1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:০৭ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

বিএনপির সাবেক খাদ্যমন্ত্রী আব্দুল মোমেন খাঁনের ৩৫তম মৃত্যুবার্ষিকী আজ

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯
  • ২৪৩ পাঠক

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন –
বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯ :
আধুনিক নরসিংদীর রুপকার বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির প্রতিষ্ঠাতা সদস্য, সাবেক খাদ্যমন্ত্রী ও কেবিনেট সচিব আব্দুল মোমেন খাঁনের ৩৫ তম মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে কাল (১৩ ডিসেম্বর) শুক্রবার মরহুম মোমেন খানের নিজ বাড়ি চরনগরদীতে আলোচনা সভা ও দোয়া-মিলাদ অনুষ্ঠিত হবে। এতে বিএনপির কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন বলে জানান জানান পলাশ উপজেলা ও ঘোড়াশাল পৌর বিএনপির নেতৃবৃন্দ।
জানা যায়, ১৯১০ সালে পলাশ উপজেলার চরনগরদী গ্রামের এক সম্ভান্ত মুসলিম পরিবার খান পরিবারে আব্দুল মোমেন খান জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আব্দুল বারী খান। পেশায় তিনি একজন শিক্ষক ছিলেন। তার বাল্য, শৈশব, কৈশোর কাটে গ্রামের বাড়িতে। প্রাথমিক শিক্ষাগ্রহণ করেন কালিগঞ্জ প্রাথমিক বিদ্যালয়ে। মাধ্যমিক শিক্ষা লাভ করেন প্রথমে রাজাদী হাইস্কুল ও পরে সাটিরপাড়া কালিকুমার উচ্চ বিদ্যালয়ে। এরপর তিনি উচ্চ মাধ্যমিক শিক্ষা গ্রহন করেন নরসিংদী সরকারি কলেজ থেকে। এরপর তিনি ঢাকা কলেজ থেকে গ্রাজুয়েশনসহ মাস্টারস্ট ডিগ্রি লাভ করেন। ব্রিটিশ শাসনামলের ১৯৪৬ সালে আব্দুল মোমেন খান যোগদান করেন সেন্ট্রাল সিভিল সার্ভিসে। তিনি তার চাকরি জীবনে ম্যাজিস্ট্রেট, সিইও, এসডিও, জেলা প্রশাসক, সচিব এবং সর্বশেষ কেবিনেট সচিব পদে চাকরি করেন।
১৯৭৫ সালের রাজনৈতিক পট পরিবর্তনের পর তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান তাকে তার উপদেষ্টা পরিষদের সদস্য নিয়োগ করেন। প্রেসিডেন্ট জিয়াউর রহমানের উপদেষ্টা থাকাবস্থায় দেশে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠায় তিনি যুগান্তকারী ভূমিকা পালন করেন। উপদেষ্টা থাকাবস্থায় তিনি তৎকালীন নরসিংদী থানা প্রশাসনকে মহকুমা প্রশাসনে উন্নীত করেন। তার ঐকান্তিক প্রচেষ্টায় মহকুমা ও থানা সদর দফতর রেল লাইনের উত্তর পাশে নরসিংদীর বর্তমান বিলাসদী মহল্লায় স্থাপিত হয়।
তিনি বর্তমান তরোয়া মহল্লায় নরসিংদী স্টেডিয়াম স্থাপন করেন। ভেলানগরে স্থাপন করেন তৎকালীন মহকুমা ও বর্তমানে জেলা কারাগার। মরহুম আব্দুল মোমেন খানের প্রচেষ্টায়ই নরসিংদীর মানুষ ১৯৭৯ সালে তিতাস গ্যাসের সংযোগ লাভ করে।
শুধু তাই নয়, ঘোড়াশাল তাপ বিদ্যুৎ কেন্দ্র এবং ঘোড়াশাল সার কারখানা স্থাপনে মরহুম আব্দুল মোমেন খানের অবদান সর্বজন স্বীকৃত। এরপর জিয়াউর রহমানের প্রেরণায় প্রথম জাগদল গঠন করার পর তিনি জাগদলে যোগদান করেন। পরে জিয়াউর রহমান বিএনপি গঠন করার পর তিনি বিএনপিতে যোগদান করেন। নরসিংদীর তৎকালীন রাজনৈতিক জেলা বিএনপির ভিত্তি রচনা করেন মরহুম আব্দুল মোমেন খান।
এরপর ১৯৭৯ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে তিনি নরসিংদী-১ আসন থেকে বিএনপির মনোনয়ন লাভ করেন। একই সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে তিনি বাংলাদেশে সর্বোচ্চ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান তাকে তার মন্ত্রীসভার খাদ্যমন্ত্রী নিয়োগ করেন। ১৯৮০ সালে তিনি তৎকালীন নরসিংদী কলেজকে সরকারী কলেজে উন্নীত করেন এবং ব্রাহ্মন্দী কেকেএম উচ্চ বিদ্যালয়কে সরকারী উচ্চ বিদ্যালয়ে পরিণত করেন।
আব্দুল মোমেন খান খাদ্যমন্ত্রী থাকাকালে ১৯৭৪ সালের দুর্ভিক্ষ পরবর্তী খাদ্যসংকট মোকাবেলায় মরহুম আব্দুল মোমেন খান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। দেশচিন্তক মহলের মতে আব্দুল মোমেন খান খাদ্যমন্ত্রী থাকাকালে দেশে প্রথম খাদ্য নিরাপত্তা প্রতিষ্ঠিত হয়েছিল। দেশে না খেয়ে কোন মানুষ মারা যায়নি। এ সময়ই দেশ প্রথম খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা লাভ করে এবং সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমান গিনিতে প্রথম খাদ্য রফতানী করেছিলেন।
১৯৮২ সালে বিপথগামী সেনা সদস্যদের হাতে প্রেসিডেন্ট জিয়াউর রহমান শহীদ হলে মরহুম আব্দুল মোমেন খানের প্রেরনায়ই নরসিংদী থেকে প্রথম প্রতিবাদ মিছিল বের হয়। এই প্রতিবাদ মিছিলে লক্ষাধিক লোকের সমাগম ঘটে।
তিনি ১৯৮৪ সালের ১২ ডিসেম্বর মৃত্যুবরণ করেন। পরে নরসিংদীর পলাশ উপজেলার চরনগরদী নিজ গ্রামের পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়। নরসিংদী জেলা বিএনপি নরসিংদী তথা দেশের এই কৃতি সন্তানকে শ্রদ্ধার সাথে স্মরন করে। পরে মরহুম মোমেন খানের ছেলে ড. আব্দুল মঈন খানও বিএনপির স্থায়ী কমিটির সদস্য হন এবং নরসিংদী ২ আসন থেকে বিএনপির মনোনয়ন নিয়ে নির্বাচন করে এমপি ও মন্ত্রীত্ব লাভ করেন। মরহুম মোমেন খানের ৩৫ তম মৃত্যু বার্ষিকীতে প্রতি বারের ন্যায় এবারও পলাশ উপজেলা বিএনপির উদ্যোগে তার নিজ বাড়িতে পালিত হবে।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD