| ২৪শে এপ্রিল, ২০১৯ ইং | ১১ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৭ই শাবান, ১৪৪০ হিজরী | বুধবার

ডাকসু নির্বাচনের ভোট ১১ মার্চ

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন-
বৃহস্পতিবার,২৪ জানুয়ারি ২০১৯:
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের জন্য আগামী ১১ মার্চ দিন ঠিক করা হয়েছে।

বুধবার (২৩ জানুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ডাকসুর সভাপতি হিসেবে তার ক্ষমতাবলে এই দিন ঠিক করেছেন।

ওইদিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত ডাকসু ও হল সংসদ নির্বাচনের ভোটগ্রহণ করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচনের গঠনতন্ত্রের ৮(ই) ধারা অনুযায়ী ডাকসুর সভাপতি হিসেবে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ ২৩ জানুয়ারি ২০১৯ বুধবার নির্বাচনের এই তারিখ ও সময় নির্ধারণ করেন।

এর আগে গত ১৬ জানুয়ারি ডাকসু নির্বাচনের দাবিতে ঢাবি ক্যাম্পাসে মিছিল ও সমাবেশ করে ঢাবি শাখা ছাত্রলীগ। সমাবেশে ছাত্রলীগ নেতারা অবিলম্বে ডাকসুর তফসিল ঘোষণাসহ শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা সমাধানের দাবি জানান।

অপরাজেয় বাংলার পাদদেশে অনুষ্ঠিত ওই সমাবেশে ঢাবি শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস বলেন, ‘অবিলম্বে আমরা ডাকসু নির্বাচন চাই। যেন শিক্ষার্থীরা রাজনৈতিক চর্চার সুযোগ পায়। আমরা এই বিশ্ববিদ্যালয়কে একটি গণতান্ত্রিক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে চাই।’

একদিন পরই ডাকসু ও হল সংসদ নির্বাচন পরিচালনার জন্য প্রধান রিটার্নিং কর্মকর্তাসহ ১৫ সদস্যের একটি উপদেষ্টা পরিষদ গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার তিন বছরের মাথায় ১৯২৪ সালে ডাকসুর প্রথম কার্যক্রম শুরু। বাংলাদেশের স্বাধীনতা প্রাপ্তির পূর্বপর্যন্ত প্রায় নিয়মিতই ডাকসুর নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৯০ সালে। সুদীর্ঘ ২৮ বছরের অপেক্ষা ঘুচিয়ে এবার পথ খুলছে ডাকসু নির্বাচনের।

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *