| ১৯শে আগস্ট, ২০১৯ ইং | ৪ঠা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ | ১৭ই জিলহজ্জ, ১৪৪০ হিজরী | সোমবার

লিভারের শত্রু অতিরিক্ত চর্বি, কমাতে ২ পানীয়

লাইফস্টাইল ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
সোমবার, ২২ এপ্রিল ২০১৯:
সুস্থতা প্রতিটি মানুষের কাম্য। তবে আপনার কিছু অলসতার কারণে প্রতিনিয়ত আপনার মৃত্যুর ঝুঁকি বাড়ছে। আমাদের সবার ওজন নিয়ন্ত্রণে রাখা উচিত। তবে অনেকে নিজের ওজন নিয়ন্ত্রণে রাখেন না। তখন ঘটে বিপত্তি।এর মধ্যে একটি সমস্যা হচ্ছে লিভারে অতিরিক্ত চর্বি জমা হওয়া।

আধুনিক জীবনযাত্রা, অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে যেসব অসুখ সহজেই শরীরে বাসা বাঁধে তার অন্যতম ফ্যাটি লিভার।

চিকিৎসকদের মতে,আমাদের প্রত্যেকের লিভারেই একটা নির্দিষ্ট পরিমাণে চর্বি থাকে। সেটাই স্বাভাবিক। কিন্তু মাত্রাতিরিক্ত চর্বি জমে গেলে তা সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

অনেকের ধারণা কেবলমাত্র মদ্যপানের অভ্যাস এই রোগের কারণ। এই ধারণা মোটেও সঠিক নয়। চিকিৎসকদের মতে, ফ্যাটি লিভার দুই রকম। অ্যালকোহলিক ও নন-অ্যালকোহলিক।

মাত্রাতিরিক্ত মদ্যপান থেকে লিভারে চর্বি জমলে তা অ্যালকোহলিক ফ্যাট। কিন্তু দ্বিতীয় ক্ষেত্রটি মূলত খাদ্যতালিকায় অতিরিক্ত তেল, ফ্যাট জাতীয় উপাদান বেড়ে গেলে হয়। কখনও কখনও নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার বংশগত কারণেও হতে পারে।

ফ্যাটি লিভারের কারণে দেখা দিতে পারে লিভার সিরোসিস। লিভার তার নিজস্ব কর্মক্ষমতা হারিয়ে মৃত্যুর দিকেও ঠেলে দিতে পারে।

আপনি চাইলে ঘরোয়া কিছু অভ্যাসে দূর করতে পারেন ফ্যাটি লিভার।আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন লিভারের চর্বি নিয়ন্ত্রণে দুই পানীয়।

দুই পানীয়

অ্যাপেল সাইডার ভিনিগার

প্রতিদিন খালি পেটে এক গ্লাস গরম পানিতে দু’ চামচ অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে খান। আরও ভালো ফল পেতে এতে মধু মিশিয়েও নিতে পারেন। অ্যাপেল সাইডার ভিনিগার অ্যান্টিঅক্সিড্যান্টের কাজ করে।

গরম পানিতে লেবু-মধুর মিশ্রণ

গরম পানিতে লেবু-মধুর মিশ্রণ কেবল শরীরের চর্বিই ঝরায় না, লিভারের পাশে জমে থাকা চর্বিকেও দূর করতে তা সক্ষম।

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *