1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৪:২৮ পূর্বাহ্ন

ডায়রিয়া হলে যে খাবার গুলোকে না বলবেন

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০১৭

নরসিংদী প্রতিদিন ডেস্ক: খুব অস্বস্তিকর সমস্যার একটি নাম ডায়রিয়া। ডায়রিয়া কমাতে খাবারের একটি বড় ভূমিকা রয়েছে। এ সময় তরল ও তরলজাতীয় খাবার প্রচুর খেতে বলা হয়। তবে জানেন কি, এ সময় কিছু খাবার অবস্থাকে আরো জটিল করে তুলতে পারে? তাই এসব খাবার এড়িয়ে যাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।
ডায়রিয়া হলে এড়িয়ে যাওয়া ভালো এমন পাঁচ খাবারের তালিকা দিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি।

১. দুধ : দুধ ও দুধজাতীয় অন্যান্য নরম পণ্য (যেমন : কোটেজ চিজ, ক্রিম চিজ, আইসক্রিম ইত্যাদি) ডায়রিয়ার সময় অন্ত্রে সমস্যা করতে পারে। এ সময় ল্যাকটোজ (দুধে থাকা উপাদান) গ্রহণে অবস্থা খারাপ হয়ে যেতে পারে। তাই এ ধরনের খাবার এড়িয়ে যাওয়াই ভালো।
২. কফি : ক্যাফেইন ছাড়া আদার চা ডায়রিয়ার সময় খুব চমৎকার ব্যাভারেজ। তবে এ সময় কফি একদম পান না করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এতে ডাইজেসটিভ ট্র্যাক্টে সমস্যা হতে পারে।
৩. মদ্যপান : ডায়রিয়ায় ভুগলে বা পাকস্থলীর যেকোনো সমস্যায় ভুগলে মদ্যপান থেকে বিরত থাকুন। এতে হজমে সমস্যা হয়ে অবস্থাকে আরো খারাপ করে তুলতে পারে।
৪. লাল মাংস : লাল মাংস বা গরুর মাংস হজমে সময় লাগে। এটি গ্রহণে সি রিয়েকটিভ প্রোটিন এবং ফেরিটিনের মাত্রা বেড়ে যায়। উভয়ের মধ্যে প্রদাহরোধী উপাদান রয়েছে। এটি ডাইজেসটিভ ট্রাক্টের প্রদাহ সমস্যাকে বাড়িয়ে তুলতে পারে।
৫. বাদাম : বাদাম ও শুষ্ক খাবারের মধ্যে রয়েছে অদ্রবণীয় আঁশ। এটি ডায়রিয়ার অবস্থা আরো খারাপ করে তুলতে পারে। বাদাম হজমের জন্য কঠিন এবং অন্ত্রে প্রদাহ তৈরি করে।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD