1. nahidprodhan143@gmail.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  2. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  3. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  4. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  5. msprovat@gmail.com : ms provat : ms provat
  6. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  7. subeditor@narsingdipratidin.com : Narsingdi Pratidin : Narsingdi Pratidin
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৩:০৮ পূর্বাহ্ন

কাল থেকে সারা দেশে গণপরিবহন বন্ধ

জ্যেষ্ঠ প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | রবিবার, ৪ এপ্রিল, ২০২১

দেশে করোনা ভাইরাসের সংক্রমণ ভয়াবহ আকারে বেড়ে যাওয়ায় পরিস্থিতি সামাল দিতে এক সপ্তাহ লকডাউন শুরু প্রথম দিন আগামীকাল সোমবার থেকে সারা দেশে গণপরিবহন চলাচলও বন্ধের সিদ্ধান্ত নিয়ে সরকার। রবিবার (৪ এপ্রিল) নিজ বাসায় নিয়মিত ব্রিফিংয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, ‘তবে পণ্য পরিবহন, জরুরি সেবা, জ্বালানি, ওষুধ, পচনশীল দ্রব্য ও ত্রাণবাহী পরিবহন, সংবাদপত্র, গার্মেন্টস সামগ্রী পরিবহন এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।’

করোনা পরিস্থিতি বিবেচনায় এর আগে গতকাল শনিবার (৩ এপ্রিল) সংক্রমণ মোকাবিলায় সারা দেশে এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা দেন ওবায়দুল কাদের।

ওই ঘোষণার পরপরই জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ‘করোনা নিয়ন্ত্রণে এক সপ্তাহের এই লকডাউন সোমবার অথবা মঙ্গলবার শুরু হতে পারে। জনগণকে প্রস্তুতি নেবার সুযোগ দেয়া হবে। অনেক লোক বিভিন্ন স্থানে গিয়ে আটকে থাকতে পারে, তাদের স্ব স্ব স্থানে ফেরার সুযোগটা দিয়ে একদিন পর লকডাউন দেয়া হচ্ছে।’

সরকারের মন্ত্রিসভার দুই সদস্য লকডাউনের কথা জানালেও এখন পর্যন্ত এ সংক্রান্ত কোনও প্রজ্ঞাপন জারি করা হয়নি। তবে রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, লকডাউনের প্রজ্ঞাপন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর আজই লকডাউনের প্রজ্ঞাপন জারি করা হবে এবং আগামীকাল সোমবার থেকে তা কার্যকর করবে সরকার।

এরইমধ্যে কক্সবাজার সমুদ্র সৈকতসহ দেশের অধিকাংশ পর্যটন স্পট বন্ধ ঘোষণা করা হয়েছে। যুক্তরাজ্য ছাড়া ইউরোপের সব দেশের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ বন্ধ ঘোষণা করে গত ১ এপ্রিল বিজ্ঞপ্তি জারি করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। ইউরোপের দেশ ছাড়াও আর্জেন্টিনা, বাহরাইন, ব্রাজিল, চিলি, জর্ডান, কুয়েত, লেবানন, পেরু, কাতার, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক ও উরুগুয়ে থেকেও বাংলাদেশে আসায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আগামীকাল সোমবার থেকে অভ্যন্তরীণ রুটেও বিমান চলাচল বন্ধ হচ্ছে।

দেশে করোনা ভাইরাস সংক্রমণ ও মৃত্যু বৃদ্ধি পাওয়ায় পরিস্থিতির মোকাবিলায় সরকারের পক্ষ থেকে গত ২৯ মার্চ ১৮ দফা জরুরি নির্দেশনা জারি করা হয়। ৩১ মার্চ থেকে গণপরিবহনে ৫০ শতাংশ যাত্রী পরিবহন করা হচ্ছে। ১ এপ্রিল থেকে নৌপথেও অর্ধেক যাত্রী পবিবহন কার্যকর হয়। অর্ধেক আসন ফাঁকা রাখার নির্দেশনা কার্যকরে গণপরিবহনে ৬০ শতাংশ ভাড়া বাড়ানো হয়।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে গেল বছর ২৩ মার্চ প্রথমবার ‘সাধারণ ছুটি’ ঘোষণা দিয়েছিল সরকার। শুরুতে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ‘ছুটি’ ঘোষণা করেও পরে দফায় দফায় সেই মেয়াদ মেয়াদ বাড়ানো হয়। সেসময় সব অফিস-আদালত, কল-কারখানা, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখে সারা দেশে সব ধরনের যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়। ছুটির মধ্যে সবকিছু বন্ধ থাকায় সেই পরিস্থিতি ‘লকডাউন’ হিসেবে পরিচিতি পায়।

কিন্তু টানা সাধারণ ছুটির কারণে নিম্নবিত্তের জীবন-জীবিকা ও দেশের উৎপাদন ব্যবস্থা অস্তিত্ব সংকটে পড়লে বিভিন্ন মহলের দাবির মুখে সরকার ৩১ মে’র পর থেকে ধাপে ধাপে বিধিনিষেধ শিথিল করতে থাকে। বছরের শেষে এসে শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া আর সবকিছুতেই কড়াকড়ি উঠে যায়।

করোনা পরিস্থিতি সামাল দিতে গেল বছরের ২৪ মার্চ এক ভিডিও বার্তায় ওবায়দুল কাদের ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সারা দেশে গণপরিবহন বন্ধের ঘোষণা দেন। এরপর দফায় দফায় তা বাড়ানো হয়। জুন মাসের শুরু থেকে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে গণপরিবহন চলাচলে সায় দেয় সরকার।

গেল বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হওয়ার পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। এরপর টানা কয়েক মাস করোনার তাণ্ডব চলে। গত ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকে পরিস্থিতি ক্রমে শিথিল হয়ে আসতে শুরু করে। কিন্তু হঠাৎ করেই গত দুই-তিন সপ্তাহ ধরে করোনায় সংক্রমণ ও মৃত্যু ব্যাপকভাবে বেড়ে যায়। এরইমধ্যে গেল ৭ ফেব্রুয়ারি থেকে দেশে করোনার গণটিকা দান কার্যক্রম শুরু করেছে সরকার।

এই পাতার আরও সংবাদ:-
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-
Theme Customized BY WooHostBD