1. nahidprodhan143@gmail.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  2. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  3. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  4. narsingdipratidin.mail@gmail.com : narsingdi :
  5. news@narsingdipratidin.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  6. msprovat@gmail.com : ms provat : ms provat
  7. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  8. subeditor@narsingdipratidin.com : Narsingdi Pratidin : Narsingdi Pratidin
মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৪:৪১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
লোভনীয় অফার: বিকাশে টাকা নিয়ে পণ্য দিত না তারা ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে অন্তঃসত্ত্বা গৃহবধূর মরদেহ উদ্ধার সম্পর্কের কথা জানালেন লিজা লবঙ্গ চা পানের উপকারিতা শিবপুরে নানা আয়োজনে বঙ্গবন্ধু ছাত্র পরিষদের ১৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত আড়াইহাজারে শেখ হাসিনার জন্মদিনে দোয়া মেহেরপাড়া ইউনিয়ন ছাত্রলীগের আয়োজনে কেক কেটে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে মাধবদী থানা ছাত্রলীগের খাবার বিতরণ শিবপুরে বমসা’র প্রকল্প উদ্বোধন উপলক্ষে কর্মশালা অনুষ্ঠিত প্রধানমন্ত্রীর জন্মদিনে মানবিক মেয়র কামরুলের উদ্যোগ: নরসিংদীতে সেলাই মেশিন ও হুইল চেয়ার পেল শতাধিক দুস্থ



ফজরের নামাজ দুই রাকআত হওয়ার কারণ!

নিউজ ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশিত সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০

নামাজ ইসলামের অন্যতম স্তম্ভ। পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে ফজরের নামাজ অধিক গুরুত্বপূর্ণ। ফজরের নামাজ আদায়ে জাগতিক উপকারের কথা আল্লাহর রাসূল (স.) বলেছেন, তোমাদের কেউ যখন ঘুমিয়ে পড়ে তখন শয়তান তার ঘাড়ের পশ্চাদংশে তিনটি গিঁট দেয়। প্রতিটি গিঁটে সে এ বলে চাপড়ায়, তোমার সামনে রয়েছে দীর্ঘ রাত, অতএব তুমি শুয়ে থাকো। অতঃপর সে যদি জাগ্রত হয়ে আল্লাহকে স্মরণ করে একটি গিঁট খুলে যায়, অজু করলে আরেকটি গিঁট খুলে যায়, এরপর সালাত আদায় করলে বাকি গিঁটও খুলে যায়। এর ব্যতিক্রম হলে সে সকালে ঘুম থেকে ওঠে কলুষ কালিমা ও অলস্য নিয়ে।

নামাজসমূহ ২/৩/৪ রাকআত হওয়ার কারণ কি?

উত্তর: হযরত আদম (আ.) বেহেশত থেকে দুনিয়ায় পতিত হওয়ার পর যখন রাতের অন্ধকার এসে উপস্থিত হলো তখন তিনি ভয় পাইলেন। কারণ, তিনি এরআগে কখনও অন্ধকার দেখেন নাই। তারপর রাত্রির অন্ধকার অপসারিত হয়ে যখন প্রভাতের আলো ফুটে উঠলো, তখন তিনি খোদাকে কৃতজ্ঞতা জানিয়ে দুই রাকআত শোকরানা নামাজ আদায় করলেন। প্রথম রাকআত রাতের অন্ধকার দূর হওয়া জন্য। আর দ্বিতীয় রাকআত ভোরের আলো ফুটে ওঠার জন্য পড়িয়াছিলেন। এ সালাত তিনি শোকরানা স্বরূপ আদায় করেন। পরে এই সালাত তাঁর প্রতি ফরজ হয়েছিল। (তানবিরুল কলুব)

মহান আল্লাহ রাব্বুল আলামিন আমাদের সবাইকে জানার তৌফিক দান করুন আল্লাহুম্মা আমিন।

হাফিজ মাছুম আহমদ দুধরচকী: লেখক সাবেক ইমাম ও খতিব কদমতলী মাজার জামে মসজিদ সিলেট।

follow and like us:
0
আরো সংবাদ পড়ুন
শাহিন আইটির একটি অঙ্গ-প্রতিষ্ঠান