1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

তেল ছাড়াই চলবে মোটর সাইকেল!

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বুধবার, ৬ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৪৫৯ পাঠক

রকমারি ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
বুধবার,০৬ ফেব্রুয়ারি ২০১৯:
হু হু করে বেড়েই যাচ্ছে জ্বালানী তেলের দাম। মোটর সাইকেলে ঘুরে বেড়াতে কিংবা গন্তব্যে যেতে পারছেন না? এমন চিন্তা দূর করতে তেল ছাড়া চলবে এমন মোটর সাইকেল নিয়ে এলেন পশ্চিমবঙ্গের শুভময় বিশ্বাস।

ত্রিশ বছর বয়সী শুভময় বিশ্বাস পেশায় প্রাথমিক স্কুলের শিক্ষক। শিক্ষকতাকে পেশা হিসাবে বেছে নিলেও মনের কোণে ইচ্ছা ছিল নিজে কিছু একটা করতে হবে। সেই সুপ্ত বাসনারই বাস্তবিক প্রকাশ ঘটিয়েছেন শুভময়। প্রায় বিশ দিন প্রতি রাতে দু’তিন ঘন্টা সময় ব্যয় করেছেন এ মোটর সাইকেল উদ্ভাবন করতে।

তার বানানো এই মোটরবাইকটি চলবে পেট্রোল-ডিজেল ছাড়াই। নেই অন্য কোনও জ্বালানি খরচ। আর এ মোটর সাইকেলটি ঘণ্টায় অন্তত ৬০ কিলোমিটার বেগে চলবে। সৌর বিদ্যুতের মাধ্যমে চলবে শুভময় বিশ্বাসের এ মোটর সাইকেল।

শুভময় তার মোটর সাইকেল সম্পর্কে এক ভারতীয় গণমাধ্যমকে বলেন, ‘এখন পেট্রোল, ডিজেলের যা দাম তাতে কতজন মানুষের পক্ষে মোটর সাইকেল চালানো সম্ভব? তাই জ্বালানি খরচ বাঁচিয়ে নতুন কিছু করার চিন্তাভাবনা মাথায় ছিল। সেটাকে কাজে লাগিয়ে সৌরশক্তিকে ব্যবহার করে এই মোটর সাইকেল বানিয়েছি। এই মোটর সাইকেলের নাম সানপাওয়ার বাইক। এতে কোন জ্বালানি খরচ লাগবে না। ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে চালানো যাবে এই মোটরবাইক।’

মাত্র ৩০ হাজার টাকা ব্যয় করে পুরনো একটি অকেজো মোটর সাইকেলের সঙ্গে সৌর শক্তির সংযোগে এটি তৈরী করেছেন তিনি। তার দাবি, দিনে ৫ থেকে ৬ ঘণ্টা সূর্যের সামনে রিচার্জ করলেই হবে। সেই চার্জেই এ মোটর সাইকেলটি চলবে।

সানপাওয়ার বাইক তৈরি করে সম্প্রতি শুভময় বিশ্বাস পশ্চিমবঙ্গ বিজ্ঞান মেলায় সম্মানিত হয়েছেন। তার আশা, এই ধরনের মোটর সাইকেল গরীব পরিবারের ছেলেমেয়েদের ও সাধারণ মানুষের উপকারে লাগবে।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD