বৃহস্পতিবার | ৬ই আগস্ট, ২০২০ ইং |

ফের গ্রহাণুর ‘হামলা, আশংকায় পৃথিবী!

আন্তর্জাতিক ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
সোমবার-২০ জুলাই ২০২০:
পৃথিবীর উপর থেকে সংকট যে কাটারই নয়। একে করোনাতেও বিপর্যস্ত গোটা বিশ্ব, তার মধ্যে নানা প্রাকৃতিক বিপর্যয়ও সমানতালে হয়ে চলছে। ভয়াবহ বন্যার কবলে চীন কিংবা ভারতের অসমও। এই পরিস্থিতিতে নতুন সংকট হয়ে আসছে মহাজাগতিক বিপদ।

এবার পৃথিবীর দিকে ধেয়ে আসতে চলেছে বিশাল আকারের গ্রহাণু। এই বিষয়ে ইতোমধ্যে সতর্কতা জারি করেছে নাসা।

এ বিষয়ে ২৪ শে জুলাই সতর্কতা জারি করেছে নাসা। তারা জানিয়েছে, গ্রহাণু ২০২০ এনডি পৃথিবীর খুব কাছ দিয়েই যাবে। তবে, যদি ভাবেন বিপদ এখানেই শেষ, তাহলে ভুল ভাবছেন। কারণ এই গ্রহাণুর পরপরই আরও একটি গ্রহাণু আগামী রবিবার পার করবে পৃথিবীকে। গোটা বিশ্বের এই সংকটময় সময়ে এই আসন্ন গ্রহাণু নিয়ে চিন্তিত বিজ্ঞানীরা।

নাসা সূত্রে খবর, ২৪ জুলাই যে গ্রহাণুটি এগিয়ে আসছে তা আয়তনে বিশালাকার। এমনকী লন্ডন আইয়ের চেয়েও দেড়গুণ বড় এই গ্রহাণু। বিজ্ঞানীরা এই গ্রহাণুর আগমনকে ঝুঁকিপূর্ণ বলেই মনে করছেন। ১৭০ মিটারের অতিকায় গ্রহাণু পৃথিবীর ০.০৪৩ অ্যাস্ট্রনমিক্যাল ইউনিট (এইউ) দূরত্বের মধ্যে চলে আসবে।

এক এইউ (১৪৯,৫৯৮,০০০ কিমি) পৃথিবী ও সূর্যের মধ্যে দূরত্বের সমান। আরও মারাত্মক তথ্য হল, গ্রহাণুটির গতিবেগ ঘন্টায় ৪৮ হাজার কিলোমিটার। তবে নাসার বিজ্ঞানীরা একথা জানিয়ে আশ্বস্ত করেছেন, পৃথিবীর কান ঘেষে পার করে যাবে গ্রহাণুটি।

এবারই অবশ্য প্রথম নয়, করোনাভাইরাস মহামারীর মধ্যেই একের পর এক গ্রহাণুর ‘হামলা’ হয়ে চলেছে। জুন মাসেই পৃথিবী লক্ষ্য করে তিনটি বিশালাকৃতি গ্রহাণু ধেয়ে আসছে বলে আগেই সতর্ক করে দিয়েছিলেন মহাকাশ বিজ্ঞানীরা। ওই গ্রহাণুগুলির কোনও একটির সঙ্গে পৃথিবীর ধাক্কা লাগলেই মানব সভ্যতার বড়সড় ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল।

জুন মাসে পৃথিবীকে লক্ষ্য করে প্রথম গ্রহাণুটি আসে ৬ জুন শনিবার ভোর ৩টে ২০ মিনিটে। ওই সময় গ্রহাণুটি পৃথিবীর সবচেয়ে কাছাকাছি ছিল। পৃথিবী থেকে মাত্র ৫.০৯ মিলিয়ন কিলোমিটার দূর দিয়ে যায় গ্রহাণুটি। প্রথম গ্রহাণুটিকে Asteroid 2002 NN4 নামে চিহ্নিত করেছিলেন বিজ্ঞানীরা। এটির ব্যাসার্ধ ৫৭০ মিটার। পাঁচটি ফুটবল মাঠ বা দুবাইয়ের এনটিসার টাওয়ার ঢুকে যেতে পারত এর ভিতর। সেই গ্রহাণুটিরও গতিবেগ ছিল ঘণ্টায় ৪০,১৪০ কিলোমিটার।

শুধু তাই নয়, জুন মাসেই পৃথিবীর দিকে ছুটে আসে দ্বিতীয় একটি গ্রহাণু। ৮ জুন সোমবার, বিকেল ৩.৪০ মিনিটে পৃথিবীর সবচেয়ে কাছাকাছি ছিল এটি। সেই গ্রহাণুটিকে Asteroid 2013 XA22 হিসেবে চিহ্নিত করেছিলেন বিজ্ঞানীরা। পৃথিবী থেকে ২.৯৩ মিলিয়ন কিলোমিটার দূর দিয়ে যায় সেই গ্রহাণুটি। এর ব্যাসার্ধ ১৬০ মিটার। ঘণ্টায় গতিবেগ ছিল ২৪,০৫০ কিলোমিটার।

follow and like us:
0