1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৪:১৯ অপরাহ্ন

আড়াইহাজারে রেলের জমিতে হাসপাতাল মার্কেট, ঘরবাড়ি

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | সোমবার, ২ এপ্রিল, ২০১৮

প্রকাশিত ডেস্ক*
নরসিংদী প্রতিদিন,সোমবার,২ এপ্রিল ২০১৮:
আড়াইহাজারে কয়েকশ’ কোটি টাকার রেলওয়ের জমি প্রভাবশালীদের দখলে থাকলেও প্রশাসনের এসব ভূমি উদ্ধারে কোনো তৎপরতা নেই। ফলে দিন দিন দখলদারদের সংখ্যা বেড়েই চলছে। দখলদারদের মধ্যে পৌরসভা মেয়র থেকে শুরু করে ক্ষমতাসীন দলের নেতাকর্মী-সমর্থকও রয়েছেন। রেলের জমিতে দখলদাররা হাসপাতাল, মার্কেট, ঘরবাড়ি গড়ে তুলেছে।

এরশাদ সরকারের আমলে মহাসড়কের জন্য রেলের ৪০ ফুট জায়গা সড়ক ও জনপথ বিভাগকে দেওয়া হয়। সড়ক থেকে আরও ৫০ থেকে ৭০ ফুট বাদে রেল কর্তৃপক্ষ বিশেষ শর্তে সাময়িক সময়ের জন্য রেলওয়ের জমি কৃষি জমি হিসেবে লিজ প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করে। কিন্তু দখলদাররা সড়কের ৫০ থেকে ৭০ ফুটের আওতাভুক্ত জায়গাগুলো দখলের প্রতিযোগিতায় নামে। দখলদাররা কোথাও কাঁচা কোথাও অর্ধপাকা, মার্কেট, দোকানপাট, মসজিদ, দলীয় কার্যালয়, বাসাবাড়িসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করে। রেলওয়ে সংশ্নিষ্ট বিভাগ ওয়ান-ইলেভেনের পর যৌথবাহিনী সহযোগিতায় বেশ কিছু অবৈধ স্থাপনা উচ্ছেদ করলে সময়ের ব্যবধানে এসব জমি ফের বেদখল হয়ে যায়।

উপজেলার পায়রা চত্বর থেকে উত্তরে আড়াইহাজার পৌরসভার মেয়র হাবিবুর রহমানের মেয়র মসজিদ নামে দুই তলাবিশিষ্ট পাকা একটি মসজিদ রয়েছে। মসজিদের নাম করে সাধারণ মানুষকে ধোঁকা দিয়ে মসজিদের পেছনের রেলওয়ের বিশাল জমি দখল করা হয়। এর পাশে রেলওয়ের অংশবিশেষ জায়গা দখল করে জবেদ আলী মেমোরিয়াল নামে তিনি পাঁচ তলাবিশিষ্ট একটি প্রাইভেট হাসপাতাল নির্মাণ করেছেন। এ ছাড়া এর আশপাশে রেলওয়ের জমিতে মেয়র শতাধিক দোকানপাটসহ বিভিন্ন স্থাপনা গড়ে তুলেছেন। বধূয়া ডেকোরেটর, ভাই ভাই অটোপার্টস, এস এস স্টিল বিল্ডার্স, মা ডেকোরেটর, বলাই স’ মিলস, নুর মোহাম্মদ ডেকোরেটসহ শতাধিক দোকান ও স্থাপনার একেকটির বার্ষিক ভাড়া নির্ধারণ করেছেন ৩০ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত।

এ ব্যাপারে পৌর মেয়র হাবিবুর রহমান বলেন, তিনি গত ২০-২২ বছর ধরে কৃষি জমি হিসেবে চাষবাস করার জন্য রেলওয়ে কর্তৃপক্ষের কাছ থেকে জমি লিজ নিয়েছেন। মার্কেট, দোকান ও স্থাপনা সম্পর্কে তিনি বলেন, নরসিংদী থেকে মদনগঞ্জ পর্যন্ত অনেকেই এভাবে ভোগ-দখল করছে। তিনি জবেদ আলী মেমোরিয়াল নামে প্রাইভেট হাসপাতালটি নিজস্ব জমিতে নির্মাণ করেছেন বলে দাবি করেন। তবে রেলওয়ের ঢাকা বিভাগীয় সহকারী ভূ-সম্পত্তি কর্মকর্তা ওহিদুননবী জানান, জবেদ আলী মেমোরিয়াল নামে প্রাইভেট হাসপাতালটির বেশকিছু অংশ রেলওয়ের জায়গা বেদখল করে নির্মাণ করা হয়েছে। রেলওয়ের সম্পত্তি থেকে হাসপাতালের অংশ উচ্ছেদের জন্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এদিকে ২০১৬ সালের ১৭ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ লেঙ্গরদী ও ইদবারদী সিএনজি স্টেশন এলাকার সড়কের দুই পাশের ৪৮টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে। উচ্ছেদের কয়েক মাস যেতে না যেতেই পুরাতন রেলওয়ের সড়কের দু’পাশে ফের অবৈধ স্থাপনা গড়ে তোলা হয়।

এ বছরের শুরুতে মারুয়াদী চৌরাস্তায় রেলওয়ের জায়গা দখল করে ওই এলাকার ক্ষমতাসীন দলের টোয়েন্টি ফাইভ স্টার নামে পঁচিশ জনের একটি চক্র কয়েকটি শেড নির্মাণ করে অবৈধ হাট বসায়। ফলে এর পাশে শত বছরের পুরনো ছোট ফাউসা বাজারের বিষয়ে এ বছর পত্রিকায় পরপর কয়েকবার বিজ্ঞপ্তি দিলেও ক্ষতির আশঙ্কায় কেউ বাজারটি ইজারা নিতে রাজি হচ্ছে না। সরকারি অনুমোদন ছাড়া মারুয়াদী চৌরাস্তায় হাট বসানোর বিষয়টি স্বীকার করে টোয়েন্টি ফাইভ স্টারের সভাপতি মিজানুর রহমান প্রধান বলেন, সরকারি অনুমোদনের জন্য টোয়েন্টি ফাইভ স্টারের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হচ্ছে।

ইউএনও সুরাইয়া খান বলেন, স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে সরকারি জায়গায় অনুমোদন ছাড়া হাট বসানোয় সরেজমিন পরিদর্শন করে এসিল্যান্ড একটি প্রতিবেদন দিয়েছেন। এতে সরকারি জায়গায় শেড নির্মাণ করে অবৈধ হাট স্থাপনের সত্যতা পাওয়া গেছে।

ঢাকা বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা (উপ-সচিব) মনিরুল ইসলাম মোবাইল ফোনে জানান, কানুনগোর মাধ্যমে সরেজমিন সার্ভে করে দখলদারদের তালিকা তৈরি করা হচ্ছে। অবৈধ দখলদারদের উচ্ছেদ করার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সূত্র: সমকাল,সফুরউদ্দিন প্রভাত, আড়াইহাজার (নারায়ণগঞ্জ)।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD