| ২৮শে মার্চ, ২০২০ ইং | ১৪ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ | ৩রা শাবান, ১৪৪১ হিজরী | শনিবার

নরসিংদীর ইমরান আকন্দের লেখা ‘বিপ্লবী নূর হোসেন’ একুশে বই মেলায়

সাব্বির হোসেন | নরসিংদী প্রতিদিন –
সোমবার, ৩ ফেব্রুয়ারি ২০২০ :
এবারের অমর একুশে বইমেলায় নরসিংদীর তরুণ লেখক, গবেষক ও প্রকৌশলী ইমরান আকন্দের ‘ বিপ্লবী নূর হোসেন ‘ নামে লেখা গ্রন্থ বের হয়েছে। গণতান্ত্রিক ইতিহাসের বহুল আলোচিত এই কিংবদন্তির জীবনী অত্যন্ত কুশলী বর্ণনায় পাঠকের সামনে তুলে ধরেছেন তিনি। এই গ্রন্থের ভূমিকা লিখেছেন ড.শাহাদাৎ হোসেন নিপু।

এ গ্রন্থ সম্পর্কে লেখক বলেন, গণতন্ত্র ও শহিদ নূর হোসেন বাংলা মায়ের যমজ সন্তান। একই চেহারায় ভিন্ন দুটি নাম। গণতন্ত্র মানে নূর হোসেন, নূর হোসেন মানে গণতন্ত্র। শহিদ নূর হোসেন বাংলার ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন গণতন্ত্রের প্রতীক হিসেবে। নূর হোসেনের অবদান নানা সময়ে স্মরণীয় হলেও তাকে নিয়ে আর সেভাবে খুব একটা গ্রন্থ প্রকাশিত হয়নি।

তিনি আরো বলেন, আমার দীর্ঘ চার বছরের পরিশ্রমের ফসল ‘বিপ্লবী নূর হোসেন ‘। রিদম প্রকাশনা সংস্থার সত্ত্বাধিকারী, সৃজনশীল প্রকাশনা সমিতির সহ-সভাপতি গফুর হোসেন অত্যন্ত যত্নের সঙ্গে গ্রন্থটি প্রকাশ করেছেন।
১৯৮৭ খ্রিষ্টাব্দে স্বৈরশাসকের বিরুদ্ধে গণতান্ত্রিক আন্দোলনে অতি সাধারণ একজন যুবক কীভাবে গণতন্ত্রের মূর্ত প্রতীকে পরিণত হলেন, তারই অনুপুঙ্খ বিশ্লেষণ রয়েছে এই গ্রন্থে।

একজন বিপ্লবীর জীবন বৃত্তান্তই শুধু নয়,বাংলার মাটিতে স্বৈরতন্ত্রের উদ্ভব, গণতান্ত্রিক আন্দোলনে রাজনৈতিক নেতা, চিকিৎসক, শিল্পী, সাংবাদিক ও অন্যদের ভূমিকা, স্বৈরশাসকের পতন, বিভিন্ন মহলে নূর হোসেনের মূল্যায়ন, নূর হোসেনের মায়ের সাক্ষাৎকার ও বেশকিছু দুর্লভ আলোকচিত্র গ্রন্থটিকে সম্বৃদ্ধ করেছে।

তাছাড়াও ঘটনাক্রমে উঠে এসেছে বাংলাদেশের মানুষের প্রতি জাতির জনকের প্রবল আত্মবিশ্বাসের কথা সহ জাতীয় চার নেতার কথাও।গ্রন্থটি সাধারণ পাঠকের পাশাপাশি ইতিহাসবিদ, গবেষক, রাজনীতি অনুসন্ধিৎসুদের কৌতূহল নিবৃত্তি তে সহায়ক ভূমিকা পালন করবে।’

ইমরান আকন্দ নরসিংদী জেলার সন্তান। দেশের বহুমুখী সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত থাকা এই লেখক ইঞ্জিনিয়ারিং পেশার পাশাপাশি প্রতিনিয়ত লিখে চলেছেন প্রবন্ধ, উপন্যাস ও গবেষণা গ্রন্থ। ইতোমধ্যে এই লেখক অগণিত পাঠকের ভালোবাসা কুড়িয়েছেন তার লেখনীর মাধ্যমে। বহুল প্রতিক্ষিত ‘ বিপ্লবী নূর হোসেন ‘ গ্রন্থটি অমর একুশে গ্রন্থ মেলায় পাওয়া যাবে রিদম প্রকাশনা সংস্থার ৩৩৯ – ৩৪০ নং স্টলে। এছাড়াও অনলাইন পরিবেশক রকমারি.কম এ।

Print Friendly, PDF & Email

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা