1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৪৬ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

বর্ষার শুরুতেই নরসিংদীতে মেঘনার ভাঙনে বিলীন হচ্ছে জমি

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন:
  • প্রকাশের তারিখ | মঙ্গলবার, ২২ জুন, ২০২১
  • ২৫৩ পাঠক

নরসিংদীতে মেঘনার ভাঙনে বিলীন হচ্ছে তীরবর্তী জমি। এতে হুমকিতে পড়েছেন মেঘনা নদীর পাড় ও আশপাশের এলাকার বাড়িঘরসহ ফসলি জমি। সরেজমিনে দেখা যায়, সদর উপজেলার চরাঞ্চল নজরপুর, করিমপুর ও চরদীগলদী, মহিষাশুড়া ও পাইকারচর ইউনিয়নসহ বেশকয়েকটি চর এলাকা রক্ষা করার জন্য নির্মাণ করা হয়েছে বেড়িবাঁধ। এর মাঝে কিছু কিছু এলাকায় বেড়িবাঁধ নির্মাণ প্রকল্পের কাজ চলমান রয়েছে। কিন্তু এবার বর্ষার শুরুতেই মেঘনার ভাঙনে বিলীন হচ্ছে চরাঞ্চলের বেড়িবাঁধ বিহীন এলাকার জমিগুলো। এর মাঝে নদী ভাঙনের কবলে নজরপুর গ্রামের সৌন্দর্যময় চরের টেকসহ শত শত ভিঘাজমি।

স্থানীয় চরাঞ্চলের বাসিন্দারা জানান, জোয়ারের পানির তোড়ে ভেঙে নদীর তীরবর্তী জমিগুলোসহ নজরপুরের মিনি কক্সবাজার খ্যাত টেকটি নদী ভাঙনে বিলীন হয়ে যাচ্ছে। এ ভাঙন রোধে সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহ্বান জানান স্থানীয়রা।

সফর আলী নামে এক জেলে জানান, নজরপুর গ্রামের শত শত বিঘাজমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এবার ভাঙনের ধারা ভিন্ন ধরণ। প্রতিদিনই ভাঙছে নদীর তীরবর্তী জমিগুলো যা হিসাব করা কঠিন। মেঘনার গর্ভে থাকা জমি আর ফিরে পাওয়া যায় না, এতে অনেকে পরিবার নিঃস্ব হয়ে গ্রাম ছাড়া হয়েছে।

নজপুরের টেকে (মিনি কক্সবাজার) আসা দর্শনার্থীরা জানান, মেঘনা তীর ঘেষে প্রকৃতির ছোঁয়া ও মনোমুগ্ধকর পরিবেশ উপভোগ করতে বিভিন্ন জেলা থেকে নৌকা ও সড়ক পথ বেড়াতে এসেছেন। কিন্তু এ সৌন্দর্য এলাকায় যাতায়াত ব্যবস্থা খুবই নাজুক। এছাড়া এবার বর্ষার শুরুতেই নদীগর্ভে বিলীন হচ্ছে নদীর তীরবর্তী নজরপুরের এ টেকটি। আগামী সুদিনে এ সৌন্দর্য আর উপভোগ করা যাবে নিশ্চিত।

এ বিষয়ে সোমবার (২১ জুন) দুপুরে কথা হলে নরসিংদী জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বিজয় ইন্দ্র শঙ্কর চক্রবর্তী নরসিংদী প্রতিদিনকে জানান, মেঘনা নদীর তীরবর্তী গ্রামগুলো রক্ষা করার জন্য বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক বেড়িবাঁধ নির্মাণের প্রকল্পের কাজ চলমান। ইতোমধ্যে বেশ কয়েকটি গ্রামের বেড়িবাঁধ দৃশ্যমান হয়েছে। ওইসব বেড়িবাঁধে মেঘনার অপরূপ সৌন্দর্য উপভোগ করতে দর্শনার্থীরা ভিড় করছেন।

এছাড়া নজরপুরের ‘মিনি কক্সবাজার’ খ্যাত এলাকাটির বিষয়ে অবগত রয়েছে পানি উন্নয়ন বোর্ড। ওই এলাকার যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন করে বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক ইকো পার্ক করার প্রস্তাব রয়েছে। এ বর্ষার শুরুতে যে সকল এলাকা ভাঙনের কবলে পড়ছে সেখানে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান নির্বাহী প্রকৌশলী বিজয় ইন্দ্র শঙ্কর চক্রবর্তী।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD