1. nahidprodhan143@gmail.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  2. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  3. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  4. shahinit.mail@gmail.com : narsingdi :
  5. msprovat@gmail.com : ms provat : ms provat
  6. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  7. subeditor@narsingdipratidin.com : Narsingdi Pratidin : Narsingdi Pratidin
মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০৮:২০ অপরাহ্ন

নরসিংদীতে ছাদ বাগানে নিরাপদ সবজি ও ফলমুল চাষ

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বুধবার, ১২ আগস্ট, ২০২০

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন-
বুধবার,১২ আগস্ট ২০২০: মানব জীবনের নিরাপত্তার অংশ হিসেবে গুরুত্বপূর্ণ বিষয় হলো নিরাপদ খাদ্য। আর সেই নিরাপদ খাদ্য পেতে হলে চাই নিজের হাতে রোপন করা সবজি ও ফলমূল। কেননা আজকাল বাজার থেকে আনা সবজি ও ফলমুলে ফরমালিন ও বিষযুক্ত হওয়ায় বিভিন্ন রোগের আক্রান্ত হওয়ার ঘটনা ঘটছে অহরহ। আর সেই নিরাপদ খাদ্য নিশ্চিত করার লক্ষ্যে নিজের বাসায় ছাদ বাগান তৈরী করেছেন নরসিংদীর মজিবুর রহমান নামে এক মাদ্রাসা শিক্ষক।

জানা যায়, মজিবুর রহমানের গ্রামের বাড়ি নরসিংদীর মনোহরদীতে। পেশায় একজন মাদ্রাসা শিক্ষক। তিনি নরসিংদী শহরের বাগদি মহল্লায় মাত্র দেড় শতাংশ জমি ক্রয় করে তাতে একতলা বিশিষ্ট একটি ভবন তৈরী করেন। তার ছাদেই তিনি গত বছর তৈরী করেন ছাদ বাগান। বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করে তিনি তার বাগানে রোপন করেছেন বারি মাল্টা, থাই পেয়ারা, আনার, আমরা, সফেদা, কুল, কমলা, লেবু, শওদা পেয়ারা, ডালিম, চেরী, সুইট লেমন, কামরাঙ্গা, জামরুল, বিলম্বা, পেচতা, চায়না কমলা, পলি পেয়ারা, মেহেদী, ড্রাগন, আখ, কাগজী লেবু, সজিনা, আম, ঢেড়স, বেগুন, পেপে চিচিংগা, পুইশাকসহ আরো অনেক ফল ও সবজির চারা।

শিক্ষকতা পেশায় জড়িত থাকায় অবসরে এই বাগানে পানি দেয়া, আগাছা পরিস্কার করা তিনি নিজ হাতেই করেন মজিবুর রহমান। জীবনের জন্য নিরাপদ খাদ্য হিসেবে বিষমুক্ত ফলমুল খাওয়াই তার প্রধান লক্ষ্য। তাই যাদের ছাদ খালি রয়েছে তাদের ছাদে বাগান করার পরামর্শ দেন তিনি।

ছাদ বাগানের উদ্যোক্তা ও মাদ্রাসা শিক্ষক মো: মজিবুর রহমান জানান, পরিবারের সদস্যদের মাঝে বিষমুক্ত, ফরমালিনমুক্ত ফলমুল ও সবজি খাওনোর লক্ষ্যে বাগানটি তৈরী করেছেন বলে জানান। টিভি চ্যানেল দেখে ছাদ বাগান করার উদ্যোগ গ্রহন করেন তিনি। তার নিজস্ব এক শতক জমির ছাদেই তৈরী করেন বাগানটি। এখানে দেশী বিদেশী বহু প্রজাতির ফলমুল ও সবজির চারা রয়েছে।

ছাদ বাগানের বিষয়ে নরসিংদী সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আব্দুল হাই জানান, এক ইঞ্চি জমিও খালি থাকবেনা, প্রধানমন্ত্রীর এই নির্দেশনার আলোকে পারিবারিক পুষ্টি বাগান হিসেবে বাড়ি বাড়ি বসত ভিটা বাগান করা হচ্ছে। এছাড়া শহরের খালি ছাদগুলোতে ছাদ বাগান করার পরামর্শ দেয়া হচ্ছে। এই করোনা পরিস্থিতিতে নরসিংদীতে ছাদ বাগান করার প্রতি অনেকেই আগ্রহী হয়ে উঠছেন এবং ব্যাপকভাবে তারা ছাদ বাগান করছেন।

নিজ নিজ বাসভবন ও অফিসের খালি ছাদে নিরাপদ, বিষমুক্ত-ফলমুল ও সবজি খেতে নিজ উদ্যোগে ছাদ বাগান তৈরী করতে পারে এক নতুন বিপ্লব। এমনটাই ধারনা সচেতন মহলের।
: বাংলাদেশ গ্লোবাল

follow and like us:
0
এই পাতার আরও সংবাদ:-
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-
Theme Customized BY WooHostBD