1. nahidprodhan143@gmail.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  2. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  3. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  4. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  5. msprovat@gmail.com : ms provat : ms provat
  6. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  7. subeditor@narsingdipratidin.com : Narsingdi Pratidin : Narsingdi Pratidin
মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০৭:৫৮ অপরাহ্ন



ইসলামী তথ্যকণিকা

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | রবিবার, ২৯ অক্টোবর, ২০১৭

নিউজ ডেস্ক,নরসিংদী প্রতিদিন: ইসলামী তথ্যকণিকাপ্রশ্ন : জিবরাইল (আ.) কোন নবীর কাছে কতবার এসেছেন?
উত্তর : জিবরাইল (আ.) আদম (আ.)-এর কাছে ১২ বার এসেছেন। ইদরিস (আ.)-এর কাছে চারবার এসেছেন। নুহ (আ.)-এর কাছে ৫০ বার এসেছেন। ইবরাহিম (আ.)-এর কাছে ৪২ বার এসেছেন। মুসা (আ.)-এর কাছে ৪০০ বার এসেছেন। ঈসা (আ.)-এর কাছে ১৩ বার এসেছেন। ইয়াকুব (আ.)-এর কাছে চারবার এসেছেন। আইয়ুব (আ.)-এর কাছে ৩০ বার এসেছেন। আর হজরত মুহাম্মদ (সা.)-এর কাছে ২৪ হাজার বার এসেছেন। (সূত্র : আল ইতকান ফি উলুমিল কোরআন)
প্রশ্ন : আদম (আ.) কত দিন জান্নাতে ছিলেন?
উত্তর : হজরত ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, হজরত আদম (আ.) জান্নাতে এতটুকু সময় অবস্থান করেছেন, যতটুকু সময় আসর ও মাগরিবের মাঝখানে থাকে। তবে এটি জান্নাতের হিসাব। এই পৃথিবীর হিসাব অনুসারে তিনি জান্নাতে এক হাজার বছর অবস্থান করেছেন। (সূত্র : তাফরিহুল আযকিয়া ফি আহওয়ালিল আম্বিয়া, খণ্ড-১, পৃষ্ঠা-৯৭)
প্রশ্ন : আসমানি গ্রন্থ কয়টি, এগুলো কার কার ওপর অবতীর্ণ হয়েছে?
উত্তর : আল্লাহর প্রেরিত আসমানি গ্রন্থ ১০৪টি। তার মধ্যে বড় গ্রন্থ চারটি। তাওরাত, জাবুর, ইনজিল ও কোরআন। এ চারটি ছাড়া অন্যান্য আসমানি গ্রন্থকে ‘সহিফা’ বলা হয়। হজরত ইবরাহিম (আ.)-এর ওপর ৩০টি সহিফা অবতীর্ণ হয়েছে। হজরত মুসা (আ.)-এর ওপর তাওরাতের আগে ১০টি সহিফা অবতীর্ণ করা হয়েছে। হজরত শিস (আ.)-এর ওপর ৬০টি সহিফা অবতীর্ণ করা হয়েছে। আর তাওরাত হজরত মুসা (আ.)-এর ওপর অবতীর্ণ হয়েছে। জাবুর হজরত দাউদ (আ.)-এর ওপর অবতীর্ণ হয়েছে। ইনজিল হজরত ঈসা (আ.)-এর ওপর অবতীর্ণ হয়েছে। সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ আসমানি কিতাব কোরআন মজিদ হজরত মুহাম্মদ (সা.)-এর ওপর অবতীর্ণ হয়েছে। (সূত্র : সাবি : ৩/২৫৯; হাশিয়ায়ে জালালাইন : ২/৩৬৬)

প্রশ্ন : পবিত্র কোরআনের সর্বপ্রথম আয়াত কোনটি?
উত্তর : নাজিল হওয়ার ধারাক্রম অনুযায়ী সুরা আলাক পবিত্র কোরআনের প্রথম সুরা। সে হিসেবে সুরা আলাকের প্রথম পাঁচ আয়াত কোরআনের প্রথম অবতীর্ণ হওয়া আয়াত।
সেখানে রয়েছে : ‘পড়ো তোমার প্রতিপালকের নামে, যিনি সৃষ্টি করেছেন। সৃষ্টি করেছেন মানুষকে জমাট রক্তবিন্দু থেকে..। ‘ (সুরা : আলাক, আয়াত : ১-২)
প্রশ্ন : পবিত্র কোরআনের সর্বশেষ আয়াত কোনটি?
উত্তর : বিশুদ্ধ অভিমত অনুযায়ী পবিত্র কোরআনের সর্বশেষ আয়াত হলো সুরা বাকারার ২৮১ নম্বর আয়াত। আয়াতটি বিদায় হজের পর মহানবী (সা.)-এর ওফাতের ৯ রাত আগে অবতীর্ণ হয়েছে। সে আয়াতের অর্থ হলো, ‘তোমরা সেই দিনকে ভয় করো, যেদিন তোমাদের আল্লাহর কাছে ফিরিয়ে নেওয়া হবে। তারপর সবাইকে তাদের কর্মের ফল পুরোপুরি দেওয়া হবে। আর তাদের ওপর কোনো ধরনের জুলুম করা হবে না। ‘ (সুরা : বাকারা, আয়াত : ২৮১)
আশ্চর্য বিষয় হলো, কোরআনের প্রথম আয়াত মানুষের জীবনের শুরু তথা সৃষ্টি বিষয়ে, আর কোরআনের শেষ আয়াত মানুষের জীবনের শেষ তথা মৃত্যু ও কেয়ামত বিষয়ে।

এই পাতার আরও সংবাদ:-





টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-
Theme Customized BY WooHostBD