মধ্যম বাজেটে দুর্দান্ত সব ফিচার নিয়ে এলো নোকিয়া ৭.১

নিউজ ডেস্ক,নরসিংদী প্রতিদিন: ‘পিওরডিসপ্লে’ স্ক্রিন প্রযুক্তিযুক্ত প্রথম স্মার্টফোন নোকিয়া ৭.১ স্মার্টফোন উন্মোচন করা হয়েছে। যুক্তরাজ্যের লন্ডনে এক অনুষ্ঠানে নোকিয়া ব্র্যান্ডের স্মার্টফোন নির্মাতা ফিনিশ প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল ফোনটি উন্মোচন করে।

এই স্মার্টফোনের দাম ৩৪৯ ডলার (২৯,২৪০ টাকা) রাখা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর প্রতিবেদনে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বাজারে এই ডিভাইস ছাড়া হবে বলে জানিয়েছে সাইটটি। চলতি বছর ১৭ অক্টোবর থেকে যুক্তরাজ্যে ও ২৮ অক্টোবর থেকে যুক্তরাষ্ট্রে বিক্রি শুরু হবে এই স্মার্টফোনটি, ৬ অক্টোবর থেকেই এর প্রি-অর্ডার নেওয়া শুরু হবে।

এইচডিআর মানের ছবি দেখাতে সক্ষম নোকিয়া ৭.১-এ রাখা হয়েছে ৫.৮৪ ইঞ্চি ডিসপ্লে। এটি এইচডিআর ১০ সমর্থন করতে ও এসডিআর থেকে এইচডিআর-এ রূপান্তর করতে পারবে। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৩৬ প্রসেসরচালিত এই স্মার্টফোনের পেছনে রয়েছে ১২ মেগাপিক্সেল ও ৫ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা আর সামনে রাখা হয়েছে ৮ মেগাপিক্সেলের একটি ক্যামেরা। এতে নোকিয়া ব্র্যান্ডের ‘বোথি’ ফিচার রাখা হয়েছে। এই ফিচারের মাধ্যমে এর মাধ্যমে সামনে ও পেছনের ক্যামেরা দিয়ে একসঙ্গে ছবি তোলা যায়। পরবর্তীতে দুইটি ছবি একসঙ্গে জোড়া লাগিয়ে দেওয়া হয়।

অ্যান্ড্রয়েড ওয়ান প্রোগ্রামের আওতাভূক্ত এই স্মার্টফোন দুই বছর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের আপডেট নিতে থাকবে। কেনার সময় এটি অ্যান্ড্রয়েড ওরিওচালিত অবস্থায় পাওয়া গেলেও নভেম্বরেই অ্যান্ড্রয়েড পাই সংস্করণে আপডেটেড হতে পারবে স্মার্টফোনটি। সে সময় ব্যবহারকারীরা এতে অ্যান্ড্রয়েড পাই-এর অ্যাডাপটিভ ব্যাটারি ফিচার ব্যবহার করতে পারবেন। এর ফলে ব্যবহারকারীরা এই স্মার্টফোনের ৩০৬০ এমএএইচ ব্যাটারির কার্যকারিতা বাড়াতে সক্ষম হবেন।

নোকিয়া ৭.১ স্মার্টফোন চার্জিংয়ের জন্য রাখা হয়েছে ইউএসবি-সি পোর্ট, সঙ্গে আছে ৩.৫ মিলিমটার হেডফোন জ্যাক।

‘গ্লস মিডনাইট ব্লু’ এবং ‘গ্লস মেটাল’- এই দুই রঙে আসা স্মার্টফোনটি যুক্তরাজ্যে ৩২জিবি ও ৬৪জিবি সংস্করণে পাওয়া যাবে, ৩২জিবির ক্ষেত্রে দাম হবে ৩১৯ ইউরো আর ৬৪জিবির ক্ষেত্রে তা ৩৪৯ ইউরো। যুক্তরাষ্ট্রে শুধু ৬৪জিবি সংস্করণ পাওয়া যাবে, সেখানে এর দাম হবে ৩৪৯ ডলার।

এই স্মার্টফোনের সঙ্গে এইচএমডি নোকিয়া ব্র্যান্ডের দুটি নতুন অ্যাকসেসোরিও বাজারে আনছে। একটি হচ্ছে ট্রু ওয়্যারলেস ইয়ারবাড এবং অন্যটি হচ্ছে নোকিয়া প্রো ওয়ারলেস ইয়ারফোন।

ট্রু ওয়্যারলেস ইয়ারবাডটি একবার চার্জ নিলে সাড়ে তিন ঘণ্টা সেবা দিতে সক্ষম। পানিরোধী এই ডিভাইসের সঙ্গে দেওয়া ওয়্যারলেইস চার্জিং কেইস দিয়ে ইয়ারবাডগুলো তিনবার চার্জ দেওয়া যাবে। নোকিয়া প্রো ওয়ারলেস ইয়ারফোনটি একবার চার্জের পর ১০ ঘণ্টা চলতে পারবে। এই দুই ডিভাইস দিয়েই ব্যবহারকারী তার স্মার্টফোন ব্যবহার না করে কল গ্রহণ করতে পারবেন।

Be the first to comment on "মধ্যম বাজেটে দুর্দান্ত সব ফিচার নিয়ে এলো নোকিয়া ৭.১"

Leave a comment

Your email address will not be published.


*