উদ্যোক্তা প্রশিক্ষণ পাচ্ছে মাধ্যমিকের শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন-
মঙ্গলবার,২৫ ডিসেম্বর ২০১৮:
প্রযুক্তিভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠান ইয়াং ফাউন্ডারস স্কুল (ওয়াইএফএস) ঢাকায় তাদের প্রথম বুটক্যাম্প সম্পন্ন করেছে। উদ্যোক্তা কার্যক্রম মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে বুটক্যাম্পটি আয়োজন করা হয়েছিল। বিশ্বজুড়ে মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য ওয়াইএফএস একটি স্বীকৃত বৈশ্বিক উদ্যোক্তা প্রোগ্রাম।

বুটক্যাম্পে শিক্ষার্থীরা প্রযুক্তি খাতের পথপ্রদর্শকদের কাছ থেকে নতুন স্টার্টআপ কৌশল শিখেছে। এর মধ্যে আছে লিন স্টার্টআপ, প্রোডাক্ট মার্কেট ফিড এবং কম্পিটিশন অ্যানালাইসিস। এছাড়া স্টার্টআপ আইডিয়াকে সম্পূর্ণভাবে বিকশিত করার সুযোগের পাশাপাশি ফান্ড পাওয়ার জন্য তিনজন ভেঞ্চার ক্যাপিটাল বিনিয়োগকারীর সামনে তাদের আইডিয়া উপস্থাপনের সুযোগ পায় শিক্ষার্থীরা।

বিচারকদের মধ্যে ছিলেন স্টার্টআপ ঢাকার কো-ফাউন্ডার সামাদ মিরালি, আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্টের অ্যাসোসিয়েট মাসুদ উল হক এবং বাংলাদেশ অ্যাঞ্জেলসের সিইও নির্ঝর রহমান।

কার্যক্রম সম্পর্কে ওয়াইএফএসের প্রতিষ্ঠাতা বিলি নাভিদ বলেন, ওয়াইএফএস মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিশ্বের প্রথম গ্লোবাল উদ্যোক্তা প্রোগ্রাম। এটি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের রিয়েল ওয়ার্ল্ড স্টার্টআপ অভিজ্ঞতা, সিভি-বুস্টিং দক্ষতা এবং সেই সঙ্গে অনুপ্রেরণীয় উদ্যোক্তাদের সঙ্গে কাজ করার সুযোগ করে দিচ্ছে।

বর্তমানে হংকং, শেনঝেন এবং সিঙ্গাপুরে এর কার্যক্রম রয়েছে বলে জানান তিনি। গত দুই বছরে নয়টি স্টার্টআপ বুটক্যাম্প এবং সাতটি আইডিয়েশন ডে কার্যক্রম সম্পন্ন করেছে ওয়াইএফএস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *