1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১০:৫৯ পূর্বাহ্ন

জিসিসি নির্বাচন: হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে শুনানি কাল

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | সোমবার, ৭ মে, ২০১৮

নিউজ ডেস্ক,নরসিংদী প্রতিদিন, সোমবার, ০৭ মে ২০১৮:
গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি) নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে বিএনপি মনোনীত প্রার্থী হাসান উদ্দিন সরকারের আবেদনের ওপর শুনানি হয়নি। সোমবার (৭ মে) সংশ্লিষ্ট শাখা থেকে মামলার নথিপত্র আসতে বিলম্ব হওয়ায় চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালতে মামলাটি কার্যতালিকায় আসেনি বলে জানিয়েছেন মামলার আইনজীবীরা। আগামীকাল মামলার শুনানি হবে বলে ব্রেকিংনিউজকে জানিয়েছেন, বিএনপিপন্থি আইনজীবী ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।

এর আগে এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল রবিবার সীমানা সংক্রান্ত জটিলতার কারণ দেখিয়ে জিসিসি’র ভোটে স্থগিতাদেশ দেন।

একই সঙ্গে সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজাকে গাজীপুর সিটি করপোরেশনে অন্তর্ভুক্ত করে জারি করা প্রজ্ঞাপন এবং ঘোষিত নির্বাচনের তফসিলকে কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেন আদালত।

আগামী ৪ সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার সচিব, ঢাকা বিভাগীয় কমিশনার, স্থানীয় সরকার বিভাগের (সিটি কর্পোরেশন-২) উপসচিব, ঢাকা ও গাজীপুর জেলা প্রশাসক, প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) ও গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসারকে রুলের জবাব দিতে হবে।

এর পর হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সোমবার (৭ মে) দুপুরে আপিল বিভাগের চেম্বার আদালতে আপিল করেন গাজীপুরে বিএনপি মনোনীত প্রার্থী হাসান উদ্দিন সরকার। এর আগেই চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর খাস কামরায় হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করার অনুমতি তার আইনজীবীরা। বিএনপির মেয়র প্রার্থীর পক্ষে চেম্বার জজের খাস কামড়ায় উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট বার সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও অ্যাডভোকেট সগীর হোসেন লিয়ন।

মামলার বিবরণে জানা যায়, ২০১২ সালের ২৪ জানুয়ারি গাজীপুর সিটি করপোরেশন গঠনের প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে গাজীপুর ও টঙ্গী পৌর এলাকাসহ সম্প্রসারিত পৌর এলাকা একীভূত করা হয়।

পরে ২০১৩ সালের ১৬ জানুয়ারি স্থানীয় সরকার বিভাগ একটি প্রজ্ঞাপন জারি করে। যেই প্রজ্ঞাপনে ঢাকা জেলাধীন সাভার উপজেলার শিমুলিয়া ইউনিয়নের ডোমনা, দক্ষিণ বাড়ৈবাড়ী, পশ্চিম পানিশাইল, দক্ষিণ পানিশাইল, শিবরামপুর ও ডোমনাগ মৌজাকে গাজীপুর সিটি কর্পোরেশনের আওতাভুক্ত করা হয়।

এই ছয়টি মৌজাকে গাজীপুর সিটির অন্তর্ভুক্ত করার বিষয়ে আপত্তি জানান শিমুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ বি এম আজহারুল ইসলাম সুরুজ। কিন্তু স্থানীয় সরকার বিভাগ সেই আপত্তি আমলে না নেয়ায় ২০১৫ সালে হাইকোর্টে একটি রিট দায়ের করেছিলেন আজহারুল ইসলাম সুরুজ। আদালত তার আপত্তি নিষ্পত্তি করতে বলেন। মামলা চলাকালে ২০১৬ সালে পুরাতন সীমানা অনুযায়ী শিমুলিয়া ইউপি নির্বাচন হলে আজহারুল ইসলাম সুরুজ পুনরায় নির্বাচিত হন।

এদিকে চলতি বছর ৪ মার্চ নির্বাচন কমিশন আরেকটি প্রজ্ঞাপন জারি করে। যেই প্রজ্ঞাপন অনুযায়ী ওই ছয়টি মৌজাকে ফের গাজীপুর সিটির অন্তর্ভুক্ত করা হয়। সেই প্রজ্ঞাপন অনুযায়ী আগামী ১৫ মে ভোটের দিন ধার্য করে গত ৩ এপ্রিল গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে তফসিল ঘোষণা করে ইসি।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD