1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৫৮ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

মৎস্যজীবী লীগকে আ. লীগের সহায়ক শক্তি হিসেবে গড়ে তুলতে চায় যারা

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ২৮ নভেম্বর, ২০১৯
  • ১৯৩ পাঠক

নিউজ ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
বৃহস্পতিবার,২৮ নভেম্বর ২০১৯:
আগামী ২৯ নভেম্বর (শুক্রবার) অনুষ্ঠিত হতে যাচ্ছে মৎসজীবী লীগের জাতীয় সম্মেলন। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট, বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সম্মেলন ঘিরে ফুরফুরে মেজাজে রয়েছে মৎস্যজীবী লীগে তৃণমূলের নেতাকর্মীরা।

২৯ তারিখ সম্মেলনের মধ্যে দিয়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সহযোগী সংগঠন হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি পেতে যাচ্ছে সংগঠনটি। এর আগেও সংগঠনটির ৪টি সম্মেলন হয়েছে। তবে এবারের সম্মেলনে থাকছেন আওয়ামী লীগের সর্বোচ্চ দ্বিতীয় সাংগঠনিক নেতা ওবায়দুল কাদের।

মৎসজীবী লীগের তৃণমূলের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, আওয়ামী লীগ বিরোধী দলে থাকাকালীন ২০০৪ সালে মৎস্যজীবী লীগ প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠালগ্ন থেকেই আওয়ামী লীগের প্রতিটি কর্মসূতিতে রাজপথে থেকেছেন সংগঠনটির নেতাকর্মীরা।

এবারের সম্মেলনের মধ্য দিয়ে আওয়ামী লীগে সহযোগী সংগঠন হিসেবে নাম লেখাতে যাচ্ছে সংগঠনটি। তবে এবারের সম্মলন মৎস্যজীবী লীগের জন্যও গুরুত্বপূর্ণ। আওয়ামী লীগের সহযোগী সংগঠন হিসেবে স্বীকৃতি পেলে জাতীয় পর‌্যায়ে আরও ব্যাপকভাবে বিস্তৃত লাভ করবে সংগঠনটি। তাই জাতীয় পর্যায়ে যারা নেতৃত্ব দিতে পারবে তাদেরকেই এবারের সম্মেলনের মধ্য দিয়ে মৎস্যজীবী লীগের দায়িত্ব দেয়া হবে বলে আশা প্রকাশ করছে সংগঠনটির নেতাকর্মীরা।

মৎস্যজীবী লীগের নেতাকর্মীরা জানিয়েছেন, নেতৃত্ব বাছাইয়ের ক্ষেত্রে সাবেক ছাত্রলীগের নেতাদের মধ্যে যারা সৎ ও আর্দশবান, যাদের সাংগঠনিক প্রজ্ঞা এবং জাতীয় পর্যায়ে নেতৃত্ব দেয়ার সক্ষমতা রয়েছে তাদের মধ্য থেকে নতুন নেতৃত্ব নির্বাচিত হোক।

খোঁজ নিয়ে জানা গেছে, এবারের সম্মেলনে নেতৃত্ব বাছাইয়ের ক্ষেত্রে প্রাধান্য দেয়া হতে পার আওয়ামী লীগের দুর্দিনে যারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন এবং ১/১১-এর সময় নেত্রীর (শেখ হাসিনা) মুক্তি আন্দোলনে আপোষহীন ভূমিকা রেখেছেন। পাশাপাশি স্বচ্ছ ভাবমূর্তি সম্পন্ন আর সাংগঠনিক দক্ষ।

তবে মৎস্যজীবী লীগের শীর্ষ পদের লড়াইয়ে এগিয়ে সাবেক মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। তিনি বর্তমানে সংগঠনটির সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়কের দায়িত্ব পালন করেছেন তিনিও সভাপতি পদপ্রার্থী।

এ যাত্রায় আরও এগিয়ে রয়েছেন সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব আজগর নস্কর। তিনিও সভাপতি প্রার্থী। আজগর নস্কর ব্রেকিংনিউজকে বলেন, ছাত্রলীগের হাত ধরেই আমার রাজনীতিতে পথচলা শুরু। ২০০৪ সালে ২২ মে মৎসজীবী লীগের প্রতিষ্ঠাকালীন সময় থেকেই এ সংগঠনে সময় দিয়ে যাচ্ছি। তখন আওয়ামী লীগ বিরোধী দলে ছিলো। ১/১১ এর সময় রাজপথে ছিলাম। শুদ্ধি অভিযানের সঙ্গে সংগতি রেখে সৎ-দক্ষরাই নেতৃত্বে আসুক।

আরেক সভাপতি প্রার্থী সুপ্রীম কোর্টের আইনজীবী ও মৎস্যজীবী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. হারুন-অর-রশীদ। বরগুনা জেলার বামনা উপজেলার আওয়ামী লীগের সভাপতিও। ১৯৬৯ সালে বঙ্গবন্ধুর বিরুদ্ধে পাকিস্তান সরকারের করা আগরতলা ষড়যন্ত্র মামলা থেকে বঙ্গবন্ধুকে মুক্তির দাবির মিছিলে অংশগ্রণ করে বলে ব্রেকিংনিউজকে জানিয়েছেন হারুন-অর-রশীদ। তিনি বলেন, ৭০-এর নির্বাচনে আমি আওয়ামী লীগের প্রার্থীদের পক্ষে প্রচারণায়ও অংশগ্রহণ করেছি। ছাত্রলীগের রাজনীতি করেছি। এখনও আওয়ামী লীগের সঙ্গে রয়েছি। মৎস্যজীবী লীগে দায়িত্ব পেলে সংগঠনকে ঢেলে সাজাবো।

তবে সাধারণ সম্পাদক পদে জোড়ালো আলোচনায় রয়েছেন মৎস্যজীবী লীগের সম্মেলন প্রস্তুতির শৃঙ্খলা উপ-কমিটির সদস্য মুহাম্মদ আলম। তিনিও সাবেক ছা্ত্রনেতা, ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সদস্য। দুর্দিনে আওয়ামী লীগের জন্য ভূমিকা রেখেছেন। ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ছাত্র। স্বৈরাচার বিরোধি আন্দোলনে করতে গিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি বহিষ্কারও হয়েছেন। ছাত্রত্বও আর ফিরে পাননি।

আলম বলেন, আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ছাত্র ছিলাম। স্বৈরাচার বিরোধী আন্দোলন করতে গিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারও হয়েছি। ছাত্রত্বও ফিরে পাইনি। ১৯৯৪-৯৬ সালে পর্যন্ত তৎকালীন স্বৈরাচার বিরোধী আন্দোলনে রাজপথে ছিলাম। ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলেও রাজপথে থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছি। ১/১১ এর দুঃসময়ে নেত্রীর মুক্তির আন্দোলনে মৎস্যজীবী লীগের ব্যানারে আমরা রাজপথে ছিলাম। মৎস্যজীবী লীগের দায়িত্ব পেলে এই সংগঠনকে আওয়ামী সহায়ক শক্তি হিসেবে গড়ে তুলবো।

মৎসজীবী লীগে গুরুত্বপূর্ণ পদে আলোচনায় রয়েছেন বর্তমান সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম জাহাঙ্গীর, সাবেক ছাত্রলীগ নেতা এস এম সিদ্দিকী, ইঞ্জিনিয়র আব্দুল আলীম, আজিজুল হক হিরা প্রমুখ।

‘মাছে-ভাতে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে এবারের মৎস্যজীবী লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। জাতীয় সম্মেলনকে কেন্দ্র করে সবধরনের প্রস্তুতি শেষ পর্যায়ে এনেছে প্রস্তুতি কমিটি। মৎস্যজীবী লীগের জাতীয় সম্মেলন উপলক্ষে ১০ উপ-কমিটি গঠন করা হয়েছে।

উপ-কমিটির মধ্যে রয়েছে শৃঙ্খলা, আপ্যায়ন, প্রচার ও প্রকাশনা, দফতর, অভ্যর্থনা, স্বাস্থ্য, গঠনতন্ত্র সংশোধন, অর্থ, মঞ্চ ও সাংস্কৃতিক উপ-কমিটি।

-খবর ব্রেকিংনিউজ



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD