রবিবার | ৭ই জুন, ২০২০ ইং |

আরও ৬টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট হচ্ছে

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন-
মঙ্গলবার,২২ জানুয়ারি ২০১৯:
দেশের আর্থসামাজিক উন্নয়নে বস্ত্র শিল্প খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দেশের রফতানি খাতে বস্ত্রখাতের অবদান প্রায় ৮৪ শতাংশ। এ খাতের উত্তরোত্তর অগ্রগতির সাথে সাথে প্রশিক্ষিত জনবল তথা টেক্সটাইল টেকনোলজিস্টদের চাহিদা পূরণের লক্ষ্যে দেশে নতুন করে ৬টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এছাড়া বিদ্যমান সাতটি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটের উন্নয়ন করা হবে।

মঙ্গলবার (২২ জনুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরে একনেক সভায় এ সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়। আজকের সভায় মোট ৮ প্রকল্প অনুমোদন দেয়া হয়। একনেক সভা শেষে প্রকল্পগুলো নিয়ে বিস্তারিত ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি জানান, বর্তমানে দেশে ৪২টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট রয়েছে। নতুন করে আরও ৬টি ভোকেশনাল ইনস্টিটিউট স্থাপন করা হবে। নওগাঁর পত্নীতলা, সিরাজগঞ্জের উল্লাপাড়া, নোয়াখালীর কবিরহাট, জামালপুর সদর নেত্রকোনার মোহনগঞ্জ এবং মুন্সিগঞ্জে এসব স্থাপন করা হবে।

এছাড়া ময়মনসিংহের গফরগাঁও ও গৌরীপুর, জামালপুরের বকশীগঞ্জ, নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ, ঠাকুরগাঁও বরগুনা ও লক্ষ্মীপুর সদর ইনস্টিটিউটের মান উন্নয়ন করা হবে।

মন্ত্রী বলেন, বস্ত্র ও পাট শিল্প খাতের ফ্লোর পর্যায়ে বস্ত্র প্রযুক্তিবিদ তৈরির উদ্দেশ্যে এ প্রকল্পটি হাতে নেয়া হয়েছে। এর ফলে আত্ম কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে এবং দেশে-বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি। এতে করে দারিদ্র বিমোচনে ভূমিকা রাখবে।

‘বিদ্যমান ৭টি ও নতুন ৬টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউশন স্থাপন’ শীর্ষক প্রকল্পটিতে ব্যয় হবে ৩৫৩ কোটি ৯০ লাখ টাকা জুলাই ২০১৮ থেকে জুন ২০২১ পর্যন্ত মেয়াদকালে প্রকল্পটি বাস্তবায়ন হবে।

follow and like us:
0

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Leave a Reply

Your email address will not be published.