1. nahidprodhan143@gmail.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  2. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  3. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  4. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  5. msprovat@gmail.com : ms provat : ms provat
  6. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  7. subeditor@narsingdipratidin.com : Narsingdi Pratidin : Narsingdi Pratidin
মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০৮:০৬ অপরাহ্ন



নরসিংদীতে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপন

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বুধবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৮

নরসিংদী প্রতিদিন ডেস্ক: নরসিংদীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস মহান একুশে ফেব্র“য়ারী উদ্যাপন করা হয়েছে।

২১ ফেব্রুয়ারি বুধবার দিবসের প্রথম প্রহরে মধ্যরাত ১২টা ১মিনিটে এবং ভোরে প্রভাত ফেরি করে নরসিংদী স্টেডিয়াম সংলগ্ন চত্বরে স্থাপিত শহীদ মিনারে পর্যায়ক্রমে নরসিংদীর জেলা প্রশাসনের পক্ষে ড.সুভাষ চন্দ্র বিশ্বাস, মাননীয় পানি সম্পদ প্রতিমন্ত্রীর পক্ষে তাঁর এপিএস মনিরুজ্জামান মনির,নরসিংদী জেলা পরিষদের পক্ষে জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মতিন ভূঞা ও পরিষদের সদস্যবৃন্দ,পুলিশ বিভাগের পক্ষে পুলিশ সুপার আমেনা বেগম বিপিএম,জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের পক্ষে জেলা ইউনিট কমান্ডার আব্দুল মোতালিব পাঠান ও অন্যান্য মুক্তিযোদ্ধাবৃন্দ,নরসিংদী প্রেসক্লাবের সভাপতি মোরশেদ শাহরিয়ার ও সম্পাদক শফিকুল মোহাম্মদ মানিক সহ অন্যান্য সাংবাদিকবৃন্দ, নরসিংদী জেলা সংবাদপত্র পরিষদের পক্ষে সভাপতি হারুন-অর-রশিদ ও অন্যান্য নেতৃবৃন্দ,স্থানীয় দৈনিক খোঁজ খবর পত্রিকার সম্পাদক মনজিল-এ-মিল্লাত, আইডিয়াল হাই স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ, স্থানীয় দৈনিক গ্রামীণ দর্পণ সম্পাদক আনোয়ার কামাল সহ বিভিন্ন পত্রিকার সম্পাদক ও সাংবাদিকবৃন্দ,সিভিল সার্জন ডা. সুলতানা রাজিয়া,জেলা ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন, নরসিংদী আইডিয়াল হাই স্কুল, সদর ইউএনও, জেলা আইনজীবী সমিতি, এপেক্স ক্লাব অব ভৈরব-নরসিংদী,নরসিংদী কালেক্টরেট কর্মচারী সমিতি, নরসিংদী জেলা আওয়ামীলীগ,যুবলীগ ও ছাত্রলীগ বিএনপি,ন্যাপ, নরসিংদী জেলা ক্রীড়া সংস্থা,আওয়ামী মটর চালক সমিতি, নরসিংদী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন পুস্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করেন।
জানা গেছে এবছর শান্তিপূর্ণভাবে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের লক্ষ্যে শহরের বিভিন্ন শহীদ মিনারে এবং আশপাশের শহীদ মিনার গুলোতে নেতৃবৃন্দদের দায়িত্ব বন্টন করে দেয়া হয়।
নরসিংদী সরকারী কলেজ শহীদ মিনারে কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. আনোয়ারুল ইসলাম,কলেজ শিক্ষক পরিষদ,ছাত্র সংসদ,ছাত্রলীগ,ছাত্র দল সহ বিভিন্ন সামাাজিক সাংস্কৃতিক সংগঠন দিবসের শুরুতে ভাষা শহীদের প্রতি পুস্পার্ঘ অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।

নরসিংদী পৌরসভা কর্তৃক সাটিরপাড়ায় প্রতিষ্ঠিত পৌর শহীদ মিনারে দিবসের প্রথম প্রহরে মাননীয় পানি সম্পদ প্রতিমন্ত্রী লে.কর্নেল(অব:) মোহাম্মদ নজরুল ইসলাম হিরু বীর প্রতীকের পক্ষে পৌর মেয়র কামরুল ইসলাম কামরুল,পৌর কাউন্সিলর বৃন্দ,উদীচি শিল্পীগোষ্ঠী, জেলা ও সদর শাখা শিক্ষক সমিতি,জেলা আওয়ামীলীগ,শহর আওয়ামীলীগ,জেলা ছাত্রলীগ,শহর ছাত্রলীগ,যুবলীগ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

একই সময়ে নরসিংদী সরকারি মহিলা কলেজ শহীদ মিনারে কলেজের অধ্যক্ষ,শিক্ষক পরিষদ ও শিক্ষার্থীসহ বিভিন্ন বেসরকারি কলেজের শিক্ষক-কর্মচারীবৃন্দ পুস্পার্ঘ অর্পণ কওে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

ভোরে প্রভাত ফেরি করে জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস  এর নেতৃত্বে সরকারী বিভিন্ন বিভাগে কর্মরত কর্মকর্তা ও কর্মচারী,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী স্টেডিয়াম সংলগ্ন শহীদ মিনারে পুস্পস্তবক অর্র্পণ করে।
জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির কর্মসূচি:
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে জেলা দুর্নাতি প্রতিরোধ কমিটি বিভিন্ন কর্মসূচী গ্রহণ করে। এর মধ্যে ছিল প্রভাত ফেরি করে শহীদ মিনারে পুস্পার্ঘ অর্পন,চিত্রাংকন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, আলোচনা ও দোয়া মাহফিল।
ভোর ৭টায় জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির কার্যালয় থেকে প্রভাত ফেরি শুরু করে জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির পক্ষে সভাপতি ও সম্পাদক যথাক্রমে প্রফেসর সূর্য্যকান্ত দাস ও বশিরুল ইসলাম বশির সহ সদস্য ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন,হলধর দাস ,মোস্তাক আহমেদ ভূঞা, মোছলেহ উদ্দিন মাস্টার,ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন,এড. ইয়ামিনা চৌধুরী,মাদুসুর রহমান প্রমুখ। প্রভাত ফেরি শেষে নরসিংদী স্টেডিয়াম সংলগ্ন শহীদ মিনারে তারা পুস্পস্তবক অর্পণ করেন।
পরে জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
এছাড়া প্রতিটি শহীদ মিনারে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারী-বেসরকারী সংস্থাসমূহ তাদের স্বস্ব প্রতিষ্ঠানের পক্ষ থেকে এবং ব্যক্তিগতভাবে ব্যাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।
এরপর পর্যাক্রমে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারী বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ দলবদ্ধভাবে পুষ্পস্তবক অর্পণ করেন। প্রভাতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নগ্ন পায়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিভিন্ন প্রতিষ্ঠানে স্থাপিত শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন।
একুশে ফেব্রুয়ারী উপলক্ষে নরসিংদী জেলা প্রশাসনের উদ্যোগে সন্ধ্যায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

নরসিংদী পৌরসভার উদ্যোগে ৮দিন ব্যাপী কর্মসূচীর আয়োজন:
২১ফেব্রুয়ারি শহীদ দিবস ও আান্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে নরিিসংদী পৌরসভা ৮দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচীর আয়োজন করে। মূল কর্মসূচীর মধ্যে ৮দিন ব্যাপী বই মেলা,আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান উল্লেখযোগ্য। প্রয়াত মেয়র জনবন্ধু লোকমান হোসেন কর্তৃক সাটিরপাড়া বালিকা সরকারি উচ্চ বিদ্যালয়ের সামনে প্রতিষ্ঠিত শহীদ প্রাঙ্গনে আয়োজিত এসব কর্মসূচীর প্রথম দিনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান ও বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে নরসিংদী জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সংগ্রামী সাধারণ সম্পাদক জননেতাা আলহাজ¦ আব্দুল মতিন ভূঞা, নরসিংদীর জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ^াস, নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর সুর্য্যকান্ত দাস, সরকারি তোলারাম কলেজের সাবেক অধ্যাপক প্রফেসর নূরজাহান বেগম, ঢাকা বিশ^ বিদ্যালয়ের সিনেট সদস্য রঞ্জিত কুমার সাহা, নরসিংদী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আব্দুর রাজ্জাক ও লেখক গবেষক সরকার আবুল কালাম । উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, নরসিংদী পৌরসভার প্যানেল মেয়র মো: আলমাস মিয়া। অনুষ্ঠান সঞ্চালনা করেন নরসিংদী শহর আওয়ামীলীগের সংগ্রামী সাধারণ সম্পাদক আমজাদ হোসেন বাচ্চু।

আব্দুল কাদির মোল্লা সিটি কলেজে বিভিন্ন কর্মসূচীর আয়োজনঃ
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে আব্দুল কাদির মোল্লা সিটি কলেজ বিভিন্ন কর্মসূচীর আয়োজন করে। কর্মসূচীর মধ্যে ছিল সকালে কলেজ শহীদ মিনারে অধ্যক্ষ ড. মশিউর রহমান মৃধার নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ, কবিতা আবৃত্তি, গান পরিবেশন, ভাষা শহীদদের উদ্দেশ্যে দোয়া, আলোচনা সভা। সকাল সাড়ে ৯ টায় কলেজের অধ্যক্ষের নেতৃত্বে ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মচারীরা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। পরে কলেজ অডিটরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভার পূর্বে ভাষা শহীদদের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। আলোচনা সভায় কলেজের অধ্যক্ষ ড. মশিউর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ মাহমুদুল হাসান, কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক ও সহকারী অধ্যাপক ফারুক হোসেন, সহকারী অধ্যাপক (রসায়ন) সিদ্দিকুর রহমান, সহকারী অধ্যাপক (ব্যবসা শিক্ষা) পপেল চন্দ্র সাহা। ছাত্রদের মধ্যে বক্তব্য রাখেন প্রথম বর্ষের বিজ্ঞান বিভাগের ছাত্র মো: মিজানুর রহমান, মানবিক বিভাগের ছাত্রী সাবরিনা রহমান ঐশী। বক্তব্যের ফাঁকে ভাষা শহীদদের নিয়ে কবিতা আবৃত্তি করে ব্যবসা শিক্ষা বিভাগের ছাত্র মুশফিকুর রব তূর্য ও গান পরিবেশন করে প্রথম বর্ষের মানবিক বিভাগরে ছাত্রী ইফফাত জাহান সুন্নি।

এছাড়া, নরসিংদী জেলার ৬টি উপজেলার বিভিন্ন স্থানে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস পালিত হয়েছে ।
বালুয়াকান্দি উচ্চ বিদ্যালয় ঃ
২১ ফেব্রæয়ারি সকালে রায়পুরার আমীরগঞ্জ ইউনিয়নের ঐতিহ্যবাহী বালুয়াকান্দি উচ্চ বিদ্যালয়ে স্থাপিত শহীদ মিনারে বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারী ও আশপাশের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীগণ পুস্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে এক আলোচনা সভায় মিলিত হয়। প্রধান শিক্ষক মো: জয়নাল আবেদীনের সভাপতিত্বে এবং সিনিয়র শিক্ষক হলধর দাসের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য মো: আব্দুল আউয়াল মোল্লা,জাহাঙ্গীল আলম (জাহাঙ্গীর ডাক্তার),কামাল আহমেদ,সাবেক সদস্য কাজী নজরুল ইসলাাম, সিনিয়র শিক্ষক আমজাদ হোসেন, মো: আলী ইমাম প্রমুখ।

এই পাতার আরও সংবাদ:-





টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-
Theme Customized BY WooHostBD