1. nahidprodhan143@gmail.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  2. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  3. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  4. narsingdipratidin.mail@gmail.com : narsingdi :
  5. news@narsingdipratidin.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  6. msprovat@gmail.com : ms provat : ms provat
  7. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  8. subeditor@narsingdipratidin.com : Narsingdi Pratidin : Narsingdi Pratidin
বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১২:৪৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :



পুরুষদের পোশাকে ডানে, নারীদের বাঁ দিকে বোতাম থাকে কেন?

রিপোর্টারের নাম
  • প্রকাশিত শনিবার, ২ জুন, ২০১৮

নিউজ ডেস্ক নরসিংদী প্রতিদিন,শনিবার ২ জুন ২০১৮:পোশাকে বোতামের কাজ কী? সহজ উত্তর আসবে জামা খোলা আর পরার জন্য। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, নারী ও পুরুষদের জামার বোতাম আলাদা দিকে থাকে কেন? ছেলেদের জামার বোতাম ডানে, আর মেয়েদের জামায় থাকে বাঁ দিকে। বোতাম নিয়ে এমন পার্থক্যটা কেন, আর এর পিছনে রহস্যটাই বা কী! পার্থক্যের এই কারণ জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার।

১. ১৩ শতকের মাঝামাঝি থেকে বোতামযুক্ত পোশাকের প্রচলন শুরু হয়। সে সময় সাধারণত ধনী ব্যক্তিদের পোশাকেই বোতাম থাকত। পুরুষরা নিজেরাই পোশাক পরতেন। তাই শার্টের বোতাম ডান দিকে লাগানো থাকত। কিন্তু ধনী নারীদের পোশাক পরানোর জন্য আলাদা দাসী নিযুক্ত করা হত। দাসীদের পোশাক পরানোর সুবিধার কথা ভেবেই নাকি নারীদের জামার বোতাম বাঁ দিকে লাগানো শুরু হয় বলে দাবি একদল বিশেষজ্ঞদের।

২. একদল ইতিহাসবিদদের মতে, নেপোলিয়ন বোনাপার্টের নির্দেশেই এমন ব্যবস্থার চালু হয়। কারণ, নেপোলিয়ন তার একটি হাত সব সময় শার্টের মধ্যে বুকের কাছে ঢুকিয়ে রাখতেন। নারীরা নাকি তার এই অভ্যাসটিকে নিয়ে ব্যঙ্গ করতেন। তাই এই সব ব্যঙ্গ-বিদ্রুপ বন্ধ করার জন্য নেপোলিয়ন নাকি নির্দেশ দিয়েছিলেন নারীদের শার্টের বোতাম উল্টোদিকে অর্থাৎ বাঁ দিকে লাগানোর জন্য।

৩. এমনও শোনা যায়, বেশিরভাগ মানুষের ডান হাতের ব্যবহার বেশি। সারা বিশ্বেই বোতাম লাগানো পোশাক পুরুষরাই বেশি পরেন। তাই ডান হাতে তাদের পোশাক খুলতে সুবিধা হত। এ দিকে শিশুদের স্তন্যপান করানোর সময় নারীরা বেশিরভাগ ক্ষেত্রে তাদের ডান হাত মুক্ত রাখেন। তাই বাঁ দিকে বোতাম থাকলে নারীদের সুবিধা হয়।

সূত্র:বালাদেশ সময়
নরসিংদী প্রতিদিন.কম/এলবি

follow and like us:
0

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
শাহিন আইটির একটি অঙ্গ-প্রতিষ্ঠান