শনিবার | ৪ঠা জুলাই, ২০২০ ইং |

৯০ বছরে প্রথম বাতিলের মুখে হজ!

আন্তর্জাতিক ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
সোমবার,২২ জুন ২০২০:
করোনা ভাইরাসে তছনছ দুনিয়া। এর মাঝেই ভাইরাসটি দ্বিতীয় দফার হামলা শুরু করেছে। এমনই সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। এই ধাক্কার প্রাথমিক লক্ষণ দেখা যাচ্ছে ইরান ও চীনে। নতুন করে ছড়াচ্ছে মহামারী।

এমন অবস্থায় লক্ষ লক্ষ মানুষের জমায়েত অর্থাৎ ইসলাম ধর্মাবলম্বীদের পবিত্র হজ কি হবে ? এই প্রশ্ন পুরো ইসলমিক বিশ্বে। তবে ইন্দোনেশিয়া, মালয়েশিয়ার মতো বৃহত্তম মুসলিম গরিষ্ঠতার দেশগুলি হজ বাতিল করেছে আগেই।

বিবিসি ও আরব নিউজের খবর, হজ হবে কিনা তা নিয়ে এখনই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি সৌদি আরব সরকার। তবে এই ধর্মীয় জমায়েত বাতিলের সিদ্ধান্তই বেশি। সৌদি সরকারের বিভিন্ন কর্মকর্তারা তেমনই ইঙ্গিত দিচ্ছেন।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান, সৌদি আরবে ক্রমাগত বেড়েছে করোনা হামলা। আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৫৪ হাজার পার করেছে। মৃত ১২০০ জনের বেশি। এই অবস্থান হজ পালনের বিষয়টি নিয়ে প্রবল আলোচনা আন্তর্জাতিক মহলে।

প্রথমত সৌদি আরব হজ যাত্রীদের আসার অনুমতি দিলে সংক্রমণ আরও ছড়াবে। দ্বিতীয়ত সৌদি থেকে চলে যাওয়ার পর যাত্রীরা নিজের দেশে ভাইরাস বহন করে নিয়ে যাবেন। দুটি ক্ষেত্রেরই প্রবল সম্ভাবনা।

বিবিসি জানাচ্ছে, ধর্মীয় জমায়েত ঘিরে সৌদি আরবে, প্রায় ২৫ লাখ মানুষের সমাগম হয়। এই বছর ২৮ জুলাই থেকে হজ শুরুর কথা। সৌদি সরকার চাইছে এটা সামনে এগিয়ে নিতে। হজে প্রতি বছর ৫ বিলিয়ন ডলার রাজস্ব ঢোকে আরব কোষাগারে।

করোনা সংক্রমণের কারণে সৌদি আরবে লকডাউনের সময় সব ধর্মীয় প্রতিষ্ঠান বন্ধ ছিল। বিবিসি জানাচ্ছে, রবিবার থেকে কারফিউ তুলে নিয়েছে সরকার। তবে সামাজিক দূরত্বের কড়াকড়ি নিয়ম বহাল থাকবে।

সংবাদ সংস্থা এএফপি এবং গাল্ফ নিউজ সংবাদপত্রের রিপোর্ট, বিভিন্ন দেশ ঝুঁকি নিয়ে লকডাউন তুলে নেওয়া শিথিল করলেও আন্তর্জাতিক উড়ান পুরোপুরি চালু হওয়ার কোনও প্রক্রিয়া এখমও চালু হয়নি। তাই সৌদি আরবে হজ যাত্রীরা বিভিন্ন দেশ থেকে তেমন আসতে পারবেন না বলেই খবর।

বিবিসির খবর, করোনাভাইরাসের কারণে ৯০ বছরের ইতিহাসে এটাই প্রথমবার হজ নিয়ে শংকা দেখা দিল। হু সতর্কতা মাথায় রেখেই সিদ্ধান্ত নেওয়া হবে।

follow and like us:
0

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা