1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:০৩ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

আইইবি’র ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | মঙ্গলবার, ৭ মে, ২০১৯
  • ২৩৬ পাঠক

নিউজ ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
মঙ্গলবার, ৭ মে ২০১৯:
নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে দেশের প্রকৌশলীদের একমাত্র জাতীয় পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী। দিবসটিকে আইইবি ‘ইঞ্জিনিয়ার্স ডে’ হিসেবে পালন করে।

মঙ্গলবার (৭ মে) রাজধানীর রমনায় আইইবি প্রাঙ্গণে সকাল ৮টায় আইইবি সদর দফতর এবং ঢাকা কেন্দ্রের যৌথ উদ্যোগে নানা ধরনের অনুষ্ঠানে আয়োজন করা হয়। ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রথমে আইইবির সদস্যদের শপথ পড়ানো হয়।

এরপর জাতীয় সংঙ্গীতের সঙ্গে সঙ্গে জাতীয় ও আইইবি’র পতাকা উত্তোলন করা হয়। পরে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। উদ্বোধন শেষে আইইবি প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি মৎস ভবন মোড় প্রদক্ষিণ করে আবার আইইবি প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নুরুজ্জামান, প্রকৌশলী মোল্লা মোহাম্মদ আবুল হোসেন, প্রকৌশলী এস এম মনজরুল হক মঞ্জু, সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, সম্মানী সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী কাজী খায়রুল বাশার, আইইবি ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী ওয়ালী উল্লা সিকদার, সম্মানী সম্পাদক প্রকৌশলী শাহাদৎ হোসেন শীবলু প্রমুখ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, ‘উন্নত জগত গঠন করুন’ এ সুমহান আদর্শকে সামনে রেখে জাতীয় উন্নয়ন তথা দেশ গড়ার দৃঢ় অঙ্গীকার নিয়ে ১৯৪৮ সালের ৭ মে আইইবি যাত্রা শুরু করে। এরপর থেকে আইইবি জাতীয় উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখে চলেছে।

আইইবি দেশের উন্নয়নে সরকারকে সব সময় সকল ধরণের সহযোগিতা করে থাকে। বর্তমানে আমাদের প্রকৌশলীরাই দেশের সব বড় বড় উন্নয়ন প্রকল্প দক্ষভাবে পরিচালনা করছেন। অথচ অনেক সময় দেখা যাচ্ছে আমলারা প্রকৌশলীদের জায়গা দখল করে আছে। প্রকৌশলী বিদ্যা না থাকা সত্ত্বেও বিভিন্ন প্রকল্প আমলারা পরিচালনা করছে। যার ফলে অনেক সময় সেই সব প্রকল্প থেকে ভালো ফলাফল পাওয়া যায় না। শুরু দেশের অর্থ নষ্ট হয়। তাই প্রকৌশলীদের কাজ প্রকৌশলীদের দিয়েই পরিচালনা করানোর দাবি জানান বক্তারা।

প্রসঙ্গত, আইইবি বাংলাদেশের প্রকৌশলীদের প্রাচীনতম প্রতিষ্ঠান। ১৯৪৭-এ পাকিস্তান সৃষ্টির পর আইইবি একমাত্র জাতীয় প্রতিষ্ঠান, যার সদর দফতর বাংলাদেশে অর্থাৎ তৎকালীন পূর্ব পাকিস্তানে প্রতিষ্ঠিত হয়েছিল। স্বাধীন বাংলাদেশে প্রথম কাউন্সিল সভা অনুষ্ঠিত হয় ২৬ শে ডিসেম্বর ১৯৭১ (বিজয়ের মাত্র ১০দিনের মধ্যে), সেই সভাতেই ‘ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স পাকিস্তান’ নাম পরিবর্তিত হয়ে ‘ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ নাম করণ করা হয়।

উল্লেখ্য, আইইবি’র ৭১ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা আইইবি’র সকল প্রকৌশলীদের শুভেচ্ছা জানিয়েছেন এবং ৭১ তম প্রতিষ্ঠাবার্ষিকীর সফলতা কামনা করেছেন।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD