1. nahidprodhan143@gmail.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  2. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  3. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  4. narsingdipratidin.mail@gmail.com : narsingdi :
  5. news@narsingdipratidin.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  6. msprovat@gmail.com : ms provat : ms provat
  7. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  8. subeditor@narsingdipratidin.com : Narsingdi Pratidin : Narsingdi Pratidin
সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ১২:১২ পূর্বাহ্ন



বিএমএসএফ নরসিংদী জেলা শাখার সম্মেলন ও নতুন কমিটি গঠন

রিপোর্টারের নাম
  • প্রকাশিত শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮

খন্দকার শাহিন★
নরসিংদী প্রতিদিন, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮: সংবাদকর্মীদের ১৪ দফা দাবী আদায়ের লক্ষ্যে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)নরসিংদী জেলা শাখার সম্মেলন-২০১৮ অনুষ্ঠিত হয়েছে। শনিবার ২২ সেপ্টেম্বর সকাল ১১টায় নরসিংদী চেম্বার অব কমার্স ভবনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

বিএমএসএফ কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক ও বেলাব প্রেসক্লাবের সভাপতি মো: মোশাররফ হোসেন নিলুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মনজুর এলাহী, উদ্বোধক ছিলেন, আব্দুল কাদির মোল্লা সিটি কলেজের অধ্যক্ষ আলহাজ্ব মশিউর রহমান মৃধা, প্রধান পৃষ্ঠপোষক ছিলেন, দৈনিক অর্থনীতি কাগজের প্রকাশক ও সম্পাদক আলহাজ্ব মাহবুবুল হক ভূইয়া, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিএমএসএফ কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর। বিশেষ আলোচক হিসেবে ছিলেন বিএমএসএফ আইন বিষয়ক উপদেষ্ঠা মো: কাওসার হোসাইন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাপ্তাহিক আজকের চেতনার প্রকাশক ও সম্পাদক এ বি এম আজরাফ টিপু ও বাংলাভিশন টেলিভিশনের নরসিংদী জেলা প্রতিনিধি মো: মাজাহারুল পারভেজ মন্টি, বিশিষ্ট কলামিস্ট মোমিন মেহেদী প্রমূখ।

সম্মেলন শেষে নির্বাচনের মাধ্যমে বেলাব প্রেসক্লাবের সভাপতি ও বাংলাদেশ সময়ের প্রতিনিধি মো: মোশাররফ হোসেন নিলুকে সভাপতি ও সাপ্তাহিক নরসিংদী খবরের বার্তা সম্পাদক মোস্তাফিজুর রহমান মোস্তাককে সাধারণ সম্পাদক করে বিএমএসএফ নরসিংদী জেলা শাখা কমিটি ঘোষনা করা হয়। এছাড়া বাংলা টিভির জেলা প্রতিনিধি শরিফ ইকবাল রাসেল সি:সহ-সভাপতি, দৈনিক গ্রামীন দর্পণ এর সহকারি সম্পাদক ফাহিমা খানম, দৈনিক ইত্তেফাকের মনোহরদী প্রতিনিধি ও মনোহরদী প্রেসক্লাবের সভাপতি নাজমুল শাখাওয়াত হোসেন বাবু, রায়পুরা প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক মানবজমিন এর রায়পুরা প্রতিনিধি বশির আহম্মেদ, দৈনিক মাই টিভির বেলাব প্রতিনিধি ও বেলাব প্রেসক্লাবের সভাপতি আমিনুল হক কে সহ-সভাপতি, পলাশ রিপোর্টাস ক্লাবের সভাপতি ও দৈনিক আলোকিত বাংলাদেশ নরসিংদী জেলা প্রতিনিধি নুরে আলম রনি, প্রতিদিনের সংবাদ এর রায়পুরা প্রতিনিধি মনিরুজ্জামান মনির, দৈনিক আমাদের সময় এর শিবপুর প্রতিনিধি মোমেন খাঁন, দৈনিক গ্রামীণ দর্পণ এর স্টাফ রিপোর্টার মাহবুবুল আলম মিল্টনকে যুগ্ম-সাধারণ সম্পাদক, দৈনিক সন্ধ্যাবাণীর রায়পুরা প্রতিনিধি মঈনুদ্দিন রাসেদ, মাধবদী থানা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক খোলা কাগজের প্রতিনিধি খন্দকার শাহিন, সিএনএন টিভির নরসিংদী জেলা প্রতিনিধি সোহরাব হোসেন ও দৈনিক নবচেতনার প্রতিনিধি খাদেমুল ইসলামকে সাংগঠনিক সম্পাদক করে ৪১ সদস্য বিশিষ্ট এ কমিটি ঘোষনা দেন বিএমএসএফ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর।

সম্মেলনে আবু জাফর বলেন,‘এদেশের সাংবাদিকরা ৫২’র ভাষা আন্দোলন, ৬৯’র গণঅভ্যুত্থান ৭১’র মুক্তিযুদ্ধের চিত্র দেশ ও বিশ্বের কাছে তুলে ধরে ছিলো। কিন্তু আজ ডিজিটাল বাংলাদেশে স্বাধীনতার ৪৮ বছরে দাঁড়িয়ে যখন শুনি আমার সাংবাদিক ভাইয়েরা সন্ত্রাসী দ্বারা আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। গণমাধ্যম রাষ্টের ৪র্থস্তম্ভ, কিন্তু ৪র্থস্তম্ভ বলা হলেও সাংবাদিকদের রক্ষার জন্য কোন ধরনের আইনি সুরক্ষা নেই। নেই নিজস্ব কোন আইডেন্টিটি।

তিনি আরো বলেন, আজ হাটি হাটি পা পা করে দীর্ঘ ৫ বছরে সারা বাংলাদেশে বিএমএসএফ এর প্রায় দশ হাজার পেশাদার সাংবাদিক ১৪ দফা দাবি বাস্তবায়নের লক্ষে কাজ করে যাচ্ছে।

দাবিগুলো হলো। সারাদেশে পেশাদার সাংবাদিকদের তালিকা প্রণয়ন; সাংবাদিক নিয়োগ নীতিমালা প্রণয়ন; সাংবাদিক নির্যাতন বন্ধে যুগোপযোগী আইন প্রণয়ন; ৬ষ্ঠ থেকে উচ্চতর ক্লাসে গণমাধ্যম বিষয়ক একটি অধ্যায় অন্তর্ভুক্ত করতে হবে; সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে পিআরও পদে সাংবাদিকদের নিয়োগ দিতে হবে; সাংবাদিক নির্যাতনের শিকার ও হামলা-মামলার ব্যয়ভার সংশ্লিষ্ট গণমাধ্যমকে নিতে হবে; তালিকাভূক্ত সাংবাদিকদের সরকার কর্তৃক মাসিক ভাতা প্রদান; হরতাল-অবরোধে সাংবাদিক ও সংবাদপত্র বহনকারী যানবহন আওতামুক্ত রাখতে হবে; প্রতিটি গণমাধ্যমে সাংবাদিকদের অনুকূল কল্যাণ ফান্ড গঠন করতে হবে; ৩২ ধারা সংশোধন ও তদন্তে দোষী প্রমাণিত হওয়ার আগে কোন সাংবাদিককে পুলিশ গ্রেফতার করতে পারবে না; সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ/মামলা করলে জাতীয় প্রেস কাউন্সিল দায়ের করতে হবে; বিটিভি, বাসস ও বাংলাদেশ বেতারে উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ; জাতীয় স্থানীয় পত্রিকাগুলোকে সরকার কর্তৃক পূর্বের ন্যায় প্রয়োজনীয় কাগজ বরাদ্দ দিতে হবে; জেলা ও উপজেলা প্রতিনিধিদের ওয়েজ বোর্ড অনুযায়ী বেতন-ভাতা প্রদান।
সেই সাথে জেলা নতুন কমিটিকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করার জন্য আহবান জানান তিনি।

আয়োজিত এ সম্মেলনে জেলা উপজেলা থেকে আগত সাংবাদিকদের মাঝে বক্তব্য রাখেন,মাধবদী থানা প্রেস ক্লাবের সভাপতি ও দৈনিক মানবজমিন প্রতিনিধি মো: আল-আমিন সরকার।

হস্তলিখিত তালিকার একাংশ।

follow and like us:
0

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
শাহিন আইটির একটি অঙ্গ-প্রতিষ্ঠান