মাধবদীতে দুই দিন ব্যাপি বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু

১১ মে শুক্রবার মাধবদী এস.পি(সতী প্রসন্ন) ইনস্টিটিউশন মাঠে দুই দিন ব্যাপি বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-২০১৮ তে অত্র প্রতিষ্ঠানের ক্ষুদে বিজ্ঞানীদের আবিষ্কৃত ভূমিকম্প সতর্কীকরণ যন্ত্র।

খন্দকার শাহিন,নরসিংদী প্রতিদিন,শুক্রবার,১১ মে ২০১৮: নরসিংদীর মাধবদী শহরের বৃহত্তর শিক্ষা প্রতিষ্ঠান মাধবদী এস.পি(সতী প্রসন্ন) ইনস্টিটিউশন’র ছাত্র-ছাত্রীবৃন্দদের আয়োজনে দুই দিন ব্যাপি বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু হয়েছে। অত্র শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে শুক্রবার (১১ মে) বিকাল ৪টায় শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষুদে বিজ্ঞানীদের অংশ গ্রহনে মেলার উদ্বোধন করেন মাধবদী পৌরসভার সাবেক মেয়র ও অত্র প্রতিষ্ঠান ম্যানেজিং কমিটির সদস্য আলহাজ্ব মো: সফিউদ্দিন।

এ মেলায় আমন্ত্রীত অতিথির সামনে মাধবদী গার্লস স্কুল এন্ড কলেজের ক্ষুদে বিজ্ঞানীরা তাদের আবিষ্কৃত যন্ত্রের কার্যক্রমের বর্ণনা দিচ্ছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে মাধবদী এস.পি(সতী প্রসন্ন) ইনস্টিটিউশনেরর প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) বাবু কিরণ কুমার দেবনাথ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আলী, অত্র শিক্ষা প্রতিষ্ঠানের সাবেক সহকারী প্রধান শিক্ষক আব্দুল হেকিম মোল্লা, ম্যানেজিং কমিটির সদস্য মো: আনোয়ার হোসেন (কমিশনার), মো: হাবিবুর রহমান ও সাংবাদিক মো: আল-আমিন সরকার প্রমূখ।

অতিথিরা মেলার সবগুলো স্টল পরিদর্শন করেন এবং ক্ষুদে বিজ্ঞানীদের আবিষ্কৃত বিভিন্ন প্রজেক্ট প্রত্যক্ষ করেন। মেলায় ক্ষুদে বিজ্ঞানীদের আবিষ্কৃত যন্ত্রের মধ্যে রয়েছে, ভূমিকম্প সতর্কীকরণ যন্ত্র, মানুষের শরীর থেকে ঋণাত্মক চার্জ গ্রহণ করে আলো জ্বালানো যন্ত্র, টাচ প্যাড,জিএম (GM) ফসল, কার্বন ডাই-অক্সাইড নির্গমনকারী প্রজেক্ট; কার্বন নিঃসরণ যন্ত্র ইত্যাদী।

এ মেলায় অংশগ্রহন করে মাধবদী গার্লস স্কুল এন্ড কলেজ, স্যার কে.জি গুপ্ত উচ্চ বিদ্যালয়, গাজীপুর শাহীন ক্যাডেট একাডেমি ও মাধবদী এস.পি(সতী প্রসন্ন) ইনস্টিটিউশনের ক্ষুদে বিজ্ঞানীরা।

মাধবদী গার্লস স্কুল এন্ড কলেজের ক্ষুদে বিজ্ঞানীরা।

মাধবদী এস.পি(সতী প্রসন্ন) ইনস্টিটিউশনের ক্ষুদে বিজ্ঞানীদের মধ্যে দুর্জয়, আরিফ, আনাস, অমিত, রাফিদ, প্রিতম ও শাওন অন্যতম। তারা এদেশের মানুষের জান-মালের নিরাপত্তা ও খাদ্য নিশ্চিতের ভাবনা থেকে বিভিন্ন যন্ত্র আবিষ্কার করে চলেছে।
মেলার সভাপতি মাধবদী এস.পি ইনস্টিটিউশনের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বাবু কিরণ কুমার দেবনাথ বলেন, তাদের এ আবিষ্কার নিঃসন্দেহে আমাদের প্রতিষ্ঠান সহ মাধবদী তথা গোটা দেশের জন্য সুনামের। আমি তাদের উত্তরোত্তর সফলতা কামনা করি। তারা প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা ও বিজ্ঞান চর্চার সুযোগ পেলে জীবনে অনেকদূর এগিয়ে যাবে বলে আমার বিশ্বাস।

মেলার উদ্বোধক সাবেক মেয়র আলহাজ্ব সফিউদ্দিন ক্ষুদে বিজ্ঞানীদের ভূয়সী প্রশংসা করে বলেন, মাধবদী শহরের ক্ষুদে বিজ্ঞানীরা একদিন বিশ্বে আলোড়ন সৃষ্টি করবে।

অত্র প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটির সদস্য মো. আনোয়ার হোসেন বলেন, ক্ষুদে বিজ্ঞানীরা আমাদের গৌরব। তারা এই স্কুলের পক্ষ থেকে দেশের বিভিন্ন পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে যেমনিভাবে সুনাম বয়ে এনেছে তেমনি ভাবে গোটা বিশ্বের বুকে একদিন বাংলাদেশের নাম উজ্জ্বল করবে বলে আমি মনেপ্রাণে বিশ্বাস করি। তিনি আরো এ মেলা অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহন করেছে তাদের আবিষ্কৃত যন্ত্র গুলো দেশে ব্যাপক সুনাম কুরিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *