1. nahidprodhan143@gmail.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  2. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  3. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  4. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  5. msprovat@gmail.com : ms provat : ms provat
  6. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  7. subeditor@narsingdipratidin.com : Narsingdi Pratidin : Narsingdi Pratidin
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৩:৩২ পূর্বাহ্ন

শিক্ষাবিদ ফজলুল করিম মাস্টারের প্রস্থান

নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বুধবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২১

মোঃ আল-আমিন সরকার || মাধবদীর কিংবদন্তি শিক্ষাবিদ আলহাজ্ব মোঃ ফজলুল করিম (ফজলুল করিম মাস্টার) আর নেই। বুধবার (২৪ ফেব্রুয়ারী) রাত তিনটায় গাউছিয়ার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ( ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি দীর্ঘদিন যাবৎ পক্ষাঘাতগ্রস্ত হয়ে শয্যাশায়ী ছিলেন।

গত রোববার (২১ ফেব্রুয়ারী) রাতে স্ট্রোক করলে তাকে গাউছিয়ার ইউএস-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই আইসিইউতে চিকিৎসাধিন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তিনি দুই ছেলে, দুই মেয়ে, স্ত্রী ও নাতি নাতনীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

১৯৩৫ সনে নরসিংদী জেলা সদরের মাধবদীর বিরামপুরে গুণী এই ব্যক্তির জন্ম। তার বাবার নাম মরহুম জোহর আলী। শিক্ষাজীবন শেষে ১৯৫৫ সনে মাধবদী এসপি ইনস্টিটিউশনে সহকারী শিক্ষক হিসেবে তিনি তাঁর কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে সরকারি বিভিন্ন দপ্তরে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের মধ্য দিয়ে সর্বশেষ ১৯৯২ সনে অর্থ মন্ত্রণালয়ের জাতীয় সঞ্চয় শাখার উপ-পরিচালক পদে তিনি অবসর গ্রহণ করেন।

তিনি ১৯৭৯ সনে মাধবদী হাইস্কুল মাঠে অনুষ্ঠিত এক তাঁতী সম্মেলনে তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান কর্তৃক মাধবদীকে থানা হিসেবে ঘোষণা বাস্তবায়নের লক্ষ্যে পরবর্তীতে “থমকে দাও মাধবদী” নামে একটি কর্মসূচি পালন করে ব্যাপক আলোচিত ও প্রশংসিত হন। পরবর্তীতে ২০১৬ সালে মাধবদী থানা বাস্তবায়িত হয়।

মাধবদীতে আধুনিক শিক্ষা বিস্তারে তিনি ব্যাপক ভুমিকা রেখে গেছেন। নিজ বাড়িতে তিনি মাধবদী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট ও আলহাজ্ব ফজলুল করিম কিন্ডারগার্টেন নামে দুটি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে গেছেন। এছাড়া মাধবদীতে নরসিংদী পল্লী বিদ্যুতের প্রধান কার্যালয় প্রতিষ্ঠাসহ মাধবদী মহা বিদ্যালয়, মাধবদী এসপি ইনস্টিটিউশন, রসুলপুর সিনিয়র মাদ্রাসার আধুনিকায়নেও তিনি ব্যাপক ভুমিকা পালন করেন। মাধবদী এসপি ইনস্টিটিউশন পরিচালনায় তার সুদীর্ঘ সময়ের সম্পৃক্ততায় তিনি বৃহত্তম মাধবদী স্কুল সুপার মার্কেট কমপ্লেক্স নির্মাণসহ স্কুলের অবকাঠামোগত উন্নয়নে ব্যাপক ভুমিকা রেখে গেছেন।
মাধবদীর ইতিহাস, ঐতিহ্য ও সাহিত্যে তাঁর অসামান্য অবদান রয়েছে। তিনি মাধবদী থেকে প্রথম প্রকাশিত সাহিত্য সাময়িকী “নূর” এর সম্পাদক ও মাধবদীর প্রথম সাপ্তাহিক “খোরাক” এর সম্পাদক মন্ডলীর সভাপতি ছিলেন। এছাড়া “মাধবদী বাবুরহাটের ইতিকথা ” নামে একটি বই রচনা করে তিনি ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন।

তাঁর মৃত্যুতে মাধবদীর সর্বস্তরের মানুষ গভীর শোক প্রকাশ করেছেন।

একইদিন বা’দ যোহর মাধবদী এসপি ইনস্টিটিউশন মাঠে জানাজা শেষে বিরামপুর দড়িপাড়া কবরস্থানে এই কিংবদন্তির দাফন সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

এই পাতার আরও সংবাদ:-
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-
Theme Customized BY WooHostBD