1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৪:৫১ পূর্বাহ্ন

মহাকাশে নিখোঁজ ভারতীয় সামরিক স্যাটেলাইট

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | সোমবার, ২ এপ্রিল, ২০১৮
উৎক্ষেপণ করার দুদিন পরেই স্যাটেলাইটের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে-ছবি অনলাইন

নিউজ ডেস্ক,নরসিংদী প্রতিদিন,সোমবার, ০২ এপ্রিল ২০১৮: মহাকাশে পাঠানো একটি স্যাটেলাইটের সাথে সংযোগ হারিয়ে ফেলার খবর নিশ্চিত করেছে ভারতীয় কর্তৃপক্ষ। যোগাযোগের জন্যে অত্যন্ত শক্তিশালী এই স্যাটেলাইটটি মাত্র দু’দিন আগে উৎক্ষেপণ করা হয়েছিলো।

এই GSAT-6A স্যাটেলাইটটি ভারতের নিজস্ব প্রযুক্তি দিয়েই তৈরি হয়েছে। ভারতে বিভিন্ন সশস্ত্র বাহিনীর মধ্যে যোগাযোগ আরো উন্নত করার জন্যে এই স্যাটেলাইটটি মহাকাশে পাঠানো হয়েছিলো। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা আইএসআরও সাংবাদিকদের বলেছে, যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার জন্যে ‘বিদ্যুৎ সরবরাহে দুর্ভাগ্যজনক ত্রুটিকে’ দায়ী করা হয়েছে।

সংস্থাটি বলছে, হারিয়ে যাওয়া স্যাটেলাইটটির ওজন ২,০৫৫ কেজি। কর্মকর্তারা বলছেন, তারা সংযোগ পুন-স্থাপনের জন্যে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এই স্যাটেলাইটটি তৈরিতে খরচ হয়েছে ২৭০ কোটি রুপি। মহাকাশে ভারতীয় এই স্যাটেলাইট পাঠানোর ঘটনাকে বিজেপি সরকার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বড় ধরনের সাফল্য হিসেবে দেখানোর চেষ্টা করেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেও টুইট করে এর সাথে জড়িত বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন। স্যাটেলাইটের সাথে কর্তৃপক্ষের এই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার ঘটনাকে দেখা হচ্ছে মহাকাশ অভিযানের প্রতিযোগিতায় ভারতের জন্যে বড় ধরনের ধাক্কা হিসেবে। ভারত ২০১৪ সালে মঙ্গল গ্রহের কক্ষপথে একটি মহাকাশ যান পাঠিয়েছিলো। প্রথম দফার চেষ্টাতেই তারা এটি করতে সক্ষম হয়।

গত ফেব্রুয়ারি মাসে মহাকাশে একবারে বিভিন্ন আকারের ১০৪টি স্যাটেলাইট পাঠিয়ে রেকর্ড সৃষ্টি করেছিলো ভারত। এর আগে রাশিয়া ২০১৪ সালে একবারে এরকম ৩৭টি উপগ্রহ পাঠিয়েছিলো।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD