1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:২৭ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে ২ বছর লাগবে: সাঈদ খোকন

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | সোমবার, ১০ সেপ্টেম্বর, ২০১৮
  • ১৮৫ পাঠক

নিউজ ডেস্ক,নরসিংদী প্রতিদিন, সোমবার, ১০ সেপ্টেম্বর ২০১৮: রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনে গঠিত কমিটির সফলতা আগামী ২ বছরের মধ্যে আসবে বলে আশা করছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহম্মাদ সাঈদ খোকন।

এর আগে রবিবার রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনে গঠিত বাস রুট রেশনালাইজেশন বিষয়ে গঠিত কমিটির প্রজ্ঞাপন জারি করে মন্ত্রণালয়। ১০ সদস্যের এ কমিটির আহ্বায়ক করা হয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে।

সোমবার (১০ সে‌প্টেম্বর) নগর ভবনে এ সংক্রান্ত এক সংবাদ সম্মেলন তিনি এমন আশাবাদ ব্যক্ত করেন।

সাঈদ খোকন বলেন, ‘রাজধানীর যানজট নিরসনে গঠিত কমিটির সফলতা আগামী ২ বছরের মধ্যে আসবে। ৪ হাজার ৫০০ গণপরিবহন এক দিনে নামানো সম্ভব নয়। এক কোম্পানির পক্ষে এটা কেনাও সম্ভব নয়। এ জন্য কিছুটা সময় দরকার হবে।’ তবে রাজধানীর সড়ক নিরাপদ করতে, যানজট নিরসনে এবং গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনার বিষয়ে চ্যালেঞ্জ হিসেবে নাগরিক সচেতনতাকে দেখছেন সাঈদ খোকন।

রাজধানীর যানজটের অন্যতম কারণ প্রাইভেটকার। তা সমাধানে কি উদ্যোগ নিবে এই কমিটি? এ বিষয়ে একাধিক প্রশ্নের জবাবে সংবাদ সম্মেলনে মেয়র বলেন, ‘প্রাইভেট গাড়ির বিষয়ে প্রজ্ঞাপনে কোনো দিক নির্দেশনা নেই। তবে বিআরটিএ এই কমিটিতে রয়েছে, আমরা বৈঠকে বসলে আলোচনা করবো। প্রাইভেট গাড়ির বিষয়ে আমরা ব্যাক্তিগত ভাবে আলোচনা করবো।’

তিনি আরও বলেন, ‘নাগরিকরা সচেতন হলে অনেক সড়ক দুর্ঘটনা কমে যাবে। তারা যদি নিয়ম মেনে গাড়ি পার্কিং ও ওঠা নামা করেন তাহলে যানজট অনেকটা কমে আসবে।’

এদিকে রবিবার (৯ সেপ্টেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে সিনিয়র সচিব জাফর আহমেদ খান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ জারি করে।

১০ সদস্যের এ কমিটির যুগ্ম-আহ্বায়ক করা হয়েছে করা হয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্যানেল মেয়রকে। এছাড়া অন্য সদস্যরা হলেন, বিআরটিএ এর চেয়ারম্যান, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের চেয়ারম্যান, রাজউক চেয়ারম্যান, ডিএমপি কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক।

প্রজ্ঞাপনে কমিটির কয়টি কার্যপরিধি ঠিক করে দেয়া হয়েছে। সেগুলো হলো:

১. ঢাকা মহানগরীর যানজট নিরসনে বাস রুট রেশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তনের বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মরহুম মেয়র আনিসুল হকের গৃহীত পদক্ষেপগুলো বিবেচনায় নিয়ে কার্যক্রম বাস্তবায়ন ও সমন্বয় করা।

২. সংশ্লিষ্ট অংশীজনের সাথে আলোচনার মাধ্যমে বাস রুট রেশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তন করা।

৩. বাস রুট রেশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তনের রোড ম্যাপসহ সময়াবদ্ধ কর্মপরিকল্পনা প্রণয়ন করা।

৪. বর্ণিত বিষয়ের সাথে সম্পৃক্ত অন্যান্য কার্যক্রম সম্পাদন করা।

৫. কমিটির কার্যক্রমে অগ্রগতি প্রধানমন্ত্রীর কার্যালয়, স্থানীয় সরকার বিভাগ এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে নিয়মিতভাবে অবহিত করা। এছাড়া প্রজ্ঞাপনে এই কমিটি দায়িত্ব পালনে প্রয়োজনে যে কাউকে কো-অপ্ট করতে পারবে বলে জানানো হয়।

নগরভবনে সংবাদ সম্মেলনে সমন্বয় কমিটির সদস্য সচিব খন্দকার রাকিবুর রহমান, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিল্লাল সহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD