1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৫ পূর্বাহ্ন

হাত দিয়ে খেলে কমবে ডায়াবেটিসের ঝুঁকি!

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০১৭

নরসিংদী প্রতিদিন ডেস্ক: চামচ, কাটাচামচ, ফর্ক কিংবা চপস্টিক- বিদেশি আদবকেতা সরিয়ে হাত দিয়ে খাওয়ার থিওরিতেই বিশ্বাসী খাদ্যরসিক বাঙালি। প্রাচীনকাল থেকেই আমাদের দেশে হাত দিয়ে খাওয়ার রেওয়াজ চলে আসছে। ধারণা করা হতো, হাত দিয়ে খাবার খেলে শরীরের উন্নতি হয়। সেই সঙ্গে একাধিক রোগও দূরে থাকে। সম্প্রতি সেকথা আধুনিক গবেষণাতেও প্রমাণিত হয়েছে।
জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়, তাড়াতাড়ি খাওয়ার সঙ্গে ডায়াবেটিস রোগের সরাসরি যোগ রয়েছে। কিন্তু গবেষণায় দেখা যায়, হাত দিয়ে খাবার খাওয়ার সময় তাড়াহুড়ো করে খাওয়া সম্ভব নয়। ফলে ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে। খাবারও ঠিকমতো হজম হওয়ার সুযোগ পায়।
এছাড়া, হাত দিয়ে খাবার খাওয়ার সময় একাধিক পেশির সঞ্চালন হয়। ফলে হাতের পাশাপাশি সারা শরীরে রক্তের সরবরাহ বেড়ে যায়। এতে শরীরের প্রতিটি অংশ উজ্জীবিত হয়ে ওঠে।
হাত দিয়ে খাবার খেলে বদ-হজম এবং গ্যাস্ট্রিকের মতো সমস্যা মাথা তুলে দাঁড়ানোর সুযোগই পায় না। আসলে হাত দিয়ে খাবার খাওয়ার সময় আমাদের হাতে থাকা বেশ কিছু উপকারী ব্যাকটেরিয়া শরীরে প্রবেশের সুযোগ পায়। এ ব্যাকটেরিয়াগুলো হজমের উন্নতি ঘটানোর পাশাপাশি মুখ, গলা এবং ইন্টেস্টাইনকে সুরক্ষিত রাখতে বিশেষ ভূমিকা নেয়।



এই পাতার আরও সংবাদ:-





টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-
Theme Customized BY WooHostBD