1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:০১ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

সৈয়দ আশরাফের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | শুক্রবার, ৩ জানুয়ারী, ২০২০
  • ১৫৮ পাঠক

নিউজ ডেস্ক | নরসিংদী প্রতিদিন –
শুক্রবার, ০৩ জানুয়ারী ২০২০: আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, প্রেসিডিয়াম সদস্য ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের প্রথম মৃত্যুবার্ষিকী আজ।

তার প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শুক্রবার (৩জানুয়ারি) সকাল ৮টায় বনানী কবরস্থানে সমাধিতে শ্রদ্ধা জানাবে আওয়ামী লীগ।

ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে সৈয়দ আশরাফ থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখানেই ২০১৯ সালের ৩ জানুয়ারি চিকিৎসাধীন অবস্থায় ৬৮ বছর বয়সে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের ছেলে ছিলেন সৈয়দ আশরাফুল ইসলাম।

সৈয়দ আশরাফুল ইসলাম ১৯৫২ সালের ১ জানুয়ারি ময়মনসিংহে জন্মগ্রহণ করেন। ছাত্রজীবন থেকে তিনি ছাত্রলীগের রাজনীতির সঙ্গে সক্রিয় ছিলেন। মুক্তিযুদ্ধের সময় ছিলেন ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক। এছাড়া তিনি ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-প্রচার সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন।

আশরাফুল ইসলাম ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করেন। মুক্তিবাহিনীর সদস্য হিসেবে ভারতের উত্তর প্রদেশের দেরাদুনে প্রশিক্ষণ নেন তিনি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে স্বাধীনতাবিরোধী ঘাতক চক্র হত্যা করার পর ৩ নভেম্বর কারাগারে সৈয়দ নজরুল ইসলামসহ জাতীয় চার নেতাকেও নির্মমভাবে হত্যা পর সৈয়দ আশরাফুল ইসলাম যুক্তরাজ্য চলে যান। সেখানেও তিনি যুক্তরাজ্যে আওয়ামী লীগকে সংগঠিত করার ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। দেশে ফেরেন ১৯৯৬ সালে।

১৯৯৬ সালে ৭ম জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-১ আসন থেকে নির্বাচিত হন তিনি। দায়িত্ব পালন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণায়ের প্রতিমন্ত্রীর। ২০০১ সালেও সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

রাজনৈতিক জীবনে আওয়ামী লীগের রাজনীতিতে সৈয়দ আশরাফুল ইসলাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বিশেষ করে ওয়ান ইলেভেনের পর দেশের রাজনৈতিক প্রেক্ষাপটে তার ভূমিকা ছিলো গুরুত্বপূর্ণ। ২০০৭ সালের সেনা সমর্থিত শাসনের সময় আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন সৈয়দ আশরাফ।

২০০৮ সালের নির্বাচনে নির্বাচিত হয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৪ সালের সংসদ নির্বাচনে নির্বাচিত হয়ে একই মন্ত্রণালয়ের দায়িত্ব পান তিনি। ২০১৫ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে দপ্তরবিহীন মন্ত্রী করেন। এরপর জনপ্রশাসনমন্ত্রী করা হয় তাকে।

২০১৬ সালে সম্মেলনে তিনি আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নির্বাচিত হন। ২০১৭ সালের অক্টোবরে স্ত্রী শীলা ঠাকুরের মৃত্যুর পর অনেকটা নিভৃত জীবনের দিকে ঝুঁকে পড়েন সৈয়দ আশরাফ। এরপর ২০১৯ সালের এই দিনে ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৬৮ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন এই রাজনীতিবিদ।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD