1. nahidprodhan143@gmail.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  2. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  3. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  4. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  5. msprovat@gmail.com : ms provat : ms provat
  6. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  7. subeditor@narsingdipratidin.com : Narsingdi Pratidin : Narsingdi Pratidin
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৩:৫৩ পূর্বাহ্ন

হাত নেই, দু’পা দিয়ে স্বপ্ন পূরণের নেশা সঞ্জু দাসের (ভিডিও সহ)

আল-আমিন সরকার | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১

নরসিংদীর মাধবদী থানার আমদিয়া ইউনিয়নের কান্দাইল হিন্দুপাড়া গ্রামের ১৭ বছরের শারীরিক প্রতিবন্ধী কিশোর সঞ্জু দাস। জন্মগতভাবেই তার দুটি হাত নেই। তবু আর দশটা প্রতিবন্ধীর মতো সে পরিবারের বোঝা না হয়ে দুই পা দিয়েই পড়াশোনা চালিয়ে স্বপ্ন জয়ের পথে এগিয়ে চলেছে। বর্তমানে সে আমদিয়া ইউনিয়নের বনাইদ বাবু মিয়া উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণিতে পড়ছে। পড়ালেখার পাশাপাশি সে একজন সফল উদ্যোক্তা হতে চায়। ছোটবেলা থেকেই তার ইচ্ছা কম্পিউটার শিখে ডিজিটাল বাংলাদেশ গড়ায় অংশ নেয়ার। কিন্তু অসচ্ছল পরিবারের সন্তান সঞ্জু দাসের এই ইচ্ছা যেন শুধুই স্বপ্ন! মাছ বিক্রেতা বাবার সামান্য আয়ে মাসহ তিন ভাইবোনের পরিবার কোনোরকমে টেনেটুনে চলে সঞ্জুদের। এই অবস্থায় কম্পিউটার শেখা তার জন্য স্বপ্নই বটে।

এই অবস্থায় হঠাৎ করেই যেন স্বপ্ন নিজে এসে ধরা দেয় তার কাছে। সমপ্রতি আমদিয়া ইউনিয়নের কান্দাইলে এক আত্মীয়ের বাড়িতে যাওয়ার পথে দুই হাতবিহীন সঞ্জুকে মাঠে বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে দেখে এগিয়ে যান শাহিন আইটি সেন্টারের কর্ণধার ও মাধবদী থানা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক খন্দকার শাহিন। এ সময় কথা প্রসঙ্গে সঞ্জু তার ইচ্ছার কথা জানায়। সঞ্জুর বন্ধু আকাশ জানায়, ছোট বেলা থেকেই তারা একসঙ্গে লেখাপড়া করে আসছে। সঞ্জুর দুই হাত নেই বলে স্কুলে চা-বিস্কিটসহ কিছু খেতে চাইলে বন্ধুরা মুখে তুলে খাইয়ে দিতো, কিন্তু সঞ্জু ভালো পড়ালেখার পাশাপাশি দুই পায়ে স্মার্ট ফোনে ভালো টাইপিং করতে পারতো। তার একটি কম্পিউটার থাকলে সে নিজে নিজেই কম্পিউটার শিখে ঘরে বসে টাকা আয়ের একটা ব্যবস্থা করতে পারতো বলেও সে জানায়। সব শুনে সাংবাদিক শাহিন তাকে কম্পিউটার শেখানোর সব দায়িত্ব নেন এবং তাকে একটি ভিজিটিং কার্ড দিয়ে চলে আসেন। সেই থেকে সঞ্জু মাধবদী এসে কম্পিউটার চালানো শিখছে। এতে সঞ্জুর পরিবার ও বন্ধুরা খুশি।

সঞ্জু জানায় সেও এখন খুবই খুশি। তার অনেকদিনের স্বপ্ন পূরণ হতে যাচ্ছে, তবে তার একটা কম্পিউটার থাকলে ভালো হতো বলেও সে জানায়। সঞ্জুর প্রশিক্ষক, সাংবাদিক খন্দকার শাহিন জানান, সঞ্জু লেখাপড়ার পাশাপাশি তার মাধবদীর রাইন ওকে মার্কেটস্থ শাহিন আইটি অ্যান্ড কম্পিউটার ট্রেনিং সেন্টারে এসে কম্পিউটারে প্রশিক্ষণ নিচ্ছে। পা দিয়েই সে এমএস ওয়ার্ডে লেখালেখিসহ বেশকিছু কাজ করতে পারে। আগামী দুই মাসের মধ্যেই ক্ষুদে উদ্যোক্তা হিসেবে সঞ্জুকে তৈরি করা যাবে বলেও তিনি জানান। এদিকে, দরিদ্র পরিবারের অনটন ঘুচাতে সঞ্জু দাসের স্বপ্ন পূরণে সাংবাদিক খন্দকার শাহিন ভূমিকা রাখায় ইতিমধ্যেই ব্যাপক প্রশংসায় ভাসছেন তিনি।
-আল-আমিন সরকার | নরসিংদী প্রতিদিন

এই পাতার আরও সংবাদ:-
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-
Theme Customized BY WooHostBD