| ১৭ই অক্টোবর, ২০১৯ ইং | ২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ১৭ই সফর, ১৪৪১ হিজরী | বৃহস্পতিবার

নরসিংদীতে পাটকল শ্রমিকদের তান্ডবে ভোগান্তিতে রেলের যাত্রীরা,অবরোধ, ভাংচুর, অগ্নিসংযোগ

খন্দকার শাহিন | নরসিংদী প্রতিদিন-
বৃহস্পতিবার ৪ এপ্রিল ২০১৯: মজুরী কমিশন বাস্তবায়ন ও বকেয়া বেতন পরিশোধসহ ৯ দফা দাবি আদায়ের লক্ষে ৭২ ঘন্টা অবরোধের শেষ দিনে বিক্ষোভ মিছিল ও রেল সড়ক অবরোধ, ভাঙচুর, অগ্নিসংযোগ করে নরসিংদীর পাটকল শ্রমিকরা।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) সকাল সাড়ে ১০ টায় বাংলাদেশ রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিক লীগ, ইউ.ইম.সি পাটকল নরসিংদী শাখার কয়েক হাজার শ্রমিক রেল সড়ক অবরোধ করে রাখে। এসময় শ্রমিকরা নরসিংদী শহরের তরোয়া নামক স্থানে রেল লাইনে আগুন জ্বালিয়ে অবরোধ করে ট্রেন চলাচল বন্ধ করে দেয়। এতে শ্রমিকদের তোপের মুখে পড়ে কর্ণফুলী ও ঢাকাগামী একটি আন্তঃনগর ট্রেন।

এতে ট্রেনের চালকের ওপর হামলাসহ দুটি ট্রেনই ভাঙচুর করে বিক্ষুব্ধ শ্রমিকরা। পরে ট্রেন চালককে পুলিশ উদ্ধার করে নরসিংদী জেলা হাসপাতালে চিকিৎসা দেয় বলে জানান প্রত্যক্ষদর্শীরা।

সকাল সাড়ে নয়টার ইউ.ইম.সি পাটকল নরসিংদী শাখা হতে কয়েক হাজার শ্রমিক সম্মিলিত হয়ে শহরের প্রধান প্রধান সড়ক গুলোতে বিক্ষোভ করে। পরে বাসাইল শাপলা চত্ত্বর হয়ে তরোয়া রেল গেইট (বাসাইল) এলাকায় তাণ্ডব চালায় শ্রমিকরা। দুপুর ১ পর্যন্ত অবরুদ্ধ ভাঙচুরকৃত সিলেটগামী কর্ণফুলি ও ঢাকাগামী একটি আন্তনগর ট্রেন উদ্ধারের কাজ করছে ফায়ার সর্ভিস ও রেল কর্তৃপক্ষ। এতে ঢাকা, সিলেট, চট্টগ্রামে ট্রেন চলাল বন্ধ রয়েছে ও চরম ভোগান্তিতে এবং আতঙ্কে রয়েছে রেলের যাত্রীরা।

ঘটনাস্থল থেকে দুপুর ১২ টার দিকে পুলিশ, ফায়ার সার্ভিসের লোকেরা শ্রমিকদের সরিয়ে নেয়ার পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে বলে জানান রেল কর্তৃপক্ষ।

গত মঙ্গলবার থেকে এ বিক্ষোভ মিছিলে অংশ নিচ্ছেন নরসিংদী জুটমিল (পাটকল) শ্রমিক-কর্মচারী ও সিবিএ, নন-সিবিএ সমন্বয় পরিষদের উদ্যোগে কয়েক হাজার শ্রমিক।

শ্রমিকরা জানান, দীর্ঘদিন ধরে শ্রমিকদের বকেয়া মজুরী দিচ্ছে না পাটকল কর্তৃপক্ষ। তাই কোনো উপায় না পেয়ে তাদের এই কর্মসূচি। যদি আগামী এক সপ্তাহের ভেতর তাদের বেতন ভাতা পরিশোধ করা না হয় তাহলে তারা আরো কঠোর কর্মসূচি ঘোষণা করবেন বলে জানান।

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *