1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:১৫ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

মানিকগঞ্জে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ব্যতিক্রম আয়োজন

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | সোমবার, ১৪ জানুয়ারী, ২০১৯
  • ২৩২ পাঠক

মানিকগঞ্জ | নরসিংদী প্রতিদিন-
সোমবার, ১৪ জানুয়ারি ২০১৯:

সুবিধাবঞ্চিত শিশুদের জন্য দিনটি ছিল একটু ভিন্ন ধরণের। ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক প্রতিযোগিতা, দুপুরের ভোজ, বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান-দিনব্যাপী ছিল নানা আয়োজন।

রবিবার (১৩ জানুয়ারি) মানিকগঞ্জ জেলা শহরের বেউথা বস্তির শিশুদের জন্য এই ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানের আয়োজন করে দিশারী নামের একটি সংগঠন। শিশুদের সাথে অনুষ্ঠানে উপস্থিত ছিল তাদের অভিভাবকরাও। জেলা প্রশাসক এস এম ফেরদৌস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ বাবুল মিয়া এবং ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারের উপস্থিতি এই অনুষ্ঠানের মাত্রা বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ।

দিশারী’র সভাপতি হাসান শিকদার জানান, সংগঠনটি তার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য দিনব্যাপী শিশু উৎসবের আয়োজন করে। ২০১৭ সালের ১৩ জানুয়ারি সে সময়ের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারের উদ্যোগে কয়েকজন স্কুল ও কলেজ শিক্ষার্থী এই সংগঠনটি প্রতিষ্ঠা করে। সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে এর সদস্য ও সেচ্ছাসেবকরা পথশিশু ও সুবধাবঞ্চিত শিশুদের জন্য নানামুখী কার্যক্রম হাতে নেয়।

শিশুদের জন্য প্রি প্রাইমারি স্কুল প্রতিষ্ঠা, বিনা বেতনে পাঠদান, খাতা-কলম বিতরণ, ঈদের পোষাক ও শীতকালে কম্বল ও শীতবস্ত্র বিতরণ, ক্রীড়া ও বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন, শিশুদের হাতে মেহেদী লাগানোসহ নানা ধরণের অনুষ্ঠান আয়োজন করে সংগঠনটি শিশুদের মন জয় করতে সক্ষম হয়।

সংগঠনের অর্থ সম্পাদক ও মানিকগঞ্জ সরকারী মহিলা কলেজের একাদশ শ্রেণীর শিক্ষার্থী শাম-মীম-জোপা বৃষ্টি বলেন, সংগঠনের সদস্যরা সকলেই স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তারা নিজেদের লেখা-পড়ার পাশাপাশি সুবিধাবঞ্চিত ওইসব শিশুদের নিয়মিত পাঠদান দিয়ে থাকে। ৩০জন শিক্ষার্থীর প্রত্যেককে প্রতিমাসে একটি করে খাতা ও কলম দেয়। এছাড়া শিশুদের জন্য নানাধরণের অনুষ্ঠানের আয়োজন করা হয়। সংগঠনের সকল সদস্য প্রতি মাসে ৫০ টাকা করে দেয়া। তাদের সঞ্চিত অর্থ শিশুদের কল্যাণে ব্যয় করে। এতে তারা আনন্দ পায়।

সুবিধাবঞ্চিত শিশু আল্লাদী বলে, স্যাররা অনেক ভালো। আমাদের আদর করে। নতুন জামা দেয়। চকলেট দেয়। আদর করে পড়ায়।

শিক্ষার্থীর অভিভাবক জাহাঙ্গীর আলম বলেন, আমি একজন দিনমজুর। আমার স্ত্রী মাটির ট্রাকে কাজ করে। আমার ছেলেটা বাসায় একাই থাকে। আমরা তার কোনও খোঁজ-খবর রাখতে পারি না। দিশারীর ছেলে-মেয়েরা তার ছেলেকে বাবা-মায়ের আদর দিয়ে লেখা-পড়া শেখাচ্ছে। এতে আমাদের বস্তির সব শিশুরাই শিক্ষার সুযোগ পাচ্ছে।

দিশারী’র প্রতিষ্ঠাতা মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, একটি কাজ একজন ব্যক্তির পক্ষে সম্পন্ন করা কঠিন। যদি দশজনে মিলে একটি কাজ করে তা সম্পন্ন করা সহজ। তিনি একারণেই দুই বছর আগে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)-এর দায়িত্বে থাকাকালে এই সংগঠনের উদ্যোগ নিয়েছিলেন। দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে দিশারীর সদস্যদের দেখে তিনি আবেগাপ্লুত হয়ে পড়েন।

জেলা প্রশাসক এস এম ফেরদৌস বলেন, সুবিধাবঞ্চিত শিশুদের জন্য দিশারীর সদস্যরা যে উদ্যোগ গ্রহণ করেছে তা প্রশংসার দাবীদার। সমাজের সকল পর্যায়ের মানুষ যদি তাদের মতো ভাল কাজে এগিয়ে আসে তাহলে এদেশ অনেক এগিয়ে যাবে।

দিশারী আয়োজিত দিনব্যাপী এই অনুষ্ঠানে যোগ দেন দিশারী উপদেষ্টা ও মানিকগঞ্জ প্রেসক্লাবের প্রাক্তন সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ যুক্তরাষ্ট্র শাখা কমিটির সাংগঠনিক সম্পাদক লুৎফর রহমান যোবায়ের, দিশারী’র উপদেষ্টা ও জনকল্যাণ ফান্ড এর সভাপতি ইঞ্জিনিয়ার রিয়াজুল ইসলাম, পোড়রা আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পারভীন আক্তার, টিচার্স ড্রীম এর অ্যাডমিন রোজিনা মাহমুদ ও সম্রাট এম রাব্বি প্রমুখ।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD