| ১৯শে সেপ্টেম্বর, ২০১৯ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ১৯শে মুহাররম, ১৪৪১ হিজরী | বৃহস্পতিবার

নরসিংদীতে উল্টো রথের মধ্য দিয়ে শেষ হলো রথযাত্রা উৎসব

লক্ষন বর্মন, নরসিংদী প্রতিদিন-
শুক্রবার ১২ জুলাই ২০১৯:
নরসিংদীতে উল্টো রথের মধ্য দিয়ে শেষ হলো রথযাত্রা উৎসব। উল্টো রথ টানার মধ্য দিয়ে আজ শুক্রবার শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় পর্ব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব।
উল্টো রথযাত্রা উপলক্ষে বিভিন্ন ধর্মীয় সংগঠন এবং মন্দির নানা মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করে। সকালে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মথ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান মালা । এর মধ্যে ছিল হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তিও মঙ্গল কামানায় অগ্নিহোত্র যজ্ঞ, প্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলী কীর্তন, আরতি কীর্তন, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শ্রীমদ্ভাগবত গীতা পাঠ। রথযাত্রা উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে ।
শ্রী শ্রী জগন্নাথ বাড়ি উল্টো রথযাত্রা উপলক্ষে বিকেলে বিশাল শোভাযাত্রা বের করে । শ্রী শ্রী জগন্নাথ বাড়ির রথযাত্রা অনুষ্ঠিত শোভাযাত্রা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখে পৌরসভার ২নং ওয়ার্ডের কাউন্সিল একেএম ফজলুল হক লিটন।
উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে নরসিংদীতে হরেকৃষ্ণ নাম হট্ট সংঘ শ্রী শ্রী জগন্নাথ বাড়ি, আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) ও শ্রী শ্রী জগন্নাথ ধাম মন্দির কমিটির উদ্যোগে শ্রী শ্রী জগন্নাথ-বলদেব-সুভদ্রা দেবীর শুভ উল্টো রথযাত্রা উৎসব পালিত হয়েছে। আজ শুক্রবার বিকেল ৫টার দিকে নরসিংদী পৌর এলাকা বীরপুর থেকে দূগা মন্দিরের সামনে থেকে শুরু করে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে বীরপুর শ্রী শ্রী জগন্নাথ বাড়িতে গিয়ে এই রথযাত্রা শেষ হয়।
এইদিকে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন), বীরপুরে শ্রী শ্রী জগন্নাথ বাড়ি ও শ্রী শ্রী জগন্নাথ ধাম মন্দির কমিটির উদ্যোগে শ্রী শ্রী জগন্নাথ-বলদেব-সুভদ্রা দেবীর শুভ উল্টো রথযাত্রা উৎসব পালিত হয়েছে। শুক্রবার বিকেল ৬টার দিকে পলাশের বরাব গুন্ডিচা মন্দিরে থেকে শুরু করে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে নরসিংদী পৌরসভার সামনে এসে রথযাত্রা আনুষ্ঠানিকতা শেষ হয়। রথযাত্রায় শত শত হিন্দু ধর্মাবলম্বী অংশ নেয় ।

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *