1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৪১ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

যেভাবে গোলের সেঞ্চুরি রোনালদোর!

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০
  • ২০২ পাঠক

স্পোর্টস ডেস্ক । নরসিংদী প্রতিদিন-
বুধবার,৯ই সেপ্টেম্বর, ২০২০:
ক্রিশ্চিয়ানো রোনালদো ফুটবল ইতিহাসে অন্যতম সেরাদের সেরা। অসাধারণ প্রতিভাবান এই ফুটবলার প্রতিভার স্বাক্ষর রেখেই চলেছেন। ৩৫ পেরিয়ে যাওয়া ফুটবলার যেন যৌবন ফিরে পেয়েছেন। খেলা দেখনে মনে হয় কেবল কৈশর পেরিয়ে যৌবনে পা দিয়েছিলেন। প্রতিদিনই নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন পর্তুগিজ এই সুপারস্টার।

আজ থেকে ঠিক ১৭ বছর আগে জাতীয় দলের হয়ে গোল দেয়া শুরু করেন তিনি। গতরাতে উয়েফা নেশনস লিগের ম্যাচে সুইডেনের বিপক্ষে রোনালদো করেছেন আন্তর্জাতিক মঞ্চে নিজের ১০০তম গোল। আন্তর্জাতিক ফুটবলে যা করতে পেরেছেন আর মাত্র একজন ফুটবলার।

হুমকিতে পড়েছে ইরানের আলি দাইয়ের রেকর্ড গড়া ১০৯ গোল। তার থেকে মাত্র ৮ গোলে পিছিয়ে তিনি। চলতি নেশনস লিগেই যা ছুঁয়ে ফেলার সম্ভাবনা রয়েছে রোনালদোর।

গতরাতে সুইডেনের বিপক্ষে জোড়া গোল করায় রোনালদোর ক্যারিয়ারে জাতীয় দলের হয়ে গোলসংখ্যা এখন ১০১। এই সেঞ্চুরি করার পথে তিনি গোল করেছেন ৪১টি দেশের বিপক্ষে। বয়সের কাঁটা ত্রিশ পেরুনোর পর যেনো বেশি সেরা রোনালদো। এ সময়ে ৪৭ ম্যাচে করেছেন ৪৯টি গোল।

অন্তত তিন ম্যাচ খেলেছেন কিন্তু গোল করতে পারেননি এমন দেশের সংখ্যা পাঁচ; আলবেনিয়া (৪), জার্মানি (৪), ফ্রান্স (৪), ব্রাজিল (৩) ও ফ্রান্স (৩)। অন্যদিকে কমপক্ষে ৩টি করে গোল করেছেন এমন প্রতিপক্ষ দেশের সংখ্যা ১৬টি, এছাড়া জোড়া গোল করেছেন এমন দেশের সংখ্যা আরও ৮টি। সর্বোচ্চ ৭টি করে গোল করেছেন লিথুনিয়া ও সুইডেনের বিপক্ষে।

যেসব দেশের বিপক্ষে রোনালদোর যত গোল
৭ গোল – লিথুনিয়া ও সুইডেন
৫ গোল – অ্যান্ডোরা, আর্মেনিয়া, লাটভিয়া ও লুক্সেমবার্গ
৪ গোল – এস্তোনিয়া, ফারো আইল্যান্ড, হাঙ্গেরি ও নেদারল্যান্ডস
৩ গোল – বেলজিয়াম, ডেনমার্ক, নর্দার্ন আইল্যান্ড, রাশিয়া, স্পেন ও সুইজারল্যান্ড
২ গোল – আজারবাইজান, বসনিয়া, ক্যামেরুন, সাইপ্রাস, চেক রিপাবলিক, মিশন, কাজাখাস্তান ও সৌদি আরব
১ গোল- আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া, ইকুয়েডর, ফিনল্যান্ড, ঘানা, গ্রিস, আইসল্যান্ড, ইরান, মরোক্কো, নিউজিল্যান্ড, উত্তর কোরিয়া, পানামা, পোল্যান্ড, সার্ভিয়া, স্লোভাকিয়া, ইউক্রেন ও ওয়েলস

অনবদ্য এই সেঞ্চুরিতে ডান পায়ে তিনি গোল করেছেন ৫৫টি, বাম পায়ে বল জালে জড়িয়েছেন ২২ বার। অবাক করার মতো বিষয় হলো, ১০১ গোলের মধ্যে ২৪টিই তিনি করেছেন হেডের মাধ্যমে। এখানে বলে রাখা ভালো, আন্তর্জাতিক মঞ্চে তার প্রথম গোল অর্থাৎ গ্রিসের বিপক্ষে ২০০৪ সালের সেই ম্যাচেও তিনি লক্ষ্যভেদ করেছিলেন মাথা দিয়ে।

ঘরে, বাইরে বা নিরপেক্ষ ভেন্যু- সমানভাবে স্কোর করেছেন রোনালদো। নিজ দেশের মাঠে তার গোলসংখ্যা ৪১টি, যেখানে প্রতিপক্ষের মাঠে করেছেন ৩৫টি। আর দুই দলের কোনো দেশেই নয় বরং নিরপেক্ষ ভেন্যুতে রোনালদোর সংখ্যা ২৫টি। এখানে উল্লেখ্য, ম্যাচের প্রথমার্ধে তার গোল ৪১টি আর দ্বিতীয়ার্ধ বা এরপরে করেছেন ৬০টি।

পর্তুগিজ সুপারস্টারের সাফল্য ম্লান করতে নিন্দুকেরা প্রায়ই বলে থাকে, বেশিরভাগ গোলই নাকি পেনাল্টিতে করেছেন রোনালদো। অথচ আন্তর্জাতিক ফুটবলে তার পেনাল্টি গোল মাত্র ১০টি, যেখানে ফ্রি-কিক থেকেই করেছেন ১১টি গোল। এছাড়া ওপেন প্লে’তে রোনালদোর গোল ৮০টি।

২০১৩ সালে প্রথম বিশ্বকাপ কোয়ালিফায়ার ম্যাচে নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো হ্যাটট্রিকের দেখা পান রোনালদো। এরপর থেকে এখনও পর্যন্ত তার মোট হ্যাটট্রিক সংখ্যা ৯টি। যার মধ্যে আবার দুইবার করেছেন ৪টি করে গোল। এছাড়া ম্যাচে জোড়া গোল রয়েছে ১৫ বার।

এবারের উয়েফা নেশনস লিগে গোল করার মাধ্যমে টানা ১৭ বছর আন্তর্জাতিক মঞ্চে গোলের মাইলফলক ছুঁয়েছেন রোনালদো। ২০১৯ সালের সর্বোচ্চ ১৪টি গোল করেছেন তিনি। এছাড়া দশের বেশি গোল করেছেন ২০১৩, ২০১৬ ও ২০১৭ সালে।

বছরপ্রতি রোনালদোর গোলসংখ্যা
২০০৪ – ৭ গোল
২০০৫ – ২ গোল
২০০৬ – ৬ গোল
২০০৭ – ৫ গোল
২০০৮ – ১ গোল
২০০৯ – ১ গোল
২০১০ – ৩ গোল
২০১১ – ৭ গোল
২০১২ – ৫ গোল
২০১৩ – ১০ গোল
২০১৪ – ৫ গোল
২০১৫ – ৩ গোল
২০১৬ – ১৩ গোল
২০১৭ – ১১ গোল
২০১৮ – ৬ গোল
২০১৯ – ১৪ গোল
২০২০- ১* গোল

আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা
১. আলি দাই (ইরান) : ১০৯ গোল
২. ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল) : ১০১* গোল
৩. ফেরেঙ্ক পুসকাস (হাঙ্গেরি) : ৮৪ গোল
৪. কুনিশিগে কামামতো (জাপান) : ৮০ গোল
৫. গডফ্রে চিতালু (জাম্বিয়া) : ৭৯ গোল



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD