| ২৫শে আগস্ট, ২০১৯ ইং | ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী | রবিবার

আমিরাতে ব্যাপক প্রস্তুতি ও উৎসাহ উদ্দিপনায় পবিত্র শবে কদর পালিত

এম,শরীফ হোসেন,দুবাই থেকে*
নরসিংদী প্রতিদিন,মঙ্গলবার,১২ জুন ২০১৮: ব্যাপক প্রস্তুতি উৎসাহ, উদ্দিপনার মধ্য দিয়ে গতরাতে সংযুক্ত আরব আমিরাতের দুবাই সহ মধ্যপ্রাচ্যর দেশগুলোতে পালিত হল পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর।

মহাগ্রন্থ পবিত্র আল কোরআনে রমযানের শেষ দশ দিনের বিজোড় রাত্রিগুলোতে ইবাদত বন্দেগির মাধ্যমে লাইলাতুল কদরের রজনী খুঁজে বের করার কথা বললেও সাধারণত ২৭ রমযানের তারাবির রাত্রকেই মুসলিম উম্মাহগণ কদরের রজনী হিসেবে গুরুত্ব দিয়ে থাকেন বেশী।রোজা আল্লাহর সন্তুষ্টির জন্য আর লাইলাতুল কদর রজনী আল্লাহর নৈকট্য লাভের মাধ্যম। আজ ২৭ রমযান। গতকাল রাত্র ছিল সম্ভাব্য সেই মহিমান্বিত রাত

যে রাতে পবিত্র আল কোরআন নাযিল হয়েছিল।যদিও নাযিল হবার এ রাত্রটিকে গোপন রাখা হয়েছে।যাতে করে ধর্মপ্রাণ মুসলীমরা শেষ দশ রোজার বিজোড় রাত্রিগুলো একমাত্র আল্লাহ তা -আলার সন্তুষ্টি অর্জনে সারারাত বান্দা তার সকল গোনাহ ক্ষমা চেয়ে আল্লাহর নৈকট্য লাভের আশায় নামায ও জিকিরের মধ্য দিয়ে কাটায়।
এ রাত্রিতে ইবাদত করা মানে অন্যান্য সময়ে হাজার মাস ইবাদতের সমান।তাই বান্দাগণ এ রাত্রটিতে এত গুরুত্ব সহকারে দান সদকা,নামায, জিকিরের মত ইবাদত বন্দেগীর মাধ্যমে আল্লাহর সাহায্য প্রার্থনা করে থাকেন।
এ উপলক্ষে স্থানীয় মসজিদগুলোতে মুসল্লীদের জন্য মধ্য রাতে বিশেষ খাদ্য ও সেহরির ব্যাবস্থা করা হয়।

“আল্লাহুম্মা ইন্নাকা আফুববুন তুহিব্বুল আফ ওয়া ফা ফু আন্নি” ধ্বনিতে মুখরিত হয় রাত।ঊট,খাসি, দুম্বা ওগরু জবাই করে মসজিদে মসজিদে আগত মুসল্লীদের আপ্যায়ন করানো হয়।

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *