1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪৮ পূর্বাহ্ন

যে উপায়ে অনলাইনে থাকবেন নিরাপদ

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | শনিবার, ১৪ জানুয়ারী, ২০১৭

নরসিংদী প্রতিদিন ডেস্ক: অনলাইন নিরাপত্তার বিষয় এখন সবার কাছে গুরুত্বপূর্ণ। আগে থেকে সাবধান না থাকলে গুরুত্বপূর্ণ তথ্য যেমন হারাতে হতে পারে তেমনি নানা ধরনের বিপদেও পড়ার আশঙ্কা আছে। কিছু সাবধানতায় ঝামেলা কাটানো সম্ভব।

টু-ফ্যাক্টর আইডেন্টিফিকেশন: আপনার অনলাইন নিরাপত্তা বাড়াবে টু-ফ্যাক্টর আইডেন্টিফিকেশন। এতে করে হ্যাকারদের পক্ষে আপনার অ্যাকাউন্টে প্রবেশ করা আরও কঠিন হয়ে পড়বে। গুগল, ফেসবুক এবং টুইটার অ্যাকাউন্টে এই পদ্ধতি ব্যবহার করতে পারেন।

পাসওয়ার্ড সাবধান: অনলাইনে যতগুলো অ্যাকাউন্ট রয়েছে সবগুলোতে নতুন ও কঠিন পাসওয়ার্ড দিন। এমনিতেও গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টের পাসওয়ার্ড তিন বা ছয় মাস পর পর পরিবর্তন করা উচিত। নিরাপত্তার কোডটিকে জটিল করে তৈরি করুন। কমপক্ষে ১২ থেকে ১৫ ডিজিটের পাসওয়ার্ড বানিয়ে নিন যেখানে ছোট ও বড় হাতের অক্ষরের ব্যবহার, সংখ্যা এবং প্রতীকের মিশেল থাকবে। অভিধানে রয়েছে এমন শব্দ ব্যবহার থেকে বিরত থাকুন। তবে শব্দ ব্যবহার করলে তা উল্টে-পাল্টে ফেলুন। পাসওয়ার্ড মনে রাখার ঝামেলার কারণে সব অ্যাকাউন্টে একটিমাত্র পাসওয়ার্ড ব্যবহার সাধারণ বিষয়। কিন্তু একটির পাসওয়ার্ড হাতিয়ে নিতে পারলে বাকিগুলোতেও তা ব্যবহার করবে হ্যাকাররা।

ইনফরমেশন চুরি হয়েছে কি না, জেনে নিন: কিছুদিন আগেই ইয়াহু মেইল থেকে ইউজারদের বহু গুরুত্বপূর্ণ তথ্য চুরি হয়েছে। আপনার সব অনলাইন অ্যাকাউন্টের ওপর নজর রাখুন। এ ধরনের কোনও ইনফরমেশন চুরির ঘটনা ঘটলে ব্যক্তিগত তথ্য সব পাল্টে নিন। নয়তো তা আপনার ক্ষতির কারণ হতে পারে।

পুরনো অ্যাকাউন্ট ডিলিট করুন: আপনার কি এমন কোনো ফেসবুক অ্যাকাউন্ট থাকে, যা একেবারেই ব্যবহার করেন না? সোশ্যাল সাইটে এ ধরনের অ্যাকাউন্ট থাকলে তা ডিলিট করুন আপনার দুর্বলতার সুযোগে এ অ্যাকাউন্টের দখল নিতে পারে হ্যাকাররা। আর এতে কত যে বিপদ হতে পারে তা আপনি ভাবতেও পারবেন না।

ম্যাসেজ এনক্রিপ্ট করুন: মেসেজ দেওয়া নেওয়া এক পর্যায়ে চুরি হতে পারে। আর এ চুরি যেন না হয় সেজন্য এনক্রিপ্টেড ম্যাসেজিং ব্যবস্থা ব্যবহার করুন। এতে আপনার গুরুত্বপূর্ণ তথ্য চুরির হাত থেকে রেহাই পাবে। এখন বেশ কিছু ম্যাসেঞ্জার এ পদ্ধতি ব্যবহার করে। আপনার ম্যাসেঞ্জার যদি এনক্রিপটেড পদ্ধতি ব্যবহার না করে তাহলে মেসেঞ্জার পাল্টে নিন।



এই পাতার আরও সংবাদ:-





টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-
Theme Customized BY WooHostBD