| ২৫শে আগস্ট, ২০১৯ ইং | ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী | রবিবার

একটি দেশের উন্নয়নের মূল চাবিকাঠি হল অর্থ- এনডিসি মোশাররফ হোসেন

খন্দকার শাহিন,নরসিংদী প্রতিদিন,শনিবার, ১০ মার্চ ২০১৮: সিনিয়র সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ড মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি বলেছেন, একটি দেশের উন্নয়নের মূল চাবিকাঠি হল অর্থ। রাজস্ব আয়। বর্তমানে দেশের বড় বড় প্রকল্পগুলো নিজস্ব অর্থায়নে বাস্তবায়িত হচ্ছে। দেশের বাজেটের আকার প্রতিবছর বৃদ্ধি পাচ্ছে। বাজেটের অর্থায়ন যোগান দেয় অভ্যন্তরীণ রাজস্ব সম্পদ। পর্যাপ্ত অর্থের যোগানের মাধ্যমে রাষ্ট্রের রাজস্ব ভান্ডার সমৃদ্ধ হবে, এর ভিত শক্ত হবে। সেজন্য দেশের সকল শ্রেণি-পেশার মানুষকে আগ্রহ ও আনন্দের সাথে রাজস্ব প্রদান করতে হবে। তিনি নরসিংদীর মাধবদীতে এনবিআরের অংশীদারিত্বমূলক রাজস্ব সংলাপে প্রধান অতিথির বক্তব্যে বিত্তবান ব্যক্তিবর্গের প্রতি কর প্রদানের আহ্বান জানান।

তিনি আরো বলেন, দেশের উন্নয়নের জন্য সকলকে স্বত:ফূর্তভাবে রাজস্ব কর দিতে হবে। যাদের কর দেওয়ার সামর্থ্য রয়েছে তাঁরা অবশ্যই নিজেরা কর দিবেন এবং দেশের মানুষকে রাজস্ব প্রদানে উদ্ধুদ্ধ করবেন। এনবিআর এবং ব্যবসায়ীরা একে অপরের পরিপূরক, সহায়ক শক্তি। দেশের সার্বিক উন্নয়নে আমরা একত্রে কাজ করার জন্য দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। প্রধান অতিথি এসময় ব্যবসায়ীদের কাছ থেকে ন্যায্যভাবে সরকারের পাওনা আদায়ের বিষয়টি তুলে ধরে তিনি বলেন, পাওনা রাজস্ব আহরনের ক্ষেত্রে ব্যবসায়ীদের সঙ্গে দ্বিপাক্ষিক আলাপ-আলোচনা,সংলাপ করতে হবে, তাঁদের সাথে ন্যায়সংগতভাবে কথা বলতে হবে। প্রতিটি ক্ষেত্রে অত্যন্ত সততার সঙ্গে কাজ করতে হবে। সততার পুরস্কার সব জায়গায় পাওয়া যায়। সৎ থাকলে নিজের, পরিবারের ও দেশের জন্য মঙ্গল হবে।

ব্যসায়ীদের বিভিন্ন অভিযোগ ও দাবি-দাওয়ার প্রেক্ষিতে তিনি বলেন, এখন থেকে ব্যবসায়িদের হয়রানিমূলক কোন কাজ এনবিআর করবে না। বন্ডের সুযোগ অপব্যবহার করে যারা প্রয়োজনের অতিরিক্ত মালামাল আমদানি করে অবৈধভাবে খোলাবাজারে বিক্রয় করেন, তাদের উপর নজরদারি বাড়ানো হবে এবং এসব অপরাধ কঠোরহস্থে দমন করা হবে। টেক্সটাইল ব্যবসায়িদের সমস্যা অবহিত হয়ে এনবিআর চেয়ারম্যান আশ্বাস প্রদান করেন যে, ব্যবসায়িদের সাথে আলোচনা করে আগামী বাজেটে টেক্সটাইল ব্যবসায়ীদের উপযোগী রাজস্বনীতি প্রণয়ন করা হবে। অবৈধ আমদানি ও বাজার ধ্বংসকারী পন্থা বন্ধ করা হবে।

কর অঞ্চল-১০, ঢাকা এর উদ্যোগে ১০ মার্চ বুধবার সকাল ১০.৩০ ঘটিকায় নরসিংদীস্থ মাধবদী এসপি ইনষ্টিটিউশন প্রাঙ্গনে ব্যবসায়ী নেতৃবৃন্দসহ সকল পর্যায়ের করদাতা এবং স্থানীয় ব্যক্তিবর্গের সাথে জাতীয় রাজস্ব বোর্ডের অংশীদারিত্বমূলক ‘রাজস্ব সংলাপ’ অনুষ্ঠিত হয়। জাতীয় রাজস্ব বোর্ড সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদ, সদস্য (ইন্টারন্যাশনাল ট্যাক্সেস) হাবিবুর রহমান আখন্দ, সদস্য (কর আপীল ও অব্যাহতি) মিজ রওশন আরা আক্তার, সদস্য (অডিট ইন্টেলিজেন্স এন্ড ইনভেস্টিগেশন) মিজ আরিফা শাহানা বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মিজ আমেনা বেগম বিপিএম, পুলিশ সুপার, আলহাজ্ব মনজুর এলাহী, চেয়ারম্যান, নরসিংদী সদর উপজেলা পরিষদ, হাজী মোঃ মোশাররফ হোসেন, মেয়র, মাধবদী পৌরসভা, জনাব আব্দুল্লাহ আল মামুন, প্রেসিডেন্ট, নরসিংদী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ, আলহাজ্ব আলী হোসেন, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, নরসিংদী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ, জনাব আব্দুল মোমেন মোল্লা, সাধারণ সম্পাদক, নরসংদী জেলা টেক্সটাইল ডাইং প্রিন্টিং এসোসিয়েশন, আলহাজ্ব মোঃ শফিউদ্দিন, সভাপতি, মধাবদী বাজার বণিক সমিতি, মোঃ আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক, মধবদী বাজার বণিক সমিতি, আলহাজ্ব মোঃ হেলাল মিয়া, প্রেসিডেন্ট, বাংলাদেশ লুঙ্গি মার্চেন্ট এসোসিয়েশন, আলহাজ্ব মোঃ মতিউর রহমান, সভাপতি, নরসিংদী জেলা কর আইনজিবী সমিতি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, সাংবাদিকবৃন্দ, কমিশনার, ভ্যাট কমিশনারেট (ঢাকা পূর্ব) জনাব মোঃ জামাল হোসেন এবং অন্যান্য সুধীজন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কর অঞ্চল- ১০, ঢাকা এর কর কমিশনার জনাব মোহাং আবু তাহের চৌধুরী।

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *