালকাঠি সদর  উপজেলার তিন ভূমি অফিস পরিদর্শন করলেন উপ-ভূমি সংস্কার কমিশনার নিসচা মাধবদী থানা শাখার উদ্যোগে জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন আজ মহাষষ্ঠী : ঢাকের বাদ্য-উলুধ্বনির মধ্য দিয়ে দেবী দুর্গার মর্ত্যে আগমন রায়পুরায় ৫৫ পূজামন্ডবকে আর্থিক অনুদান প্রদান আলোর পথযাত্রী পাঠাগারে বিনামূল্যে চিকিসা সেবা ও ওষুধ বিতরণ

৮ হাজার ফ্ল্যাট পাচ্ছেন অস্বচ্ছল মুক্তিযোদ্ধারা

রিপোর্টারের নাম
  • প্রকাশিত সোমবার, ৫ মার্চ, ২০১৮

নরসিংদী প্রতিদিন ডেস্ক, সোমবার, ০৫ মার্চ ২০১৮:
দেশের অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের আট হাজার ফ্ল্যাট দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য প্রত্যেক জেলা-উপজেলায় তৈরি হচ্ছে বহুতল আবাসিক ভবন। এতে মহান মুক্তিযুদ্ধে অংশ নেয়া অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের বাসস্থানের ব্যবস্থা হবে। ফলে তাদের জীবনযাত্রার মানোন্নয়ন হবে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, প্রতি জেলা/উপজেলায় অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বহুতল ভবন নির্মাণ’ প্রকল্প নেয়া হয়েছে। এটি বাস্তবায়নে ব্যয় হবে দুই হাজার ২৭৩ কোটি ২১ লাখ টাকা। ইতিমধ্যেই প্রকল্পটি অনুমোদনের প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২০ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়নের কাজ করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)।

প্রকল্প প্রস্তাব অনুযায়ী, দুই ইউনিট বিশিষ্ট ২৬৪টি এবং চার ইউনিট বিশিষ্ট ২৬৮টি অর্থাৎ মোট ৫৩২টি ভবন নির্মাণ করা হবে। প্রতিটি ইউনিট বা ফ্ল্যাটের আয়তন হবে ৯৮২ বর্গফুট। এতে ৩টি বেড রুম, ১টি ড্রইং কাম ডাইনিং রুম, ২টি বাথরুমসহ বারান্দা। তবে যেসব জেলা বা উপজেলায় তিন বা ততোধিক ভবনের প্রয়োজন হবে সেখানে আবাসন কমপ্লেক্স নির্মাণ করে অন্যান্য সুবিধাদি যেমন- অভ্যন্তরীণ সড়ক, লাইটিং ও ড্রেনেজ ব্যবস্থাসহ অন্যান্য সুবিধা নিশ্চিত করা হবে। মূল খাস জমির উপর ভবনগুলো নির্মাণ করা হবে। তবে যেসব উপজেলায় খাস জমি পাওয়া না যায় সেখানে জমি অধিগ্রহণের প্রস্তাবও করা হয়েছে।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সূত্রে যায়, এর আগে ২০১০ থেকে ২০১১ সালে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ভূমিহীন অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বাসস্থান নির্মাণ শীর্ষক প্রকল্পটি গ্রহণ করে। প্রকল্পটির আওতায় ভূমিহীন অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের নিজ জমিতে সরকারী অর্থায়নে দুই হাজার ৯৭১টি বাসগৃহ নির্মাণ করে দেয়া হচ্ছে। তবে এ সংখ্যা চাহিদার তুলনায় কম।

গত ২০১৫ সালে ১৮ জানুয়ারি প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় পরিদর্শনকালে দেশব্যাপী অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের সংখ্যা বিবেচনা করে জেলা উপজেলা পর্যায়ে বহুতল ভবন নির্মাণের মাধ্যমে ১০ হাজার ফ্ল্যাট বরাদ্দের নির্দেশনা দেন। এর পরিপ্রেক্ষিতে প্রকল্পটি গ্রহণ করা হয়।

প্রকল্পটির আওতায় ১৪ একর ভূমি অধিগ্রহণ, ৯শ ৮২ বর্গফুটের আট হাজার ফ্ল্যাট নির্মাণ করা হবে। একই জায়গায় ৩টি বা ততোধিক ভবন নির্মাণের ক্ষেত্রে আবাসন কমপ্লেক্সে সুবিধাদি যেমন অভ্যন্তরীণ সড়ক, লাইটিং ও ড্রেনেজ ব্যবস্থা নেয়া হবে।

follow and like us:
0

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

প্রয়োজনে ফোন করুন- ০১৭১৩৮২৫৮১৩

শাহিন আইটির একটি অঙ্গ-প্রতিষ্ঠান