1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৪:১৮ অপরাহ্ন

বাংলাদেশের চাপে ‘সেন্ট মার্টিন’ মানচিত্র সরালো মিয়ানমার

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | রবিবার, ৭ অক্টোবর, ২০১৮

নিউজ ডেস্ক,নরসিংদী প্রতিদিন,রবিবার,৭ অক্টোবর ২০১৮: বাংলাদেশের চাপের মুখে সেন্ট মার্টিনকে নিজস্ব ভূমি হিসাবে দাবি করে মিয়ানমার তাদের ওয়েব সাইটে দেওয়া মানচিত্রটি সরিয়ে নিয়েছে।

শনিবার (৬ অক্টোবর) মিয়ানমার সরকারের জনসংখ্যা বিষয়ক বিভাগের ওয়েবসাইট দেশটির প্রকাশিত মানচিত্রে সেন্টমার্টিনকে নিজেদের ভূখণ্ডের অংশ দেখায়। এ ঘটনার পর মিয়ানমারের রাষ্ট্রদূতকে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তলব করে চাপ প্রয়োগ করার পর মানচিত্রটি সরানো হয়েছে বলে সংসদীয় কমিটির বৈঠকে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

রবিবার (৭ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২০তম বৈঠকে এ ঘটনায় পত্রিকায় প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে বিষয়টি নিয়ে আলোচনা হয়।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, বাংলাদেশে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে এ বিষয়ে জোর প্রতিবাদ জানানো হয়েছে। এ প্রেক্ষিতে তারা তাদের ওয়ের সাইট থেকে এটি সরিয়ে ফেলেছে মর্মে কমিটিকে জানানো হয়।

কমিটি এ বিষয়ে তৎপর থাকার এবং অন্যকোন ওয়েবসাইটে কিংবা অন্য কোথাও এ ধরনের তৎপরতা রয়েছে কিনা তা মনিটর করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের জন্যও বলা হয়েছে।

বৈঠকে বহির্বিশ্বে বাংলাদেশের বিরুদ্ধে যে কোন ধরনের নেতিবাচক অপপ্রচার মোকাবেলায় সার্বক্ষনিক তৎপর থাকতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে সদ্য সমাপ্ত জাতিসংঘের সাধারণ অধিবেশনে বাংলাদেশের অংশগ্রহণ সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক গৃহীত পদক্ষেপের বিবরণ উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটির সভাপতি ডাঃ দীপু মনির সভাপতিত্বে বৈঠক কমিটির সদস্য ও পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, সেলিম উদ্দিন এবং বেগম মাহজাবিন খালেদ অংশগ্রহণ করেন।

এসময় বৈঠকে আরও উপস্থিত ছিলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হক, মেরিটাইম এ্যাফেয়ার্স ইউনিটের সচিব মো. খুরশেদ আলমসহ পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারিরা।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD