1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১০:০৩ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

ধুলার দখলে ঘোড়াশাল-পাঁচদোনা সড়ক; চরম ভোগান্তি পোহাচ্ছে মানুষ

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | শুক্রবার, ২৩ মার্চ, ২০১৮
  • ১১৭ পাঠক

খন্দকার শাহিন, নরসিংদী প্রতিদিন,শুক্রবার, ২৩ মার্চ ২০১৮:

বাংলাদেশের একমাত্র বস্ত্রশিল্প খ্যাত শহরের নাম নরসিংদীর মাধবদী বাবুরহাট। এ হাটে উত্তরবঙ্গের ক্রেতা-বিক্রেতা ও পার্শ্ববর্তী জেলা শহর থেকে যাতায়াত করে হাজার হাজার মানুষ। নরসিংদী জেলায় প্রবেশ মুখে সড়ক সংস্কারের জন্য ধুলার দখলে রয়েছে ঘোড়াশাল-পাঁচদোনা সড়ক। এতে চরম ভোগান্তি পোহাচ্ছে দূর-দূরান্তের ব্যবসায়ী ও সাধারণ মানুষেরা।

শুক্রবার (২৩ মার্চ) সরজমিনে দেখা গেছে, নরসিংদী সদর উপজেলার ঢাকা-সিলেট মহাসড়কের পাঁচদোনা থেকে ঢাকা-টঙ্গী সড়কের ঘোড়াশাল শহীদ ময়েজ উদ্দিন সেতু পর্যন্ত সাড়ে আট কিলোমিটার সড়কটি সংস্কার কাজ চলায় পুরো সড়কেই ধুলাময় হয়েছে। ধুলার কারণে সড়কটিতে ঝুঁকি নিয়ে যানবাহন চলছে। ফলে এ সড়কে চলাচলকারী যানবাহন ও যাত্রীদের পড়তে হচ্ছে চরম বিপাকে। এছাড়াও সড়কে ঘণ্টার পর ঘণ্টা যানজট লেগে থাকায় ১০ মিনিটের রাস্তা পারি দিয়ে সময় লাগছে দুই থেকে তিন ঘণ্টা। সড়কের আশপাশের ঘরবাড়ি, দোকান আর গাছপালাও এখন ধুলায় ছেয়ে গেছে। সড়কটি দিয়ে চলাচলের সময় ধুলায় কিছুই দেখা যায় না। এমনকি নিঃশ্বাস নিতেও কষ্ট হয় চালক ও যাত্রীদের।
সড়কের সংলগ্ন স্কুলগুলোতে শিক্ষার্থীদের ক্লাস করা ও মসজিদে নামাজ আদায় করা কষ্টকর হয়ে পড়েছে। এছাড়া সড়কের পাশের বেশির ভাগ পরিবারের সদস্যরা শ্বাসকষ্টসহ নানা ধরণের রোগে আক্রান্ত হচ্ছেন বলে জানান তারা। সড়কের কয়েকটি স্থানে নামমাত্র পানি দিয়ে ভিজিয়ে কিছু সময়ের জন্য ধুলা নিবারণ করলেও সেটা কোনো কাজে আসছে না।

পাঁচদোনা থেকে ছেড়ে আসা সিএনজি অটোরিক্সা চালক নজরুল ইসলাম ও পিকআপ ভ্যানের চালক সেলিম মিয়া জানান, সামনে থাকা যানবাহন চলে গেলে পেছনের যানবাহনের চালক ধীরগতিতে যান চালিয়ে থাকেন। এতে সময় বেশি লাগছে। তাছাড়া ধুলার কারণে সামনে প্রায় ২৫/৩০ গজ ঘিরে কিছুই দেখা যায় না। যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে আশঙ্কা নিয়ে যাতায়াত করতে হচ্ছে।

উত্তরবঙ্গের হাজি খালেক ব্যাপারী জানান, প্রতি সপ্তাহে বাবুর হাটে কেনাকাটার জন্য আসতে হয়। সব পথ পারি দিয়ে ঘোড়াশাল-পাঁচদোনা অতিক্রম করতে সময়ে বিঘ্ন ঘটে। তাছাড়া এ রাস্তায় অতি মাত্রায় ধুলাবালিতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। অনেকে অসুস্থ হয়ে পড়ছে।

পাঁচদোনার ভাটপাড়া এমসি গুপ্ত উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক বরুণ চন্দ্র দাস জানান, এই সড়কের পাশে ভাটপাড়া এমসি গুপ্ত উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়ের প্রায় দেড় হাজার শিক্ষার্থী এ সড়ক দিয়ে যাতায়াত করে। সড়কের ধুলাবালি ও যানযটের কারণে প্রতিনিয়ত শিক্ষার্থীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। এছাড়া এই সড়কের ধুলাবালি শ্রেণিকক্ষে প্রবেশ করে পাঠদানে বিঘ্ন হচ্ছে। প্রতিদিনই দুই চারজন শিক্ষার্থীর অসুস্থতার ঘটনাও ঘটছে। সড়কে নিয়মিত পানি ছিটানোর কথা বললেও ঠিকাদাররা কোনো পদক্ষেপ নিচ্ছেন না।

নরসিংদী সড়ক ও জনপদ বিভাগের প্রধান প্রকৌশলী মো. মনিরুজ্জামান জানান, উন্নয়ন প্রকল্পের ২০১৭-১৮ অর্থবছরের পাঁচদোনা-ঘোড়াশাল সড়কের কাজ গত ডিসেম্বর মাসে চালু হয়। আশা করছি আগামী সেপ্টম্বরের দিকে এর কাজ শেষ হবে। ধুলাবালির বিষয়ে তিনি জানান, রাস্তা নির্মাণের কাজ চললে একটু আধটু ধুলাবালি ও যানজট লাগবেই।



এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD