শুক্রবার | ১০ই জুলাই, ২০২০ ইং |

গাজীপুরে চলমান চতুর্থ ঢাকা আঞ্চলিক কাব ক্যাম্পুরীর চতুর্থ দিন আজ

মোঃ মোখলেছুর রহমান। নরসিংদী প্রতিদিন-
রবিবার ১৩ অক্টোবর ২০১৯:
জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র (মৌচাক) গাজীপুরে চলমান চতুর্থ ঢাকা আঞ্চলিক কাব ক্যাম্পুরীর চতুর্থ দিন আজ কাব শিশুরা দেশীয় খেলার মাঝে দেশীয় ঐতিহ্যর খোঁজ পাওয়ার চেষ্টা করছে। রবিবার ১৩ অক্টোবর ৪টি সাব ক্যাম্প ৪টি দূর্বার কার্যক্রমে অংশ নেয়। খেলাগুলা বাংলাদেশের প্রায় হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী খেলা।

দুরন্ত ৫ হলো খেলব ঐতিহ্য: এ “দুরন্ত”টি দলগত বিভিন খেলাধূলার সমাহার। নির্দিষ্ট সময় ভিন্ন ভিন্ন স্টেশন খেলাগুলা অনুষ্ঠিত হয়। এখানে দেশী-বিদেশী উভয় ধরণের খেলার আয়োজন ছিলো। দেশীয় খেলাগুলা হলো- ১) গোল্লাছুট, ২) দাঁড়িয়াবান্ধা, ৩) কাবাডি, ৪) খা খা, ৫) ফুলটাকা ৬) বছি ও ৭) মোরগ লড়াই। বিদেশী খেলাগুলা হলো- ১) ফুটবল, ২) ক্রিকেট।
“দুরন্ত” ৬ মেধার বিকাশ : এই “দুরন্ত” টি প্রতিযোগিতামূলক এবং কাব স্কাউট প্রোগ্রামার ২টি উপকরণ নিয়ে সাজানা হয়ছে। এর ১টি মৌখিক সংবাদ প্রেরণ, অন্যটি চিত্রকলা। ২টি ভিন্ন স্টেশনে দূরন্তটি অনুষ্ঠিত হয়। একত্রে ৫ থেকে ৬টি ইউনিট এতে অংশগ্রহণ করে।

“দুরন্ত ৭ আমার নৈপুণ্য : এই দুরন্ত টির মাধ্যমে প্রতিটি ইউনিট কাব স্কাউটদের সুপ্ত প্রতিভাকে মূল ধারার সুযোগ পেয়ে থেকে। এ দূরন্ততটি মূলত প্রতিযোগিতামূলক।

দুরন্ত ৮ উদ্যম: এই দুরন্ত -টি মূলত কাবদের নমুনা প্যাক মিটিং। এখান প্যাক মিটিংয়ের সকল নিয়ম কানুন কাবদের উউপস্থাপন করতে হয় এবং স্টেশন ভিত্তিক কমপক্ষে ৬টি খেলায় ইউনিট সমূহ অংশগ্রহণ করে।

follow and like us:
0

Leave a Reply

Your email address will not be published.