1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:২৮ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

ডাকসু নির্বাচন : সাংবাদিকদের প্রতি বিধিনিষেধ আরোপ

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | রবিবার, ১০ মার্চ, ২০১৯
  • ২৫৭ পাঠক

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন-
রবিবার,১০ মার্চ ২০১৯:
ডাকসু নির্বাচনের সংবাদ সংগ্রহে বিধিনিষেধ আরোপ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নির্বাচনের দিন গণমাধ্যম কর্মীরা অনুমতি ছাড়া কোনো ভোট কেন্দ্রে যেতে পারবেন না। রিটার্নিং অফিসারের অনুমতিসাপেক্ষে তারা কেবল ভোট কেন্দ্রের (সংশ্লিষ্ট হলের) গেস্টরুম পর্যন্ত যেতে পারবেন।

তবে আগে থেকে পরিচয়পত্র নেয়া না থাকলে সেটাও তারা পারবেন না। একটি টিভি চ্যানেলের জন্য সর্বোচ্চ চারটি ক্যামেরা ইউনিট এবং একটি প্রিন্ট মিডিয়ার সর্বাধিক দু’জন সাংবাদিককে পরিচয়পত্র দেয়া হবে। তবে ভোট কেন্দ্র থেকে খবর সরাসরি সম্প্রচার করা যাবে না। ভোট কেন্দ্রে মোবাইল ফোনসহ সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন সোমবার (১১ মার্চ) অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে বুধবার ঢাবি ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে হল প্রভোস্টদের সভা অনুষ্ঠিত হয়। নির্বাচনের ব্যাপারে সভায় বেশকিছু সিদ্ধান্ত নেয়া হয়। সভায় প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, চিফ রিটার্নিং অফিসার অধ্যাপক ড. এসএম মাহফুজুর রহমান, প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী প্রমুখ উপস্থিত ছিলেন।

সভার সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচনের দিন সকাল থেকে রাত ১০টা পর্যন্ত ক্যাম্পাসের সব ফটক সর্বসাধারণের জন্য বন্ধ থাকবে। কেবল ভোটারসহ ক্যাম্পাসসংশ্লিষ্টরা পরিচয়পত্র দেখিয়ে প্রবেশ করতে পারবেন। ফলে সাধারণ জনগণকে বিকল্প রাস্তা ব্যবহারের জন্য অনুরোধ করেছে কর্তৃপক্ষ। নির্বাচনের দিন ঢাবির সব ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে।

সভায় বলা হয়, প্রতিটি ভোট কেন্দ্রে আর্চওয়ে ও মেটাল ডিটেক্টর স্থাপন করা হবে। শিক্ষার্থীদের আইডি কার্ড দেখিয়ে নিজ নিজ ভোট কেন্দ্রে প্রবেশ করতে হবে। দুপুর ২টার মধ্যে যারা কেন্দ্রে প্রবেশ করবে তাদের সবারই ভোট গ্রহণ করা হবে। ভোটার নিজের আইডি কার্ড দেখিয়ে ব্যালট পেপার সংগ্রহ করে প্রার্থীর নামের ডান পাশে নির্ধারিত ঘরে ক্রস চিহ্ন দিয়ে ভোটাধিকার প্রয়োগ করবেন। দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশেষ বুথ ও প্রয়োজনীয় সহযোগিতা করা হবে।

নির্বাচনের দিন বিশ্ববিদ্যালয়ের তিনটি প্রবেশ পথ (নীলক্ষেত, শাহবাগ ও হাইকোর্ট) বিশেষ নিরাপত্তা বেষ্টনীর আওতায় থাকবে। ভোট কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট ও পাসযুক্ত যানবাহন বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত তিনটি গেট দিয়ে চলাচল করবে। শিক্ষার্থীদের অবাধ চলাচল ও শৃঙ্খলা রক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ও স্টিকারযুক্ত যানবাহন ব্যতীত অন্য কোনো যানবাহন ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে না।

এদিন সর্বসাধারণকে রাত ১০টা পর্যন্ত বিকল্প রাস্তা ব্যবহারের জন্য অনুরোধ জানানো হয়েছে। নির্বাচনের দিন গণমাধ্যম কর্মীরা চিফ রিটার্নিং অফিসারের ইস্যুকৃত পরিচয়পত্র দেখিয়ে এবং সংশ্লিষ্ট হলের রিটার্নিং অফিসারের অনুমতি নিয়ে ভোট কেন্দ্রের গেস্টরুম/নির্ধারিত স্থান পর্যন্ত যেতে পারবেন। তবে ভোট কেন্দ্র থেকে খবর সরাসরি সম্প্রচার করা যাবে না।

ভোটগ্রহণ কার্যক্রম বাধাগ্রস্ত হতে পারে এমন কোনো কাজ করা যাবে না। ভোট কেন্দ্রে মোবাইল ফোনসহ সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্যবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার নির্ধারিত সংখ্যক প্রতিনিধি (পাস পাওয়াসাপেক্ষে) ভোট কেন্দ্রের নির্ধারিত স্থানে উপস্থিত থাকতে পারবেন।

আবেদনসাপেক্ষে একটি টিভি চ্যানেলের জন্য সর্বোচ্চ চারটি ক্যামেরা ইউনিটকে এবং একটি প্রিন্ট মিডিয়ার সর্বাধিক দু’জন সাংবাদিককে পরিচয়পত্র দেয়া হবে। পরিচয়পত্র প্রাপ্তির জন্য চিফ রিটার্নিং অফিসার বরাবর আবেদন করতে হবে। আবেদনপত্রের সঙ্গে সংশ্লিষ্ট প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র, জাতীয় পরিচয়পত্রের কপি ও দুই কপি স্ট্যাম্প সাইজের ছবি সংযুক্ত করতে হবে। আগামীকাল রোববার দুপুর ২টার মধ্যে পরিচয়পত্র সংগ্রহ করতে হবে।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD