1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৪:২৯ পূর্বাহ্ন

লিওনেল মেসির ২০১৮ সালে গড়া পাঁচ রেকর্ড

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ২০ ডিসেম্বর, ২০১৮

স্পোর্টস ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
বৃহস্পতিবার,২০ ডিসেম্বর ২০১৮:
অসাধারণ একটা বছর পার করছেন লিওনেল মেসি। খারাপ বলতে যা আর্জেন্টিনার হয়ে রাশিয়া বিশ্বকাপে ভালো করতে না পারা। এটা বাদে ২০১৮ সালের বাকি সময় স্মরণীয় হয়েই থাকবে আর্জেন্টাইন ফরোয়ার্ডের জন্য। এই সময়ে অসাধারণ ফুটবল খেলে পাঁচটি রেকর্ড গড়েছেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

লা লিগায় বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ জয়: স্পেনের শীর্ষ লিগে বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি ৩২৩টি ম্যাচ জয়ের রেকর্ড গড়েছেন মেসি। এর আগে ৩২২ জয় নিয়ে ভাগ বসান ক্লাবটির সাবেক অধিনায়ক ও মিডফিল্ডার জাভির রেকর্ডে। গত রোববার লেভান্তের বিপক্ষে ৫-০ গোলের জয়ের মধ্য দিয়ে রেকর্ডটি নিজের করে নেন মেসি। ম্যাচটিতে নিজে করেন হ্যাটট্রিক, অবদান রাখেন অপর দুই গোলেও।

লা লিগায় টানা ১৩ মৌসুমে ১০ বা এর বেশি গোল করা একমাত্র খেলোয়াড়: লা লিগায় গোল করায় নতুন উচ্চতা ছুঁয়েছেন মেসি। একমাত্র খেলোয়াড় হিসেবে এই লিগে টানা ১৩ মৌসুমে ১০ বা এর বেশি সংখ্যক গোল করার কীর্তি গড়েছেন তিনি।

৮ ডিসেম্বর এস্পানিওলের মাঠে বার্সেলোনার ৪-০ ব্যবধানের জয়ে ফ্রি-কিক থেকে নিজের দ্বিতীয় গোলটি করে এই রেকর্ড গড়েন মেসি। ১৩ মৌসুমের মধ্যে ২০০৭-০৮ মৌসুমে কেবল ১০ গোল করেন এই ফরোয়ার্ড। সবচেয়ে বেশি ৫০ গোল করেন ২০১১-১২ মৌসুমে।

এক ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি গোল: চ্যাম্পিয়ন্স লিগের চলতি মৌসুমে দারুণ ফর্মে আছেন মেসি। গ্রুপ পর্বে করেছেন ছয় গোল। তাতে নিজের করে নিয়েছেন দারুণ এক রেকর্ড। ক্রিস্তিয়ানো রোনালদোকে টপকে ইউরোপ সেরা প্রতিযোগিতায় এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটা এখন বার্সেলোনা তারকার দখলে, ১০৬ গোল!

২৮ নভেম্বর পিএসভি আইন্দহোভেনের বিপক্ষে ফিরতি লেগে একটি গোল করে রেকর্ড গড়েন মেসি। চলতি মৌসুমে সংখ্যাটা আরও বাড়িয়ে নেওয়ার সুযোগও রয়েছে তার।

ইউভেন্তুসে পাড়ি জমানোর আগে রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে ১০৫ গোল করে রেকর্ডটি গড়েছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। চলতি মৌসুমেই তাতে ভাগ বসান মেসি। এবার গেলেন ছাড়িয়ে।

চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি হ্যাটট্রিক: সাতটি করে হ্যাটট্রিক নিয়ে রেকর্ডটি রোনালদোর সঙ্গে ভাগাভাগি করতে হচ্ছিল মেসিকে। রেকর্ডটিতে এবার শুধু নিজের ট্যাগ লাগিয়ে দিলেন ৩১ বছর বয়সী এই খেলোয়াড়। ১৮ সেপ্টেম্বর ঘরের মাঠে গ্রুপ পর্বে আইন্দহোভেনের বিপক্ষে প্রথম লেগে বার্সেলোনার ৪-০ জয়ে হ্যাটট্রিক করে রোনালদোকে ছাড়িয়ে যান মেসি।

৯ বছরে আটবার ৫০ বা এর বেশি গোল: এই রেকর্ডে মেলে মেসি পারফরম্যান্সে কতটা ধারাবাহিক। জাতীয় দল ও ক্লাবের হয়ে সব ধরনের প্রতিযোগিতায় গত নয় বছরে আটবারই গোল করায় অন্তত ‘হাফসেঞ্চুরি’ করেছেন মেসি। গত রোববার লেভান্তের বিপক্ষে হ্যাটট্রিক করে ২০১৮ সালে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করেন তিনি।

নয় বছরের মধ্যে গোল করায় মেসির সবচেয়ে সাফল্যের বছর ২০১২। ওই বছরে সব ধরনের প্রতিযোগিতায় ৯১ বার জালের দেখা পেয়েছিলেন গ্রহের অন্যতম সেরা এই ফুটবলার।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD