1. nahidprodhan143@gmail.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  2. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  3. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  4. narsingdipratidin.mail@gmail.com : narsingdi :
  5. news@narsingdipratidin.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  6. msprovat@gmail.com : ms provat : ms provat
  7. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  8. subeditor@narsingdipratidin.com : Narsingdi Pratidin : Narsingdi Pratidin
বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ০৭:৫৪ পূর্বাহ্ন



নরসিংদীতে নিহত শিশু অয়ন’র ৫ম মৃত্যু বার্ষিকী পালন

রিপোর্টারের নাম
  • প্রকাশিত সোমবার, ২৮ মে, ২০১৮

এম.এ সালাম রানা,নরসিংদী প্রতিদিন, সোমবার, ২৮ মে ২০১৮: নরসিংদীতে নিহত শিশু স্কুল ছাত্র হাসিবুল হাসান অয়ন’র ৫ম মৃত্যু বার্ষিকি পালিত হয়েছে। ২৬ মে শনিবার নিহত শিশু স্কুল ছাত্র হাসিবুল হাসান অয়ন’র ৫ম মৃত্যু বার্ষিকি উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। দির্ঘ ৫ বছর পেরিয়ে গেলেও হত্যাকারি ৫ ঘাতকের ফাঁসি কার্যকর হয়নি। নরসিংদীতে অপহরণের পর ৬ বছর বয়সী স্কুল ছাত্র শিশু হাসিবুল হাসান অয়ন হত্যা মামলায় জেলা ও দায়রা জজ শামীম আহম্মদ ৫জন আসামীকে ফাঁসির রায় প্রধান করে। এছাড়াও মৃত্যুদ-প্রাপ্তদের জরিমানা অনাদায়ে প্রত্যেককে ১লাখ টাকা করে অর্থদ-সহ ৭ বছরের সশ্রম কারাদ- প্রদান করা হয়।

২৭ জুলাই বুধবার দুপুরে নরসিংদীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক শামীম আহাম্মদ আদালতে উক্ত রায় প্রদান করে। বিচারক ১৪ জন স্বাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে বিজ্ঞ আদালত ৪ আসামির উপস্থিতিতে মামলার ৫ আসামীকে এ মৃত্যুদ-াদেশ প্রদান করেন।
দ-প্রাপ্তরা হচ্ছে, নরসিংদী সদর উপজেলার হাজীপুর ইউনিয়নের বদরপুর গ্রামের ইয়ামিন খানের পুত্র সজিব খান (২২), খোরশেদ আলম স্বপনের পুত্র শাকিল মিয়া (১৮), হযরত আলীর পলাতক পুত্র ইমরান মিয়া (২০), আফতাব উদ্দিন ভূইয়ার পুত্র শামীম ওসমান (১৯) ও রুহুল আমীন মিয়ার পুত্র রুবেল মিয়া (১৮)। এর মধ্যে ইমরান পলাতক রয়েছেন। নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, নরসিংদীর রাষ্ট্রপক্ষের কৌসুলী রিনা দেবনাথ এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলার বিবরণ ও আদালত সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ২৬ মে সন্ধ্যায় নরসিংদী জেলা শহরের ব্রাহ্মন্দী কে.কে.এম সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রথম শ্রেণীর ছাত্র হাসিবুল হাসান অয়নকে ভেলানগর বাসার সামনে খেলাধুলা করার সময় তাকে অপহরণ করা হয়। ঘটনার পরদিন অপহরণকারীরা ফোনে ২ লাখ টাকা মুক্তিপণ দাবী করলে ফোন নম্বরের সূত্র ধরে হাসনাবাদ, ঘোড়াশাল অবশেষে ঢাকা-সিলেট মহাসড়কের ইটাখোলায় একটি মোবাইল ফোনের দোকানের সামনে থেকে ৪ জন ঘাতককে পুলিশসহ স্থানীয়রা আটক করে। আটককৃত ঘাতকদের স্বীকারোক্তি অনুযায়ী ঘটনার ৩দিন পর ঘোড়াশালের শীতলক্ষ্যা নদীর শহীদ ময়েজউদ্দিন সেতুর নীচ থেকে ব্রিবকেস বন্দী অবস্থায় অয়নের মরদেহ উদ্ধার করা হয়।

এ ঘটনায় প্রথমে অপহরণ ও পরে হত্যা মামলা দায়ের করেন স্কুল ছাত্র শিশুর পিতা মোঃ সোহরাব হোসেন। হাসিবুল হাসান অয়ন নরসিংদী শহরের পূর্ব ভেলানগর মহল্লার ব্যবসায়ী সোহরাব হোসেনের ছেলে ও ব্রাহ্মন্দী কে.কে.এম সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রথম শ্রেণীর শিক্ষার্থী ছিলো। সাজাপাপ্ত পলাতক আসামী ইমরানের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা ইস্যু করা হয়। কৃমিনাল প্রসিডিউর কোড এর ৩৭৪ নং ধারার বিধান অনুযায়ী মৃত্যুদন্ডাদেশ অনুমোদনের জন্য এই মামলার নথি ও কেস ডকেট যথানিয়মে মহামান্য সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগে প্রেরন করার নির্দেশ দেন। মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামীগন ৭ কার্য দিবসের মধ্যে ইচ্ছে করলে উচ্চ আদালতে আপীল দায়ের করতে পারবেন।

নারী ও শিশু নির্যাতন দমন আইনের ১৫ ও ১৬ ধারার বিধান অনুসারে উক্ত অর্থদন্ডের টাকা অবিলম্বে আদায় পূর্বক অত্র ট্রাইব্যুনালে জমা প্রদানের জন্য বিজ্ঞ জেলা ম্যাজিষ্ট্রেট/কালেক্টর নরসিংদীকে প্রদানের নির্দেশ দেন। টাকা জমা প্রদানের পর অর্থ দন্ডের সমুদয় অর্থই এই মামলার এজাহার কারী অর্থ্যাৎ মৃত হাসিবুল হাসান অয়নের পিতা মোঃ সোহরাব হোসেনকে প্রদানের ব্যবস্থা করার নির্দেশ দেন। বাদীপক্ষের মামলা পরিচালনা করেন, নরসিংদী জেলা ও দায়রা জজ আদালতের নারী ও শিশু নির্যাতন ট্রাইবুনালের পিপি এডভোকেট রিনা দেবনাথ, এডভোকেট এম,এন অলিউল্লাহ ও কে,এম মনির হোসেন প্রমুখ।

অপরদিকে আসামীপক্ষে মামলা পরিচালনা করেন এডভোকেট শওকত আলী পাঠান প্রমুখ। এরায়ে বাদীপক্ষ মোঃ সোহরাব হোসেন ও তার পরিবার আইনের প্রতি সন্তোষ প্রকাশ করে দ্রুত ঘাতক আসামীদের রায় বাস্তবায়নের জন্য বিজ্ঞ আদালতের প্রতি আবেদন জানান। অপরদিকে স্থানীয় মানবাধিকার সংস্থা মাদারস ডেভেলপমেন্ট সোসাইটি (এমডিএস) ও নারী নির্যাতন পতিরোধ নেটওয়ার্ক (এনএনপিএন)’র সভাপতি ফাহিমা খানম উক্ত রায়ের প্রতি সন্তোষ প্রকাশ করে, প্রদত্ত রায় দ্রুত কার্যকর করার দাবী জানিয়ে আসলেও আসামি পক্ষ উচ্চ আদালতে আপিল করায় বিগত ৫ বছরে চাঞ্চলকর নিহত শিশু স্কুল ছাত্র হাসিবুল হাসান অয়ন’র খুনিদের ফাসির রায় কার্যকর হয়নি। এদিকে নিহত শিশু স্কুল ছাত্র হাসিবুল হাসান অয়ন’র ৫ম মৃত্যু বার্ষিকিতে কান্না জড়িত কন্ঠে পুত্র হত্যার খুনিদের ফাসির রায় দ্রুত উচ্চ আদালতে বহাল রেখে কার্যকর করার অনুরোধ জানান।

follow and like us:
0

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
শাহিন আইটির একটি অঙ্গ-প্রতিষ্ঠান