1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৬:২৮ পূর্বাহ্ন

নরসিংদীতে মরহুম সামসু উদ্দীন আহম্মেদ এছাকের ১৩তম মৃত্যুবার্ষিকী পালিত

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ২৯ মার্চ, ২০১৮
১৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিগত সময়ের ন্যায় এবারও এছাক স্মরণে “সামসু উদ্দীন আহম্মেদ এছাক স্মৃতি সংসদ” ও সংগীত একাডেমী, জেলা বিএনপিসহ বিভিন্ন সংগঠন’র উদ্যোগে পৃথক পৃথকভাবে মরহুমের সমাধিতে পুষ্প-স্তবক অর্পণ করেন।

নিজস্ব প্রতিবেদক,নরসিংদী প্রতিদিন,বৃহস্পতিবার, ২৯ মার্চ ২০১৮: নরসিংদীতে জেলা বিএনপি’র সাবেক সভাপতি সদর-১ আসন থেকে চার-চারবার নির্বাচিত সাংসদ বাংলাদেশ টেলিভিশন ও রেডিও’র তালিকাভুক্ত গীতিকার-সুরকার মরহুম সামসু উদ্দীন আহম্মেদ এছাক’র ১৩তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।
নরসিংদী’র কিংবদন্তি কালজয়ী গণমানুষের নেতা এছাক ২০০৫ সালের ২৭ মার্চ রোববার শহরের বৌয়কুড়স্থ নিজ বাড়ীতে ইন্তেকাল করেন।
১৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিগত সময়ের ন্যায় এবারও এছাক স্মরণে “সামসু উদ্দীন আহম্মেদ এছাক স্মৃতি সংসদ” ও সংগীত একাডেমী, জেলা বিএনপিসহ বিভিন্ন সংগঠন’র উদ্যোগে পৃথক পৃথকভাবে মরহুমের সমাধিতে পুষ্প-স্তবক অর্পণ, আলোচনা সভা, মিলাদ-মাহফিল ও গণভোজের আয়োজন করা হয়েছে। তিনি “সামসুদ্দীন আহমেদ এছাক সংগীত একাডেমী” ও স্থানীয় “সাপ্তাহিক আরশীতে মুখ” পত্রিকার প্রতিষ্ঠাতা ছিলেন।
১৯৪১ সালে কিংবদন্তি কালজয়ী গণমানুষের নেতা এছাক সদর থানার চরাঞ্চলীয় নজরপুর ইউনিয়নের নবীপুর গ্রামের মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তৎকালীন ১৯৬৮ সালে স্থানীয় জবা টেক্সটাইল মিলে শ্রমিক নেতৃত্বের মাধ্যমে তিনি রাজনীতিতে প্রবেশ করেন। ১৯৬৯’র গণ-অভ্যূত্থানেও তিনি অংশগ্রহণ করেছিলেন। এরপর ১৯৭৩ সালে শ্রমিক নেতা থাকাকালীন গণভোটের মাধ্যমে নরসিংদী পৌরসভা’র ভাইস-চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন। ১৯৭৭ সালের পৌর-চেয়ারম্যান নির্বাচনে নির্বাচিত হলেও স্বৈরাচারী শাসকের প্রশাসনের হস্তক্ষেপে ভোট কারচুপি’র নজীরবিহীন ঘটনায় তাকে পরাজিত হতে হয়েছিল। ১৯৭৯ সালে ইউনাইটেড পিপলস পার্টি’র (ইউপিপি) মনোনীত প্রার্থী হিসেবে গরুর গাড়ী প্রতীকে জাতীয় সংসদ নির্বাচনে তিনি অংশগ্রহণ করেন। এরপর ১৯৮০ সালে জিয়াউর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে বিএনপি’র সাবেক মহা-সচিব মরহুম আবদুল মান্নান ভূঁইয়াসহ তিনি একইদিনে বিএনপিতে যোগদান করেন। এরই ধারাবাহিকতায় ১৯৮১ সালে মেজর জেনারেল জিয়াউর রহমান শহীদ হওয়ার পর স্বৈরাচারী এরশাদ বিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখতে ঝাঁপিয়ে পড়েছিলেন। ১৯৮৪’তে নরসিংদী’র পৌর নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হয়ে পৌরবাসীসহ জেলার সর্বস্তরের মানুষের নিকট গণমানুষের জননন্দিত নেতা হিসেবে ব্যাপক সু-খ্যাতি অর্জন করেছিলেন। এরই ধারাবাহিকতায় ব্যাপক জনপ্রিয়তার ফলে ১৯৯১-২০০৫ পর্যন্ত একানাগারে পরপর ৪ বার বিপুল ভোটের ব্যবধানে নরসিংদী-১ আসন থেকে সাংসদ হিসেবে নির্বাচিত হন। অব্যাহত রাজনীতির পাশাপাশি তিনি সামাজিক-সাংস্কৃতিক কর্মকান্ডসহ অসংখ্য গান, কবিতা, নাটক লিখে গেছেন। একজন গীতিকার-সুরকার ও বলিষ্ঠ অভিনেতা হিসেবেও তিনি ব্যাপক সুখ্যাতি অর্জন করেছিলেন। এরই প্রেক্ষিতে দেশের খ্যাতনামা একাধিক চলচ্চিত্রের পরিচালকগণ তার লেখা সংগীত বাংলাদেশী বিভিন্ন ছায়াছবিতে সম্পৃক্ত করেছেন। তন্মধ্যে তৎকালীন বাংলাদেশী “উপহার” ছায়াছবি’র “চিরদিন তোমাকে ভালবেসে যাব” গানটি অন্যতম।
১৯৯০’র স্বৈরাচার সরকার বিরোধী গণ-আন্দোলন শেষে ১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনীত প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বী প্রার্থী অপেক্ষা দ্বিগুণ ভোটের ব্যবধানে নরসিংদী সদর-১ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ ও ৯৬’র মধ্যবর্তীসহ ২০০১ সালের নির্বাচনেও একই ধারাবাহিকতায় তিনি সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। নরসিংদী জেলা বিএনপির সভাপতি হিসেবে আমৃত্যু নেতৃত্ব প্রদান করেন। নরসিংদী’র রাজনৈতিক অঙ্গনের অনন্য দৃষ্টান্তকারী কিংবদন্তি কালজয়ী গণমানুষের প্রয়াত নেতা মরহুম সামসু উদ্দীন আহম্মেদ এছাক’র নেতৃত্বে নরসিংদী জেলা বিএনপি’র এক দূর্গে পরিণত হয়েছিল। ২০০৫ সালের ২৭ মার্চ নরসিংদী সদর -১ আসনে সংসদ সদস্য থাকাবস্থায় অসুস্থজনিত কারনে তিনি ইন্তেকাল করেন।
প্রয়াত নেতা’র মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২৭ মার্চ মঙ্গলবার এছাক পরিবারের পক্ষ থেকে জেলা শহরের আরশীনগর বটমূলে মিলাদ ও দোয়া মাহফিলসহ অন্যান্য কর্মসূচী পালিত হয়েছে। অপরদিকে জেলা বিএনপির উদ্যোগে পৃথক পৃথক বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD