1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:০৬ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

থানায় গিয়ে নয়,ঘরে বসেই এখন জিডি করা সম্ভব

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | শনিবার, ২৩ মার্চ, ২০১৯
  • ১৯৫ পাঠক

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন-
শনিবার, ২৩ মার্চ ২০১৯: এখন থেকে ঘরে বসেই থানায় জিডি করতে পারবেন। থানায় গিয়ে আবেদনপত্র লিখতে হবে না। অনলাইনে নির্ধারিত ফরম পূরণ করে আপনি নিজেই করতে পারেন সাধারণ ডায়েরি। আপনার দলিল, সার্টিফিকেট, পরিচয়পত্র ইত্যাদি হারানো, চুরি, ছিনতাই সংক্রান্ত তথ্য জানিয়ে বাসায় বসেই নিরাপদে অনলাইনে জিডি করতে পারেন।

শুরুতে শুধু ঢাকা মেট্রোপলিটনের সব থানার আওতায় বসবাসকারীরা এ সুযোগ পাচ্ছেন। পাসপোর্ট, ব্যাংকের চেক বই, সার্টিফিকেটসহ কোনো গুরুত্বপূর্ণ দলিল হারিয়ে গেলে অনলাইনে সাধারণ ডায়েরি করা যাবে।

পাইলট প্রকল্প হিসেবে নতুন সার্ভারে একটি অথবা দুটি থানায় এটি পরীক্ষামূলকভাবে চালু করা হবে। ইতিবাচক ফল (ফিডব্যাক) পাওয়া গেলে দেশের সব থানা (৬৪৩টি) অনলাইন জিডি কার্যক্রমের আওতায় আনা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর দেশে ফেরার পর চলতি মাসের শেষ সপ্তাহে এ বিষয়ে পুলিশ সদর দফতরে বৈঠক হবে। বৈঠকে আপডেট ভার্সনে অনলাইন জিডি কার্যক্রম উদ্বোধনের তারিখ নির্ধারণ করা হবে।

ডিআইজি হাবিবুর রহমান জানান, নতুন সিস্টেমে অনলাইন জিডি করার আগে সংশ্লিষ্ট ব্যক্তির কাছে অনলাইনে কিছু বাধ্যতামূলক তথ্য চাওয়া হবে। প্রথমেই এনআইডি (জাতীয় পরিচয়পত্র) নম্বর চাওয়া হবে। এনআইডি নম্বর সঠিক হলে নাম ঠিকানা চাওয়া হবে। সঠিক নাম-ঠিকানা পুলিশের হাতে আসার পরই জিডির বিষয়বস্তু লিখে মেইল পাঠাতে পারবেন ওই ব্যক্তি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপির) সিনিয়র সিস্টেম এনালিস্ট শারমিন আফরোজ বলেন, অনলাইন জিডি চালুর পর প্রথম অবস্থায় আমরা ব্যাপক সাড়া পাই। কিছুদিন যেতে না যেতেই নানা সমস্যা দেখা দেয়। অনেকেই অকথ্য ভাষায় গালিগালাজ করে মেইল পাঠায়। অপ্রয়োজনীয় মেইল পাঠায়।

উল্টা-পাল্টা মেইল আসার কারণে পুলিশ অনলাইন জিডির প্রতি আগ্রহ হারিয়ে ফেলে। দেখা যায়, ২০টি মেইল চেক করলে একটি ভালো মেইলও পাওয়া যায় না। প্রকৃত ঘটনা উল্লেখ করে জিডি করার জন্য মেইল আসা একপর্যায়ে বন্ধ হয়ে যায়। অন্যদিকে বাজে মেইল আসতেই থাকে।

এ কারণে বিষয়টি নিয়ে পুলিশ সদর দফতর নতুন করে ভাবতে থাকে। নতুন ভাবনার অংশ হিসেবেই অনলাইন জিডির আপডেট ভার্সন চালু হচ্ছে। এ বিষয়ে ১৮ মার্চ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি নির্দেশনা এসেছে। এ প্রক্রিয়ায় ডিএমপি পুরোপুরি প্রস্তুত। পুলিশ সদর দফতর যেদিন এটা উদ্বোধনের তারিখ নির্ধারণ করবে সেদিন থেকেই আপডেট ভার্সনে অনলাইন জিডির কার্যক্রম চালু করতে পারব।

শারমিন আফরোজ আরও বলেন, খারাপ উদ্দেশ্য নিয়ে কারও নামে ৫-৭টি মেইল পাঠানো হলে লোকটি সম্পর্কে পুলিশের নেতিবাচক ধারণা জন্মায়। তখন পুলিশ ওই লোকের বিষয়ে খোঁজ-খবর নেয়া শুরু করে। পরে দেখা যায় লোকটি অহেতুক হয়রানির শিকার হচ্ছে। এছাড়া বিদ্যমান ব্যবস্থায় যে প্রক্রিয়ায় অনলাইন জিডির সিস্টেম রয়েছে তাতে পুলিশের পক্ষে জিডিকারীর নাম পরিচয় জানার সুযোগ থাকে না।

কেউ অসৎ উদ্দেশ্যে অন্যের বিরুদ্ধে জিডি করার সুযোগ পায়। এ কারণে আমরা পুলিশ সদর দফতরকে বলেছি, এ সমস্যা সমাধানের একমাত্র পথ হল জিডিতে জাতীয় পরিচয়পত্রের তথ্য সংযুক্ত করা।

পুলিশ সদর দফতরের অতিরিক্ত ডিআইজি মনিবুর রহমান বলেন, এবারের অনলাইন জিডির প্রক্রিয়াটি খুবই ভালো। আশা করা যাচ্ছে, নতুন পদ্ধতিতে অনলাইন জিডি চালু করা হলে বড় ধরনের কোনো সমস্যা হবে না। টুকটাক সমস্যা দেখা দিলে সেসব সমাধান করা যাবে।
খবর: পিবিএ



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD