| ১৮ই আগস্ট, ২০১৯ ইং | ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ | ১৬ই জিলহজ্জ, ১৪৪০ হিজরী | রবিবার

ডেঙ্গু নিয়ন্ত্রণে ‘কবে কোন দেশ থেকে ওষুধ আনবে’ জানতে চায় হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন-
মঙ্গলবার,৩০ জুলাই ২০১৯:
ভয়াবহ ডেঙ্গু নিয়ন্ত্রণে পুরাতন মেয়াদত্তীর্ণ ওষুধ বাদ দিয়ে বিদেশ থেকে নতুন ওষুধ আনার সুনির্দিষ্ঠ দিন-তারিখ জানতে চেয়েছেন হাইকোর্ট। সেইসাথে, আগামী বৃহস্পতিবার দুপুর ২টার মধ্যে এফিডেভিট আকারে আদালতে দাখিল করে দুই সিটি করপোরেশন কর্তৃপক্ষকে জানাতে বলা হয়েছে। মঙ্গলবার (৩০ জুলাই) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে ঢাকা উত্তর সিটির পক্ষে ছিলেন আইনজীবী তৌফিক ইনাম টিপু ও দক্ষিণের পক্ষে আইনজীবী সাঈদ আহমেদ রাজা। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।

এর আগে গত ২৫ জুলাই ওষুধের ডোজ বাড়িয়ে দিয়ে এডিস মশা নির্মূল ও ডেঙ্গু নিয়ন্ত্রণে কম্বিং অপারেশন পরিচালনা করতে দুই সিটিকে চারদিন সময় দেন হাইকোর্ট। সেই ধারাবাহিকতায় আদালতে আজ দুই সিটির আইনজীবী জানান, মশা নিমূর্লে নতুন ওষুধ আনার সিদ্ধান্ত হয়েছে। আশা করি, শিগগিরই নতুন ওষুধ আনা সম্ভব হবে।

গত ২২ জুলাই আদালতের আদেশ সত্ত্বেও এডিস মশা নির্মূলে কার্যকর পদক্ষেপ না নেয়ায় ঢাকার দুই সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাদেরকে তলব করেন হাইকোর্ট।

আদালত বলেন, ‘এডিস মশা নির্মূলে দুই সিটি করপোরেশনের পক্ষ থেকে যে প্রতিবেদন আদালতে দাখিল করা হয়েছে তাতে আমরা সন্তুষ্ট নই।’

গত ১৪ জুলাই এডিস মশা নির্মূল ও ডেঙ্গু নিয়ন্ত্রণে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে কার্যকর পদক্ষেপ নিতে ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়রকে নির্দেশ দিয়েছিলো হাইকোর্ট। একইসঙ্গে ঢাকা শহরে ডেঙ্গু ও চিকুনগুনিয়াসহ একই ধরনের অন্যান্য রোগের বিস্তার রোধে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতেও বিবাদীদেরকে বলা হয়।

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *